কিংবদন্তী কারী প্রমোটার এনাম আলী এমবিই আর নেই

স্পেশাল করেসপন্ডেন্ট
সত্যবাণী

লন্ডন: ব্রিটিশ রন্ধন শিল্পের কিংবদন্তী প্রচারক, খ্যাতিমান কমিউনিটি ব্যক্তিত্ব, মূলধারার জনপ্রিয় অনুষ্ঠান ব্রিটিশ কারী এওয়ার্ডের প্রবর্তক এনাম আলী এমবিই আর নেই। রবিবার স্থানীয় সময় ভোররাত তিনটায় যুক্তরাজ্যের সারের একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। (ইন্না লিল্লাহ ই ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৬২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী সকিনা আলী, এক মেয়ে জাষ্টিন আলী, দুই ছেলে জেফ্রি আলী ও জায়েদ আলীসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

দুরারোগ্য লিভার রোগে আক্রান্ত হয়ে গত কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন, বাংলাদেশ তথা এশিয়ান রন্ধন শিল্পকে মূলধারার অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার কারিগর এনাম আলী। হাসপাতালে ভর্তি হওয়ার পর থেকেই স্বজন শুভানুধ্যায়িরা তাঁর রুগমুক্তি কামনা করে বিরতিহীন পোষ্টের মাধ্যমে সোস্যাল মিডিয়া ‘এনাম আলীময়’ করে তুলেন। রবিবার ভোররাতে মৃত্যুসংবাদ প্রচার হওয়ার পর পুরো কমিউনিটিতে নেমে আসে শোকের ছায়া।

সিলেট সদর উপজেলার কুচাই গ্রামের সন্তান এনাম আলী ১৯৯৮ সালে রন্ধন বিষয়ক ম্যাগজিন স্পাইস বিজনেস প্রকাশের মাধ্যমে ব্রিটিশ অর্থনীতির নিয়ামক শক্তি বাঙালির কারী ইন্ডাষ্ট্রিকে ব্রিটিশ মূলধারায় নিয়ে যাওয়ার সংগ্রাম শুরু করেন। সারের বিখ্যাত লী রাজ রেষ্টুরেন্টের স্বত্বাধিকারী স্বপ্নবাজ মি: আলী স্পাইস বিজনেস প্রকাশনা শুরু করেই ক্ষান্ত হননি, কারী ইন্ডাষ্ট্রিকে ব্রিটেনসহ বিশ্ব নাগরিকদের মনোযোগের কেন্দ্রে নিয়ে যেতে চালু করেন ঝাকঝমকপূর্ণ বার্ষিক এওয়ার্ড অনুষ্ঠান ‘ব্রিটিশ কারী এওয়ার্ড’। বিগত ১৬ বছর ধরে প্রতি বছর অনুষ্ঠিত এই এওয়ার্ড অনুষ্ঠানগুলোতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ও রাজনীতিবিদসহ হাই প্রোফাইল সেলিব্রেটিরা অংশ নিয়ে আসছেন।কারী ইন্ডাষ্ট্রির সাথে জড়িতদের মূলধারায় স্বীকৃতি সর্ব প্রথম ব্রিটিশ কারী এওয়ার্ডের মাধ্যমেই শুরু হয়।

কারী শিল্পে অনন্য অবদানের জন্য ২০০৯ সালে এই কারি কিংবদন্তী ভূষিত হন এমবিই খেতাবে। ২০১১ সালে তাকে ‘ফ্রিডম অব দ্যা সিটি অব লন্ডন’ সম্মাননায় সম্মানিত করা হয়।

সদ্য প্রয়াত কারী কিংবদন্তী এনাম আলী এমবিই’র নামাজে জানাজা ও দাফন সম্পর্কে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে সত্যবাণীকে জানিয়েছেন ব্রিটিশ কারী এওয়ার্ডের অন্যতম কর্মকর্তা সাংবাদিক এনাম চৌধুরী।তিনি জানান, ইষ্ট লন্ডন মসজিদে নামাজে জানাজা শেষে নিজ বসবাসস্থল সারে তে সদ্য প্রয়াত এনাম আলীকে সমাহিত করার চিন্তা ভাবনা করছেন তাঁর সন্তান ও আত্মীয় স্বজনরা।

সত্যবাণীর শোক

সদ্য প্রয়াত কারী কিংবদন্তী এনাম আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সত্যবাণী পরিবার। এক শোকবার্তায় সত্যবাণীর উপদেষ্ঠা সম্পাদক আবু মুসা হাসান, সম্পাদক সৈয়দ আনাস পাশা, বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমীন হাসান ও ব্যবস্থাপনা সম্পাদক সৈয়দা ফেরদৌসি পাশা কলি এনাম আলীকে বাঙালীর কারী শিল্পকে ব্রিটিশ মূলধারার অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার কারিগর আখ্যায়িত করে বলেন, ‘তাঁর মৃত্যু কারী ইন্ডাষ্ট্রি ও আমাদের কমিউনিটির জন্য এক অপুরনীয় ক্ষতি’। শোকবার্তায় তারা মরহুমের আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবার পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানান।

You might also like