ঈদ উপলক্ষে শপিংমল-দোকানপাট খোলার অনুমতি

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ ঈদুল ফিতরকে সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানপাট ও শপিংমল খোলা রাখার অনুমতি দিয়েছে সরকার।সোমবার (০৪ মে) মন্ত্রিপরিষদ বিভাগ পৃথক আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়, কেনাবেচার সময় সামাজিক (পারস্পরিক) দূরত্ব বজায় রাখাসহ সব স্বাস্থ্যবিধি প্রতিপালন করতে হবে।বড় বড় শপিংমলের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থাসহ স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে।আর দোকান বন্ধ করতে হবে বিকেল ৫টার মধ্যে। এই সিদ্ধান্তের পর যেন পায়ের নিচে মাটি খুঁজে পেয়েছেন ব্যবসায়ীরা। ঈদের আগে সরকারের এমন সিদ্ধান্তে খুশি তারা।মার্কেট-শপিংমল খোলা রাখার জন্য যেকোনো শর্ত মেনে নিতে রাজি বলেও জানান একাধিক ব্যবসায়ী।

মার্কেট খোলা রাখার সিদ্ধান্তের বিষয়ে রাজধানীর নিউমার্কেটের ব‌্যবসায়ী হোসেন বলেন, এক মাসেরও বেশি সময় ধরে মার্কেট বন্ধ রয়েছে।অনেক ক্ষতির মুখে পড়েছি আমরা। ভেবেছিলাম দোকান-পাট, মার্কেট ঈদের আগে আর খুলবে না। কিন্তু সরকারের আজকের সিদ্ধান্তের পর মনে হচ্ছে পায়ের নিচে মাটি খুঁজে পাচ্ছি।

আজিজ সুপার মার্কেটের ব্যবসায়ী রাসেল বলেন, এতোদিন ধরে সব বন্ধ। দোকান ভাড়ার টাকাটা পর্যন্ত বাসা থেকে আনতে হয়েছে। এখন যেকোনো শর্ত সরকার দিক, আমরা তা মেনে নিয়ে দোকান খুলতে চাই। ঈদের আগে সরকারের এমন সিদ্ধান্ত আমাদের জন্য সুদিন বয়ে আনতে পারে। আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই।

এ বিষয়ে দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ২৫ মার্চ থেকে বাংলাদেশের সব দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান সরকারি ছুটির সঙ্গে সঙ্গতি রেখে বন্ধ রাখা হয়েছে। আজ দোকান খোলার বিষয়ে সরকারের সিদ্ধান্তে মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীদের মধ‌্যে কিছুটা হলেও আনন্দ ফিরে এসেছে।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, দোকান খোলা হলে সরকারের দেওয়া সব শর্ত বা নির্দেশনা মেনেই দোকান খোলা রাখতে হবে। কোনো ধরনের অনিয়ম করা যাবে না। সরকার যেমন দেশের সব জনগণের কথা চিন্তা করে, ক্রেতা বা আমাদের কথাও চিন্তা করেছে, ঠিক তেমনি আমাদেরও সরকারের নির্দেশনাও মেনে চলা উচিত।ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান বলেন, সরকারের এমন সিদ্ধান্তে আমরা সবাই খুব খুশি। ঈদের আগে আমাদের ব্যবসায়ীদের দোকান-পাট, শপিংমল খোলা খুব জরুরি ছিলো।

You might also like