কাবুল থেকে যত দ্রুত প্রত্যাহার ততই মঙ্গল : বাইডেন

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

যুক্তরাষ্ট্রঃ যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বৃদ্ধির প্রসঙ্গে মিত্র দেশগুলোর পরামর্শ তেমন একটা কানে তোলেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনটাই ধারণা করছেন সংশ্লিষ্টরা।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগান ভূখণ্ড থেকে এই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের জন্য যুক্তরাষ্ট্র জোর গতিতে কাজ চালাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট বাইডেন। মঙ্গলবার (২৪ আগস্ট) স্থানীয় সময় বিকালে পেন্টাগনে তিনি এসব কথা বলেন।

বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা ইস্যুতে মার্কিন প্রশাসনের প্রতি যে আহ্বান জানিয়েছিলেন বাইডেন সেটি কানে তোলেননি। প্রেসিডেন্ট বাইডেন সাফ জানিয়েছেন, কাবুল থেকে প্রত্যাহার প্রক্রিয়া যত দ্রুত আমরা সম্পন্ন করতে পারি, ততই মঙ্গল।এ দিকে মার্কিন মিডিয়াগুলোর বরাতে বিবিসি নিউজ জানিয়েছে, আফগান রাজধানী কাবুল থেকে কিছু মার্কিন সেনাবাহিনীর সদস্যকে এরই মধ্যে সরিয়ে আনা হয়েছে। যদিও এর ফলে যুক্তরাষ্ট্রের নাগরিক ও তাদের সহযোগী আফগানদের নিরাপদে সরিয়ে আনার ক্ষেত্রে তা তেমন কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি করেনি।গেল ৯ দিন আগে তালেবান যোদ্ধারা কাবুলের ক্ষমতা দখল করার পর থেকে কমপক্ষে ৭০ হাজার ৭০০ মানুষকে বিমানে করে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। এছাড়া মঙ্গলবার তালেবান নেতারা জানিয়েছেন, নির্দিষ্ট সময়সীমার মধ্যেই সংশ্লিষ্টদের এই প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এরপর ওই সময়সীমা আর কোনোভাবেই বৃদ্ধি করা সম্ভব নয়।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, আমাদের লোকজনকে নিরাপদে কাবুল থেকে সরিয়ে নিয়ে আসতে তালেবান ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। তালেবান বাহিনীর এই কর্মকাণ্ডের মাধ্যমেই আন্তর্জাতিক সম্প্রদায় তাদেরকে মূল্যায়ন করবে।বাইডেন জানিয়েছেন, বিমানের মাধ্যমে কাবুল থেকে লোকজনকে সরিয়ে আনার কাজ খুব শিগগিরই সমাপ্ত হবে। কারণ আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) হুমকি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের ভাষায়, যুক্তরাষ্ট্র আফগান ভূমিতে যত বেশি সময় অবস্থান করবে, ততই আমাদের ওপর আইএসের হামলার সম্ভাবনা ও প্রবণতা বৃদ্ধি পাবে।

You might also like