ইউ কে বিডি টিভির প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠান “পথ চলার এক বছর”অনুষ্টিত

নাজমুল সুমন
সত্যবাণী

লন্ডনঃ বিপুল উৎসাহ উদ্দীপনায় ও আনন্দঘন পরিবেশে জাঁকজমকপূর্ণ ভ্যাচ্যুয়ালি অনুষ্টানের মাধ্যমে ইউকে বিডি টিভির ১ম প্রতিষ্ঠাবার্ষিকী;উপলক্ষে পথ চলার এক বছর” শীরনামে গত ৩১ জুলাই শনিবার বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী,মানণীয় পরিকল্পনামন্ত্রী,মানণীয় পানিসম্পদমন্ত্রী,মানণীয় পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী,বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার,টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের স্পীকার, সহ দেশে বিদেশে বসবাসকারী রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক ও সাংবাদিক মহল সহ কমিউনিটির বিশিষ্টজনের অংশগ্রহণে ভ্যাচ্যুয়ালি উদযাপন করা হয়েছে।ইউ কে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট কমিউনিটি লিডার ও মিডিয়া ব্যাক্তিত্ব মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর সাংবাদিক ইন্জিনিয়ার খায়রুল আলম (লিংকন) এর উপস্থাপনায় অনুষ্টিত অনুষ্টানের শুরতেই কেক কেটে অনুষ্টানের উদ্ভোধন করেন বাংলাদেশ সরকারের পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এম শাহাব উদ্দিন এমপি,

বর্ণাঢ্য আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রী ড: এ কে এম মোমেন এম পি ও বিশেষ অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এম পি, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি, বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার হার এক্সিলেন্সি সাঈদা মুনা তাসনিম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, টাওয়ার হেমলেটস কাউন্সিলের স্পীকার কাউন্সিলার মোহাম্মদ আহবাব হোসেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারন সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ সালাম, যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি এম এ রহিম সি আই পি, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার উজ্জামান চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, ইউকে বিসিএর প্রেসিডেন্ট এম এ মুনিম, ইউকে চেম্বার অব কমাস এর ডিরেক্টর জেনারেল সাইদুল রহমান রেনু, রেডব্রিজ কাউন্সিলের ডেপুটি লিডার কাউন্সিলার জ্যোৎস্না ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা মাহফুজুল ইসলাম, এ ছাড়া ও বক্তব্য রাখেন ফোকাস টিভির চেয়ারম্যান আমিনুল হক ওয়েস, ইউকে বিডি টিভির উপদেষ্টা হারুনুর রশিদ, মসুদ আহমেদ, জয়নুর রহমান, ব্যারিস্টার মাসুদ চৌধুরী, ইউকে বিডি টিভির ভাইস চেয়ারম্যান শেখ নুরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান কামরুল ইসলাম, ফাইন্যান্স ডিরেক্টর শাহ শাফি কাদির, কালচারাল পোগ্রাম ডিরেক্টর হেলেন ইসলাম, কমিনেকশন ডিরেক্টর রাধা কান্ত ধর, মাকেটিং ডিরেক্টর মোহাম্মদ শাহজাহান মিয়া, পোগ্রাম ডিরেক্টর মাহমুদা আলম,ট্যাকনিক্যাল ডিরেক্টর শাহ নেওয়াজ চৌধুরী সুমন, রিলিজিয়াস ডিরেক্টর মাওলানা মাহফুজুল ইসলাম, ডিরেক্টর আব্দুর রুউফ তালুকদারও ডিরেক্টর নাজমুল ইসলাম সুমন। আইটি ডিরেক্টর সালাউদ্দিন আহমেদ, উপ স্থাপক হেনা বেগম, সৈয়দ রফিকুল ইসলাম সুহেল সহ অন্যান্য নেতৃবৃন্দ। ইউকে বিডি টিভির প্রিয়মূখ অনুষ্টানের জনপ্রিয় উপস্থাপিকা হেলেন ইসলাম ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব নুরুল ইসলাম এর যৌথ উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠাননে কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন নব প্রজন্মের জনপ্রিয় কন্ঠ শিল্পী তানজিম বিন তাজ প্রত্যয়, জনপ্রিয় সংগীত শিল্পী পাপ্পু আহমদ, সুরকার ও গীতিকার তাজুল ইসলাম, সংগীত শিল্পী অরুনা সাহা, সংগীত শিল্পী কামাল সিরাজী,আবৃত্তিকার শান্তনু মিত্র ও আবৃত্তিকার কানিজ আফরোজ রিনা সহ অন্যান্য শিল্পীরা।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ড: এ কে এম মোমেন এম পি ইউকে বিডি টিভির বিগত দিনের কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করা সহ ইউকে বিডি টিভির পরিবারের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলার আলোর মিছিলের এগিয়ে নিতে ও বিলেতে বেড়ে ওটা নব প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যর সাথে সম্পৃক্ত করা ও তাদের কৃতিত্ব তুলে ধরতে ইউকে বিডি টিভি আগামীতে ও আরও বলিষ্ঠ ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যাক্ত সহ ইউকে বিডি টিভির আগামী দিনের অগ্রযাত্রায় ও পথচলার সফলতা কামনা করেছেন। বক্তারা আরও বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশের জনগনের সাপোর্ট এর কারনে এই করোনা মহামারির মধ্যে ও আমরা অভাবনীয় সাফল্য অর্জন করেছি।তার সুদক্ষ নেতৃত্বের কারনে বাংলাকে ডিজিটালকরণ এর মাধ্যমে ডিজিটাল শিক্ষা ঘরে ঘরে পৌঁছে দেওয়া হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এম পি বলেন আওয়ামীলীগ সরকার ক্ষুধা দরিদ্রমুক্ত, সবার জন্য অন্ন,বস্ত্র, বাসস্থান নিশ্চিত করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে কাজ করে যাচ্ছে।বাংলাদেশের পজিটিভ দিক ও উন্নয়নের রুল মডেল হিসেবে বাংলাদেশকে বিশ্বের বুকে তুলে ধরতে এই টিভি প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে উল্লেখ করে বলেন শেখ হাসিনার সরকার অবাধ তথ্য প্রবাহে বিশ্বাসী বলে ৪৫টি বেসরকারি টিভি চ্যানেলের অনুমোদন প্রদান করেছে যার মধ্যে ৩০টি বর্তমানে সম্প্রচারে রয়েছে।ইউ কে বিডি টিভি বহির্বিশ্বে বাংলাদেশের উন্নয়ন, বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন, নির্মল বিনোধন, সম্প্রচারের ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রেখে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করে বাংলাদেশকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালে উন্নত দেশে রুপান্তর করতে এই চ্যানেল ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।বিশেষ অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এম শাহাব উদ্দিন এমপি, ইউকে বিডি টিভি পরিবারের সবাইকে আন্তরিক অভিনন্দন জানিয়ে কতৃপক্ষকে পরিবেশ সংরক্ষন ও জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রঁভাব মোকাবিলায় সচেতনমুলক অনুষ্টান সহ বিভিন্ন শিক্ষামূলক সম্প্রচারের অনুরোধ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী
শ ম রেজাউল করিম এমপি বলেন, ইউকে বিডি টিভি এক বছরের পথ চলায় নতুনধারা আর অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করার মাধ্যমে বিশ্বজুড়ে ছড়িয়ে দিচ্ছে দেশীয় সংস্কৃতি, কুসংস্কার, ধর্মান্ধতা আর মৌলবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থানের কারণে খুব অল্প সময়ে মানুষের হৃদয় জয় করেছে উল্লেখ করে আগামী দিনে ও ডিজিটাল বাংলার আলোর মিছিলের এগিয়ে নিতে ও বিলেতে বেড়ে ওটা নব প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ঐতিহ্যর সাথে সম্পৃক্ত করা ও তাদের কৃতিত্ব তুলে ধরতে এই ডিজিটাল চ্যানেল ভুমিকা রাখবে। ইউকে বিডি পরিণত হবে গণমানুষের প্ল্যাটফরমে এই আশাবাদ ব্যাক্ত করেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার হার এক্সিলেন্সি সাঈদা মুনা তাসনিম বলেন, ইউকে বিডি টিভি ও বাংলাদেশ হাইকমিশন আমরা এক সাথে কাজ করছি। আগামীতে ও মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে অঙ্গীকারবদ্ধ থেকে বাংলাদেশের সঠিক ইতিহাস ঐতিহ্য ও ইতিবাচক দিক তুলে ধরার লক্ষ্যে এবং সুস্থ সংস্কৃতি বিকাশের প্রত্যয়ে এ টিভি আর ও বলিষ্ঠ বলে আশাবাদ ব্যক্ত করে হাইকমিশন সব সব সময় ইউকে বিডি টিভির পাশে থাকবে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ বলেন বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার আহ্বানে সাড়া দিয়ে দীর্ঘ ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছিল। স্বাধীনতার ৫০ বছর পর বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারন সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক,ইউকে বিডি টিভির ভূয়শী প্রশংসা করে বলেন, দেশে স্বাধীনতাবিরোধী শক্তি এখনও তৎপর।এব্যাপারে দেশে বিদেশে বসবাসকারী মুক্তিযুদ্ধের পক্ষের সবাইকে সযাগ থাকার আহবান জানান।।

সমাপনী বক্তব্যে ইউকে বিডি টিভির ফাউন্ডার চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর সম্মানিত উদ্ভোধক প্রধান ও বিশেষ অতিথিবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে অঙ্গীকারবদ্ধ থেকে বাংলাদেশের সঠিক ইতিহাস ঐতিহ্য ও সম্ভাবনাময় ইতিবাচক দিক তুলে ধরার লক্ষ্যে এবং সুস্থ সংস্কৃতি বিকাশের প্রত্যয়ে ও এখানকার কমিউনিটির বিভিন্ন দিক তুলে ধরার মাধ্যমে ইউকে বিডি বাংলাদেশকে তুলে ধরছে বিশ্বময়। তিনি অতীতের মত আগামীতে ও শেয়ার, কমেন্টস, সাবস্ক্রাইবস ও ফলো করার মাধ্যমে ডিজিটাল বাংলার আলোর মিছিলকে এগিয়ে নিতে ইউকে বিডির সাথে থাকার জন্য সবার প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।।

উল্লেখ্য যে,গত বছর এর ১৪ জুলাই আনুষ্ঠানিকভাবে ইউকে বিডি টিভির যাত্রা শুরু হয়েছিলো ও গত মার্চ মাসে ইউ কে বিডি.কম নিউজ পোর্টাল আনুষ্ঠানিক ভাবে সম্প্রচার শুরু করে। ইউকে বিডি টিভির জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে বাণী দিয়েছেন একাধিক মন্ত্রী সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। বিশিষ্ট কবি, বুদ্ধিজীবী, শিল্পী, লেখক, সাংবাদিক, চিকিৎসক, ব্যবসায়ীসহ নানা শ্রেণি পেশার বিশিষ্টজনেরা জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।করোনার কারণে জন্মদিনের বৃহত্তম আনুষ্ঠানিকতা করা সম্ভব হয়নি বলে উল্লেখ করে আগামী বছর ইনশআল্লাহ বড় পরিসরে সরাসরি ব্যাতিক্রমী অনুষ্ঠান করার ঘোষণা দিয়েছেন ইউকে বিডি টিভির চেয়ারম্যান মোহাম্মদ মকিস মনসুর ও ম্যানেজিং ডিরেক্টর ইন্জিনিয়ার খায়রুল আলম লিংকন।

You might also like