করোনায় ভাষা সৈনিক মোল্লা মোতাহারুল’র মৃত্যু

নিউজ ডেস্ক
সত্যবাণী

নওগাঁ: করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ভাষা সৈনিক ও বিশিষ্ট সমাজ সেবক মোল্লা মোঃ মোতাহারুল ইসলাম (৭৮)। মঙ্গলবার (৫ জানুয়ারি) রাতে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।তিনি নওগাঁ শহরের চকদেবপাড়া মহল্লার মরহুম তমিজ উদ্দিন মোল্লার ছেলে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এদিকে আজ বুধবার সকালে মরহুমের মরদেহ রাজশাহী থেকে তার নিজ বাসভবনে আনা হয়। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে তাকে এক নজর দেখার জন্য বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মরহুমের বাসভবনে ভিড় জমান। বুধবার বাদ জোহর শহরের নওজোয়ান মাঠে নামাজে জানাজা শেষে স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রীয় গোরস্থানে তার দাফন সম্পন্ন হয়।নওগাঁর ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুঞ্জুর এ মোর্শেদ জানান- মোল্লা মোঃ মোতাহারুল ইসলাম গত ২৮ ডিসেম্বর নওগাঁ হাসপাতালে এন্টিজেন করোনা পরীক্ষা ল্যাবে নমুনা পরীক্ষা করে করোনা পজেটিভ আসে। এরপর তিনি আর নওগাঁ হাসপাতালে যোগাযোগ করেন নাই। তবে আমাদের তথ্যমতে- তিনি বাসায থেকে চিকিৎসা নিচ্ছিলেন। রোগ বেড়ে গেলে তাকে রাজশাহী মেডিকেলে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

জানা যায়- মোল্লা মোতাহারুল ইসলাম ১৯৪৩ সালে নওগাঁ শহরের চকদেবপাড়া মহল্লার মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি ছাত্র জীবন থেকেই প্রগতিশীল ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নের সংঙ্গে জড়িত ছিলেন। ১৯৫২-১৯৭০ পর্যন্ত ভাষা আন্দোলনের প্রতিটি কর্মসূচীর সংঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৫৪ সালে হক-ভাসানী নির্বাচনে ও ১৯৫৮-৫৯-এ আইয়ুব বিরোধী আন্দোলনে নওগাঁর ছাত্র-জনতাকে সংগঠিত করেন এবং ১৯৬১-৬২ সনে হামিদুর রহমান শিক্ষা কমিশনের রিপোর্টের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলেন।১৯৬৯ সনের অসহযোগ আন্দোলনসহ মহান মুক্তিযুদ্ধে তিনি অংশগ্রহণ করেন। পরবর্তীতে মওলানা ভাসানীর আর্দশে ভাসানী ন্যাপের সক্রিয় কর্মী ও নেতা হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। মওলানা ভাসানীর ডাকে তিনি ফারাক্কা লংমার্চে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালে ভোলা, পটুয়াখালী, গলাচিপা, কুয়াকাটার ঘুর্ণিঝড় ও জলোচ্ছ্বাস প্রবণ এলাকায় সেবামূলক কাজে অংশ নেন।

১৯৭৬ সালে তিনি নওগাঁ পৌরসভার কমিশনার নির্বাচিত হন। ‘১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে সক্রিয় ভুমিকা রাখেন। এছাড়াও তিনি নওগাঁ বিভিন্ন শিক্ষা, সাংস্কৃতিক ও সেবামূলক প্রতিষ্ঠানের সংঙ্গে জড়িত। তিনি রেড ক্রিসেন্ট, ব্লাড ব্যাংক, ডায়াবেটিক সমিতি, নওগাঁ জেলা মনোহারী সমিতি, আঞ্জুমান মফিদুল ইসলাম, জনকল্যাণ সংস্থার সঙ্গে যুক্ত ছিলেন।তিনি নওগাঁ কেন্দ্রীয় গোরস্থানের সাধারণ সম্পাদক-এর দায়িত্ব পালন করেছেন। তিনি আইডিয়াল স্কুল জনকল্যাণ মডেল স্কুলসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম।ব্যক্তিগত জীবনে ব্যবসায়ী এই প্রগতিমনা বলিষ্ঠ সংগঠক মোল্লা মোতাহারুল ইসলাম একজন নির্লোভ সাংস্কৃতিক কর্মী ও রাজনীতিক ব্যক্তিত্ব হিসাবে এলাকায় ব্যাপক পরিচিতি।তাঁর মৃত্যুতে জেলা সিপিবি, সামাজিক সংগঠন একুশে পরিষদ, নওগাঁসহ বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলের পক্ষ থেকে শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

You might also like