উৎসবের আমেজে চলছে প্রচারণা সিলেট বিভাগীয় ট্যাংকলড়ি শ্রমিক ইউনিয়নের নির্বাচন ২৪ সেপ্টেম্বর

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ পরিবহন শ্রমিক সংগঠনগুলোর অন্যতম এবং গুরুত্বপূর্ণ জ্বালানি পণ্য পরিবহনে নিয়োজিত সিলেট বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন (রেজিঃ নং-চট্ট-২১৭৪)-এর ৭ম ত্রি-বার্ষিক নির্বাচন আগামী ২৪ সেপ্টেম্বর শনিবার।নির্বাচনকে কেন্দ্র করে ইউনিয়নের সদস্যদের মধ্যে বিরাজ করছে প্রচন্ড উৎসাহ-উদ্দীপনা। নির্বাচনের দিন সকাল ৯টা থেকে টানা বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোট গ্রহণের জন্য নগরির বঙ্গবীর রোডস্থ ইউনিয়নের প্রধান কার্যালয়ে একমাত্র ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে। এবারের নির্বাচনে ইউনিয়নের মোট ভোটার ৫০৩ জন। ১১টি পদের মধ্যে সভাপতি পদে বর্তমান সভাপতি, প্রবীণ শ্রমিক নেতা মনির হোসেন, সাধারণ সম্পাদক পদে সাবেক সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, সহ-সাধারণ সম্পাদক পদে বর্তমান সহ-সাধারণ সম্পাদক সোহেল আহমদ এবং প্রচার সম্পাদক পদে বর্তমান প্রচার সম্পাদক গোলাপ খান ইতোমধ্যেই বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন।

বাকি পদগুলোর মধ্যে সহ-সভাপতির ১টি পদে আইয়ুব আলী (ছাতা প্রতীক) ও কাওছার আহমদ (আম), সাংগঠনিক সম্পাদকের ১টি পদে মোঃ জলিল (ফুটবল), আলমগীর হোসেন (মই) ও রাজু আহমদ (মোমবাতি), অর্থ সম্পাদকের গুরুত্বপূর্ণ ১টি পদে বর্তমান অর্থ সম্পাদক ইকবাল হোসেন (তালাচাবি) ও আব্দুল করিম লুকু (বালতি), দফতর সম্পাদকের ১টি পদে রোমান হোসেন (কলম) ও রমিজ আলী (ডাব), লাইন সম্পাদকের ১টি পদে নুরুল হুদা রুবেল (হাঁস) ও কবির খান (টিয়া পাখি) এবং নির্বাহী সদস্যের ২টি পদে মজনু মিয়া (টিউবওয়েল), জমির হোসেন (বাস), ইমান আলী (ঘুড়ি) ও আলমগীর হোসেন (টেলিভিশন) একে অপরের প্রতিদ্বন্ধিতায় নেমেছেন।উল্লেখ্য, গত ২০ আগস্ট অনুষ্ঠিত সংগঠনের বার্ষিক সাধারণ সভায় ত্রি-বার্ষিক নির্বাচন পরিচালনার লক্ষ্যে ৫ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন কমিশন গঠন করা হয়। এতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ ট্যাংক লরি শ্রমিক ফেডারেশনের সভাপতি হাজী মোঃ শাহজাহান ভূঁইয়াকে। নির্বাচন কমিশনার হিসেবে রয়েছেন প্রবীণ শ্রমিক নেতা ফারুক আহমদ, কাপ্তান মিয়া, মনির হোসেন ও মখতাজিল আলী। নির্বাচন কমিশনের সাচিবিক দায়িত্ব পালন করছেন ইউনিয়নের প্রধান অফিস সহকারী রকিব হাসান ও অফিস সহকারী রাজীব শিকদার। নির্বাচন কমিশনের উপর অর্পিত দায়িত্ব অনুযায়ী ইতোমধ্যেই তাঁরা নতুন ভোটার তালিকা প্রণয়ন করেছে। পরবর্তীতে ভোট গ্রহণের দিনক্ষণ নির্দিষ্ট করে নির্বাচনী তফসিল ঘোষণা করে। সে অনুযায়ী নির্ধারিত তারিখে ভোট গ্রহণের নিমিত্ব ব্যালট পেপার ছাপাসহ নির্বাচন কমিশন সার্বিক প্রস্তুতি গ্রহণে কর্মতৎপরতা শুরু করেছে।
এদিকে, শনিবার ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এদিন প্রত্যেক প্রার্থী নিজেদের কর্মী-সমর্থকদের নিয়ে উৎসবের আমেজে মনোনয়নপত্র দাখিল করেন। অর্থ সম্পাদক পদের প্রার্থী বর্তমান অর্থ সম্পাদক মোঃ ইকবাল হোসেন বিপুল সংখ্যক কর্মী-সমর্থক নিয়ে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল করতে আসেন। এ সময় প্রতিদ্বন্ধীসহ অন্য পদের প্রার্থীরাও তাঁর সাথে এসে যোগ দেন। একজন সফল অর্থ সম্পাদক হিসেবে বিগত ২ টার্ম তিনি অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন বলে সাধারণ শ্রমিকরা জানিয়েছেন।
অপরদিকে গতকাল রোববার বিকেলে প্রার্থীতা প্রত্যাহারের পর প্রতিদ্বন্ধী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। এরপর থেকেই শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। অনেক প্রার্থী যেন আগেভাগেই প্রস্তুত ছিলেন পোস্টার, ব্যানার, ফেস্টুন আর লিফলেট তৈরী করে। প্রতীক পাওয়ার পরপরই তারা মাঠে নেমে পড়েন। অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ ও আন্তরিক পরিবেশে প্রার্থীদের নির্বাচনী প্রচারণা চলছে। প্রার্থীরা ভোটারদের সাথে কুশল বিনিময় অব্যাহত রেখেছেন। সমর্থকরাও বসে নেই। নিজ নিজ প্রার্থীর পক্ষে ভোট পাবার প্রত্যাশায় ভোটারদের কাছে ধর্ণা দিচ্ছেন। নির্বাচনী প্রচারণায় ইউনিয়নের প্রধান কার্যালয়সহ পুরাতন স্টেশন রোডস্থ যমুনা অয়েল কোম্পানি ও পদ্মা অয়েল কোম্পানির দু’টি ডিপো এবং মোগলাবাজারস্থ মেঘনা পেট্রোলিয়াম লিঃ-এর ডিপো প্রাঙ্গনে বইছে উৎসবের আমেজ। প্রার্থী-সমর্থকদের ২৪ সেপ্টেম্বরের পূর্ব পর্যন্ত প্রচুর সময় রয়েছে ভোটারদের মন জয় করার। আর সুধীজন নির্বাচনী ফল প্রকাশের অপেক্ষায় আছেন কে আসছেন এই সংগঠনের আগামী নেতৃত্বে? উল্লেখ্য, সিলেটের একমাত্র ট্রেড ইউনিয়ন যেটিতে নির্ধারিত সময়ের মধ্যেই নিয়মিত নির্বাচনের মাধ্যমে নির্বাহী কমিটি গঠন হয়। ২০০১ সালে প্রতিষ্ঠার পর থেকে ২০০৮ পর্যন্ত প্রথম পর্যায়ে সংগঠিত করতে গিয়ে প্রকাশ্যে মনোনীত কমিটির মাধ্যমে পরিচালিত হতো। ২০০৯ সাল থেকে শুরু হয় গোপন ব্যালটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন।এরপর থেকে নির্ধারিত সময়ের মধ্যে নিয়মিত নির্বাচন অনুষ্ঠিত হয়ে আসছে।

You might also like