কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা বাড়ছে টাওয়ার হ্যামলেটসে: সবাইকে আরো সতর্ক থাকার আহ্বান

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেট্সঃ সাম্প্রতিক সপ্তাহগুলোতে লন্ডনের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ এর আক্রান্তের সংখ্যা বাড়ছে আক্রান্তের মধ্যে ২০ থেকে ২৯ বছর বয়সীদের সংখ্যাই সবচেয়ে বেশি।টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গোটা লন্ডনজুড়ে সংক্রমণের যে প্রবণতা আমরা দেখছি, সে অনুযায়ি টাওয়ার হ্যামলেটসেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। এটা নিয়ে আমরা উদ্বিগ্ন এবং আক্রান্তের সংখ্যা যাতে অব্যাহতভাবে বাড়তে না থাকে, তা নিশ্চিত করতে চাই আমরা। গত জুন মাসে টাওয়ার হ্যামলেটসে কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার সংখ্যা ছিলো মাত্র ৩৭, যা বেড়ে আগষ্ট মাসে উন্নীত হয়েছে ১৩১ এ।

যাদের টেস্ট এর ফল পজিটিভ অর্থাৎ ইতিবাচক হয়েছে, তাদের মধ্যে যে কাজগুলোর মিল ছিলো খুবই সাধারণ, তার মধ্যে রয়েছেঃ হলিডেতে যাওয়া, বাইরে খেতে যাওয়া, কেনাকাটা করতে যাওয়া, ভ্রমণ এবং কর্মস্থলে যাওয়া-আসা।সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমরা যে জিনিসগুলো উপভোগ করি, তা করতে আমাদের সবসময় ভালো লাগে, তবে উদ্ভুত পরিস্থিতির প্রেক্ষিতে মজার বা বিনোদনের বিষয়গুলো নিরাপদে করা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।সরকারি গাইডলাইন (নির্দেশিকা) যথাযথভাবে অনুসরণ করা এবং কোভিড-১৯ এর ঝুঁকির ব্যাপারে অধিকতর সতর্ক থাকার মাধ্যমে নিজেদের পরিবার, বন্ধু বান্ধব ও কমিউনিটির সার্বিক সুরক্ষা নিশ্চিত করতে আমরা বারার বাসিন্দাদের প্রতি আহ্বান জানাচ্ছি।সংক্রমণের বিস্তার রোধ করতে সবাইকে যে কাজগুলো গুরুত্বের সাথে বিবেচনায় রাখতে হবে, সেগুলোর মধ্যে রয়েছে

– নিয়মিত এবং কমপক্ষে ২০ সেকেন্ড হাত ধুয়ে নিন। যদি সাবান ও পানি না পাওয়া যায়, তাহলে হ্যান্ড সেনিটাইজার ব্যবহার করুন।

– আপনার পরিবারের বাইরের যেকোন ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব (যেখানে সম্ভব ২ মিটার) বজায় রাখুন।

– পাবলিক ট্রান্সপোর্ট বা গণপরিবহন, দোকানপাট এবং অন্যান্য আবদ্ধ স্থান, যেখানে শারিরীক দূরত্ব বজায় রাখা সম্ভব নয়, সেখানে মাস্ক পরুন অথবা মুখ ঢেকে রাখুন ।

– যদি আপনার মধ্যে কোভিড-১৯ এর কোন লক্ষণ (ভীষণ জ্বর, নতুন করে অথবা ক্রমাগতভাবে কাশতে থাকা, কিংবা স্বাদ/ঘ্রাণের স্বাভাবিক অনুভূতিতে পরিবর্তন আসা বা কমে যাওয়া) দেখা দেয়, তাহলে সাথে সাথে ফ্রি টেস্ট বুক করুন এবং টেস্ট বা পরীক্ষার ফল না পাওয়া পর্যন্ত ঘরে অবস্থান করুন। ক্যানরি ওয়ার্ফে কাছে আগামী ৬, ৯, ১২ এবং ১৫ সেপ্টেম্বর একটি মোবাইল টেস্টিং ইউনিট অবস্থান করবে। ১১৯ নাম্বারে কল অথবা NHS.UK/coronavirus ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই টেস্ট বুক করতে পারবেন।

– যদি আপনার কোভিড-১৯ এর টেস্ট রেজাল্ট পজিটিভ হয়, অথবা টেস্টের ফল পজিটিভ হয়েছে এবং এনএইচএস টেস্ট এন্ড ট্রেস এর পক্ষ থেকে স্ব-বিচ্ছিন্ন থাকার জন্য বলা হয়েছে, এমন কারোর সরাসরি সংস্পর্শে আসেন, তাহলে আপনিও ঘরের মধ্যে অবস্থান করুন।

– সেল্ফ-আইসোলেট অর্থাৎ স্ব-বিচ্ছিন্ন অবস্থায় থাকাকালে কাউন্সিলের কাছ থেকে সহযোগিতা পাওয়া যাবে। এজন্য টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবসাইট www.towerhamlets.gov.uk এর ‘করোনাভাইরাস সাপোর্ট ফর রেসিডেন্টস’ সেকশন ভিজিট করুন।

– সর্বশেষ পরামর্শ এবং টাওয়ার হ্যামলেটসে কোভিড-১৯ সংক্রমণ সম্পর্কে অবগত থাকুন।

সর্বাবস্থায় সজাগ ও সতর্ক থেকে এবং সবাই নিজ নিজ দায়িত্ব পালন করার মাধ্যমে আমরা টাওয়ার হ্যামলেটসকে নিরাপদ এবং এখানকার জনজীবনের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতে পারবো বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

You might also like