ওয়েড তাণ্ডবে পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে অজিরা

স্পোর্টস ডেস্ক
সত্যবাণী

ক্রিকেট বিশ্বকাপ: টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানকে হতাশায় ডুবিয়ে ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া। ১৭৭ রানের টার্গেটে খেলতে নেমে ৬ বল হাতে রেখেই ৫ উইকেটে জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা। পাকিস্তানের দেওয়া ১৭৬ রানের জবাবে খেলতে নেমে ৫২ রানে ২ উইকেট হারিয়ে ফেলার পর স্টিভ স্মিথও ফিরে যান মাত্র ৫ রান করে। এরপর সবচেয়ে বড় ভরসার নাম ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্যাক্সওয়েলও বিদায় নেন ৭ রানের ব্যবধানে। স্মিথ, ওয়ার্নার ও ম্যাক্সওয়েল; তিনজনের উইকেটই নেন শাদাব খান।এর আগে দলীয় এক রানেই অ্যারন ফিঞ্চকে ফিরিয়ে দেন এই আসরে দুর্দান্ত বোলিং করা শাহিন শাহ আফ্রিদি। ১ বলে গোল্ডেন ডাকে প্যাভিলিয়নে ফিরেন অজি দলপতি। ২৮ রান করা মিচেল মার্শকে আসিফ আলির ক্যাচে পরিণত করেন শাদাব খান।
এরপর মার্কার স্টোইনিসের ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। এক পর্যায়ে ১৮ বলে ৩৭ রান দরকার ছিল তাদের। স্টোইনিসও খেলছিলেন তুলনামূলকভাবে মেরে। সেই রূপ ধারণ করেন ওয়েডও। এ দুজনের ব্যাটেই জয় নিয়ে ফিরে অ্যারন ফিঞ্চ বাহিনী, স্টোইনিস শেষ পর্যন্ত ৩১ বলে ৪০ ও ওয়েড ১৭ বলে ৪১ রান করেন। পাকিস্তানের হয়ে ৪ ওভারে ২৬ রান দিয়ে ৪ উইকেট নেন শাদাব। একটি উইকেট পান শাহিন।

এর আগে ৪ উইকেট হারিয়ে ১৭৬ রান করে পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ব্যাট করতে নেমে পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান দুর্দান্ত শুরু করেছিলেন। বাবর এদিন ছুঁয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার ৫০০ রানের মাইলফলক। ৩৪ বলে ৩৯ রানের ইনিংস খেলার পর অ্যাডাম জাম্পার বলে উড়িয়ে বাউন্ডারি মারতে গিয়ে সীমানার কাছে ডেভিড ওয়ার্নরের হাতে ধরা পড়েন তিনি। এই ফরম্যাটে তার রান এখন ২ হাজার ৫০৭।বাবর ফিরে গেলে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গ দেন ফখর জামান। ধীরে ধীরে এগিয়ে নিতে থাকলেও শেষ দিকে মারমুখি খেলেন দুই ব্যাটারই। এর মধ্যে ইনিংসের টার্নিং পয়েন্ট ছিল ১৭তম ওভারে। সেই ওভারে জস হ্যাজেলউড ফুল টস বল ছুঁড়লে চার নেন রিজওয়ান। ফ্রি হিটে ছয় হাঁকান পাকিস্তান ওপেনার। তাতে দলের সংগ্রহ বড় হওয়ার প্রবল সম্ভাবনা দেখা দেয়। শেষ পর্যন্ত তা হয়ও। রিজওয়ান ৫২ বলে ৬৭ রানের ইনিংস খেলে আউট হলেও ফখর জামান ও শোয়েব মালিকরা ১৭৬ রানের বড় সংগ্রহ দাঁড় করান অজিদের সামনে।রিজওয়ানের ইনিংসে ছিল ৩টি চার ও ৪টি ছয়ের মার। ৩১ বলে অর্ধশতক হাঁকান ফখর। ৩২ বলে ৫৪ রানের ইনিংসে তিনি ৩টি চার ও ৪টি ছয় মারেন। মাঝে আসিফ আলি ও শোয়েব মালিক তেমন গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেননি ব্যাট হাতে। মালিকের ব্যাট থেকে ২ বলে আসে ১ রান। আসিফ আউট হন শূন্য রানে। অস্ট্রেলিয়ার হয়ে ২ উইকেট নেন মিচেল স্টার্ক। একটি করে উইকেট নেন প্যাট কামিন্স ও জাম্পা।

You might also like