গ্রুপ ভিডিও কলিং অ্যাপ ‘ক্যাচআপ’ আনল ফেসবুক

আরও একটি গ্রুপ কলিং অ্যাপ উন্মুক্ত করল ফেসবুক। নতুন এই অ্যাপটির নাম ‘ক্যাচআপ’।এই অ্যাপটি তৈরি করেছে ফেসবুকের নিউ প্রোডাক্ট এক্সপেরিমেন্টেশন (এনপিই) টিম।ক্যাচআপ অ্যাপটি ৮ জন সদস্যকে একসঙ্গে কল করার সুযোগ দেবে। অবশ্য এ ধরনের সুবিধা ফেসবুক হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার রুমেও রেখেছে। তবে ক্যাচআপের বিশেষত্ব হচ্ছে, এটি অন্য ব্যবহারকারীকে কখন কথা বলার জন্য পাওয়া যাবে, তা জানিয়ে দিতে পারে।অ্যাপটির বিশেষত্ব হচ্ছে, অ্যাপটি ব্যবহারকারীকে জানাবে অন্যান্য ব্যবহারকারীদের কখন কল করা যাবে। মানে আপনার ‘ফ্রি’ সময় নির্ধারণ করে দিতে পারবেন এই অ্যাপে। ফলে আপনাকে কখন কল করলে পাওয়া যাবে, সেই সঠিক সময়টি অন্যরা জানতে পারবে। একইভাবে আপনিও অন্যদেরটা জানতে পারবেন।

ফেসবুকের মালিকানাধীন হলেও ‘ক্যাচআপ’ স্বতন্ত্র একটি অ্যাপ। এই অ্যাপ ব্যবহারের জন্য ফেসবুক অ্যাকাউন্টের প্রয়োজন পড়বে না। ফোনের কন্টাক্ট লিস্টের নম্বরগুলোতে এই অ্যাপের মাধ্যমে কল দেওয়া যাবে। নির্দিষ্ট কাউকে কল করার ছাড়াও গ্রুপ কল করা যাবে। তবে ভিডিও কলিংয়ের সুবিধা নেই এতে।

‘ক্যাচআপ’ অ্যাপটি বর্তমানে যুক্তরাষ্ট্রে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে পরীক্ষা করছে ফেসবুক। নতুন এ অ্যাপটি চূড়ান্তভাবে উন্মুক্ত করা হবে কি না, তা এখনো নিশ্চিত করা হয়নি। তবে অনেকে ধারণা করছেন ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটঅ্যাপ এবং ইনস্টাগ্রামের মতো নতুন অ্যাপটিও দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ।প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, অ্যাপ্লিকেশনটির ব্যবহারকারীরা কল তৈরি করতে বা লোকের সঙ্গে যোগ দিতে সক্ষম হবেন এবং কল আসার সময় তাঁরা এক কলের সঙ্গে অন্যকল মার্জ করতে পারবেন।

You might also like