উইন্ডসর ক্যাসেল অভিমুখে রানির কফিন

নিউজ ডেস্ক
সত্যবাণী 

লন্ডন:  দেশব্যাপী দুই মিনিট নিরবতা পালন ও জাতীয় সংগীত এবং রানির বাঁশীবাদক দলের বিষাদের সুর তোলার মধ্য দিয়ে দিনের মধ্যভাগে শোকসভা শেষ হয়। এখন ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে উইন্ডসর ক্যাসেলের দিকে যাত্রা করছে রানির কফিনসহ একটি শোভাযাত্রা।

এর আগে সোমবার স্থানীয় সময় বেলা ১১টায় রাষ্ট্রীয় মর্যাদায় রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আনুষ্ঠানিকতা ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে শুরু হয়। রাষ্ট্রীয় এই আয়োজন পরিচালনা করেন ওয়েস্টমিনস্টারের ডিন ডেভিড হয়েল।

আনুষ্ঠানিকতা শুরুর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল ব্যারনেস স্কটল্যান্ড ধর্মগ্রন্থ থেকে বাণী পাঠ করে শোনান। এরপর ক্যান্টারবারির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি ধর্মগ্রন্থ থেকে বাণী পাঠ করেন শোনান। এরপর ১৯৪৭ সালে তৎকালীন প্রিন্সেস এলিজাবেথ এবং প্রয়াত প্রিন্স ফিলিপ মাউন্টব্যাটেনের বিয়ের অনুষ্ঠানে যে স্তবগান করা হয়েছিল, সেটি গাওয়া হয়।

স্তবগানের পর ১৭ শতকের কবি হেনরি ভনের একটি গান আশার গান হিসেবে সম্মিলিতভাবে গাওয়া হয়। এরপর চার্চ নেতাদের কয়েকটি দল রানির মেধা, পরিশ্রম ও দেশ সেবার প্রশংসা করে তাঁকে ধন্যবাদ জানিয়ে প্রার্থনা করে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, আজকের দিনটি ব্রিটেনে আবেগঘণ ও আড়ম্বরপূর্ণ রাষ্ট্রীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে যাচ্ছে। ব্রিটেনে এই ধরনের রাষ্ট্রীয় শেষকৃত্য সর্বশেষ হয় ৬০ বছর আগে উইনস্টন চার্চিলের বিদায়ে।

You might also like