এইচএসসি পরীক্ষা পরীক্ষা কমলেও সিলেট বোর্ড বেড়েছে প্রতিষ্ঠান ও কেন্দ্র

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ আগামী ৬ নভেম্বর থেকে এইচএসসি পরীক্ষা গ্রহণে প্রস্তুত সিলেট শিক্ষাবোর্ড। নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে নেয়া হয়েছে নানা উদ্যোগ। সিলেট অঞ্চলের ৪ জেলার পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে। অতিরিক্ত উত্তরপত্রসহ পরীক্ষা সংক্রান্ত যাবতীয় সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে। সিলেট শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর মো. কবির আহমদ এ তথ্য নিশ্চিত করেছেন।করোনার প্রাদুর্ভাব ও বন্যার কারণে এ বছরও নির্ধারিত সময়ের পরে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষার্থীর সংখ্যা ৬৭ হাজার ৩৬৪ জন। এরমধ্যে ছাত্র ২৯ হাজার ৭৫ জন এবং ছাত্রীসংখ্যা ৩৮ হাজার ২৮৯ জন। গত বছরের তুলনায় এবার ৬৩৪ জন পরীক্ষার্থী কম। গত বছর সিলেট বোর্ডে এইচএসসিতে তালিকাভুক্ত পরীক্ষার্থী ছিলেন ৬৭ হাজার ৯৯৮ জন। পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল জানান, এখনও এইচএসসির ফরম পূরণ চলছে বিধায় এবার পরীক্ষার্থী সংখ্যা আরো বাড়তে পারে।

অন্যান্য বছরের ন্যায় এবারও মানবিক বিভাগের পরীক্ষার্থী সংখ্যা সর্বাধিক। ওই বিভাগে এবার পরীক্ষার্থী সংখ্যা ৪৫ হাজার ২৮৬ জন। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ৩৯২ এবং ছাত্রী ২৬ হাজার ৮৯৪ জন। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৪৫ জন। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৭১৯ এবং ছাত্রী ৬ হাজার ৫২৬ জন। ব্যবসায় শিক্ষায় ৯ হাজার ৮৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪ হাজার ৯৬৪ এবং ছাত্রী ৪ হাজার ৮৬৯ জন।সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের এইচএসসি পরীক্ষায় ৩০৪টি কলেজের শিক্ষার্থীরা ৮৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে। জেলাওয়ারী পরীক্ষাকেন্দ্র হচ্ছে সিলেটে ৩৩, হবিগঞ্জে ১৮, মৌলভীবাজারে ১৪ এবং সুনামগঞ্জে ২১টি। গতবারের তুলনায় এবার এইচএসসি পরীক্ষায় কলেজের সংখ্যা বেড়েছে ৫টি এবং পরীক্ষাকেন্দ্র বেড়েছে ১টি।জেলাভিত্তিক পরীক্ষার্থীর মধ্যে এগিয়ে রয়েছে সিলেট জেলা। এ জেলার ১৪৭টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থী সংখ্যা ২৯ হাজার ৩৬০ জন। এর মধ্যে ছাত্র ১৩ হাজার ৭৫ এবং ছাত্রী ১৬ হাজার ২৮৫ জন। দ্বিতীয় অবস্থানে থাকা মৌলভীবাজারের ৪৯টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থী সংখ্যা ১৩ হাজার ৮২৪ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৫৬ এবং ৮ হাজার ১৬৮ জন ছাত্রী। সুনামগঞ্জ জেলার ৫৯টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থী সংখ্যা ১২ হাজার ৩৯৬ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৩১২ এবং ছাত্রী ৭ হাজার ৮৪ জন। হবিগঞ্জের ৪৯টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থী রয়েছে ১১ হাজার ৭৮৪ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৩২ এবং ছাত্রীসংখ্যা ৬ হাজার ৭৫২ জন।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর মো. কবির আহমদ আরো জানান, পরীক্ষা নির্বিঘেœ সম্পন্ন করতে ৪ জেলার প্রশাসনিক কর্মকর্তাদের সাথেও সমন্বয় করা হয়েছে। ভিজিল্যান্স টিমগুলো কেন্দ্র পরিদর্শন করবে। মঙ্গলবার সিলেট জেলার পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সুষ্ঠুভাবে এইচএসসি পরীক্ষা সম্পন্ন করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।এদিকে, সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা হচ্ছে। প্রবেশপত্রে কোন প্রকার ভুল থাকলে তা ১ নভেম্বরের মধ্যে সংশোধন করা যাবে।উল্লেখ্য, এবারও সংশোধিত ও পুনঃবিন্যাসকৃত সিলেবাসে দু’টি আবশ্যিক, ৩ টি নৈর্বাচনিক এবং চতুর্থ বিষয়ে পরীক্ষা হবে। বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের এমসিকিউ ২৫টি প্রশ্নের ১৫টির উত্তর দিতে হবে। সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। অন্যদিকে মানবিক ও ব্যবসায় শাখায় এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে, সময় থাকবে ২০ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে ৪টির উত্তর দিতে হবে, সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।গত ১৯ অক্টোবর শিক্ষামন্ত্রণালয়ে আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এইচএসসি পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় তুলে ধরেন।

You might also like