এ মাসেই মেট্রোরেল চলাচলের দৃশ্য দেখতে পাবে নগরবাসী

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ আগস্টেই হবে ট্রায়াল। মেইন লাইনে মেট্রোরেলের চলাচল দেখবে নগরবাসী। অপেক্ষার আর মাত্র ১০ দিন। ভায়াডাক্টে ধীরে ধীরে চলবে মেট্রোরেল। এরপর ১১০ কিলোমিটার গতিতে চালানো হবে, পরে যাত্রী নিয়ে চলাচল করবে স্বপ্নের মেট্রোরেল।ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ভায়াডাক্টে মেট্রোরেল চলাচলের কোন সুনির্দিষ্ট তারিখ এখনও ঘোষণা করা হয়নি। তবে আমরা বলেছি, আগস্ট মাসের মধ্যেই ভায়াডাক্টের ওপরে পারফর্মেন্স টেস্ট হবে। সেই টার্গেট নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।তিনি আরো বলেন, মেট্রোরেল ভায়াডাক্টের ওপরে উঠতে হলে অনেকগুলো বিষয় রয়েছে। পাশাপাশি অনেক কাজও রয়েছে। আমরা এখন সেই কাজগুলো পরীক্ষা করছি। এ ট্রায়াল রান খুব সতর্কতার সঙ্গে পরিচালনা করা হবে। চেক করা শেষ হলেই কবে ভায়াডাক্টের ওপর ট্রেন চলবে তার সুনির্দিষ্ট তারিখ আমরা ঘোষণা করবো।

প্রথম ভায়াডাক্টে ট্রেন খুব ধীরে চলবে জানিয়ে তিনি বলেন, প্রথম ভায়াডাক্টে ট্রেন খুব ধীরে চলবে, তারপর আস্তে আস্তে গতি উঠবে। এতে প্রতিদিন মানুষ দেখতে পাবে। ট্রেন যাচ্ছে এবং আসছে।তিনি আরো বলেন, বার বার করোনার ধাক্কা সামলেও সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে কাজ। প্রথম নয়টি স্টেশনের অবকাঠামোর কাজ প্রায় শেষ। এরমধ্যে প্রথম পাঁচটিতে বসেছে শেড। তিনটিতে বসানো হয়েছে চলন্ত সিঁড়ি। জুলাই শেষে সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য যে অগ্রগতি সেটা ৮৭ দশমিক ৮০ শতাংশ এবং দ্বিতীয় পর্যায়ের কাজের অগ্রগতি এটা ৬৫ দশমিক ৪৮ শতাংশ। আমাদের ইএন্ডেম সিস্টেমের ও রোল স্টোকের যে অগ্রগতি এটা ৫৯ দশমিক ৪৮ শতাংশ।

শুক্রবার তৃতীয় ও চতুর্থ কোচের সেট জেটি ঘাট থেকে দিয়াবাড়ীর ডিপোত নেওয়া হয়েছে। ছয়টি বগির সেট নিয়ে ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয় বিদ্যুৎচালিত এ ট্রেন।ফলে ২৪ সেট ট্রেনের মধ্যে চার সেট এখন দেশে। এভাবে জাপান থেকে আসবে আরও ২০ সেট। মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপরই কোচগুলো লাইনে তোলা হবে। এ কাজে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

You might also like