কবে শেষ হবে কদমতলি পঞ্চায়েতি কবরস্থানের উন্নয়ন কাজ?

সত্যবাণী
সিলেট অফিসঃ মানুষের শেষ ঠিকানা পবিত্র কবরস্থান। সিলেট সিটি কর্পোরেশনের ২৬নং ওয়ার্ড তথা দক্ষিণ সুরমার সর্ববৃহৎ কবরস্থান হচ্ছে কদমতলী পঞ্চায়েতি কবরস্থান। কবরস্থানের উন্নয়ন, সীমানা দেয়াল নির্মাণ ও সৌন্দর্য্যবর্ধণ কাজের জন্য সিলেট সিটি কর্পোরেশন থেকে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দেয়া হলেও ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বহীনতার কারণে প্রায় এক মাস যাবৎ থেমে আছে এ প্রকল্পের উন্নয়ন কাজ।
বিভিন্ন সূত্র ও স্থানীয় বাসিন্দারা জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান লিবার্টি কন্ট্রাকশনের নির্মাণ ঠিকাদারের গাফিলতির কারণে বন্ধ রয়েছে শেষ ঠিকানা কবরস্থানের সংস্কার কাজ। কবরস্থানের চারপাশের দেওয়াল ও প্রবেশের প্রধান ফটকের আংশিক কাজ করা হলেও ভেতরে মাটি ভরাটসহ অন্যান্য কাজ গত ৩ বছরেও শেষ হয়নি। ২০২২ সালের শেষের দিকে শুরু হওয়া কাজ পরবর্তী ২০২৩ সালের ২১ অক্টোবরে উন্নয়ন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী। সেই সময়ে উপস্থিত ছিলেন ২৬নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ রোটারিয়ান তৌফিক বক্স লিপনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ। ভিত্তিপ্রস্তরের আগে থেকে সংস্কার কাজ শুরু হলেও আজ অবদি কাজ সম্পন্ন না হওয়াতে এলাকার সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।
এ ব্যাপারে কাউন্সিলর তৌফিক বক্স লিপন বলেন, কবরস্থানের উন্নয়ন ও অন্যান্য স্থানের আরো ৩/৪টি প্রকল্পের জন্য সিটি কর্পোরেশন থেকে মোট সাড়ে ৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সিটি কর্পোরেশনের টেন্ডারের মাধ্যমে কাজগুলো পায় লিবার্টি কন্ট্রাকশন। কন্ট্রাকশন কোম্পানীকে এলাকা থেকে যে সব সহযোগিতা করার কথা তা আমরা করেছি, ঠিকাদার প্রতিষ্ঠানকে আমি ব্যক্তিগতভাবে দ্রুতগতিতে কাজ করার জন্য বলেছি।
এদিকে লিবার্টি কন্ট্রাকশনের দায়িত্বে নিয়োজিত সাদেক সরকার কাজ বন্ধ থাকার কথা স্বীকার করে জানান, ‘‘সিটি কর্পোরেশন থেকে তারা টাকা বরাদ্দ পেয়েছেন। কাজ গত ১৫ দিন ধরে বন্ধ বলে জানান তিনি। মাটিভরাট ও বালুর কাজ অবশিষ্ট রয়েছে। মাটি ও বালুর কাজ যারা করবে তাদের প্রতিনিধিদের সাথে যোগাযোগ করেছি। আগামী সপ্তাহ থেকে পূরোদমে কাজ শুরু হবে বলে জানান তিনি।

You might also like