চলমান রাজনীতির নোংরামি তুলে ধরলো ‘হু ইস দেয়ার?’

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডনঃ ডাক্তার কেবল দল করেন না, অন্যদলের বিরোধীতাও করেন। তাই যখন জানতে পারলেন যে রোগী ভিন্ন দলের সমর্থক— রোগ সারানো দূরের কথা, উল্টো আরো ক্ষতি করে দিলেন। শিক্ষক ইতিহাস পড়াতে গিয়ে সম্রাট আকবরের বীরত্বের কথা বলতেই ক্ষেপে গেলো শিক্ষার্থী। কারণ শিক্ষার্থী যে দল করেন সেই দলের নেতার চাইতে বড় কেউ আর হতে পারে না। এভাবে খণ্ড খণ্ড নানা চিত্রে ‘হু ইজ দেয়ার?’ নাটকে তুলে ধরা হলো— বাংলাদেশের সমাজের রন্ধে্র রন্ধে্র ছড়িয়ে পড়া রাজনীতির নামে চরম নোংরামি ও হিংসা—বিদ্বেষ। মাসব্যাপী চলমান ‘এ সিজন অব বাংলা ড্রামা’র গত ১৯ নভেম্বরের আয়োজন ছিলো এটি।

পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে ঘন্টাব্যাপী মঞ্চ নটকটির পরিবেশ করে বার্মিংহামের ন্যাট্যদল পূর্বনাট সিআইসি। নাটকটির লেখক, পরিচালক ও মূখ্য অভিনেতা মুরাদ খান।রাজনীতির নামে চলমান নানা ভণ্ডামি, ব্যক্তিতোষণ ও নোংরামির পাশাপাশি এই নাটকে তুলে ধরা হয়েছে বাঙালি সমাজের নানা অসঙ্গতি। মানুষের কোনো প্রকৃত স্বাধীনতা নেই। সবখানে বড় বড় চোখ সবার দিকে চেয়ে আছে। প্রভাবশালীদের অবাধ্য হলেই নিষ্ঠুর পরিণাম। স্বাধীনতা নেই শিল্পেরও। সমালোচনা ও ভিন্নমত পোষণের কারণে ভুক্তভোগী হওয়ার নানা উদাহরণ তুলে ধরা হয় এই নাটকে। বলা হয়েছে, বাকস্বাধীনতা, সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসার বিকল্প নেই। অন্যথায় মানবজীবন কেবল মূল্যহীন হতে থাকবে।

উৎসবের গত সপ্তাহে ছিলো আরও বেশ কয়েকটি মঞ্চ আয়োজন। ১৬ নভেম্বর দ্য গ্রিকস হ্যাভ সিক্স ওয়ার্ডস ফর লাভ পরিবেশন করে এমএমজ প্রোডাকশন। এই নাটকে দেখানো হয় ১০০ বছর পরে মানুষ বর্তমান সময়ের সমাজ ও ভালোবাসাকে কীভাবে মূল্যায়ন করবে। ১৭ নভেম্বর ছিলো কাশ্মিরী তরুণী ফারাহ বি— এর ‘সাইকেল’। এতে কাশ্মিরের বিভক্তি ও মানুষের ছিন্নমূল হওয়ার বেদনার কথা তুলে ধরা হয়। ১৮ নভেম্বর ছিলো অদিতী রায় ডেন্স সিআইসি পরিবেশিত ‘অভিনাশী অনুরাগ’ এবং ট্রিয়ো আর্টসের ‘বন্ধন’ (এভারলাস্টিং লাভ)।

১৯ নভেম্বর ছিলো ডেডলাস থিয়েটার কোম্পানির কবিতার আয়োজন ‘টেন ইয়ার্স ইস্ট’।গত ১ নভেম্বর থেকে লন্ডনে শুরু হয়েছে মাসব্যাপী বাংলা নাট্যোৎসব ‘এ সিজন অব বাংলা ড্রামা’। পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের আয়োজনে প্রতি বছর নভেম্বর মাসজুড়ে চলে এই উৎসব। এটি লন্ডনে বাংলা নাট্যোৎসবের ২০ তম আয়োজন। যে কারণে এবারের উৎসবের মূল স্লোগান ‘২০ অ্যাক্টস অব লাভ’ (ভালোবাসার ২০টি অভিনয়)। বরাবরের মত এবারও ‘এ সিজন অব বাংলা ড্রামা’র মাসব্যাপী আয়োজনে মঞ্চনাটকের পাশাপাশি থাকছে গান, কবিতা, নৃত্য, বিষয়ভিত্তিক আলোচনা ও চিত্র প্রদর্শণীসহ নানা সাংস্কৃতিক আয়োজন। উৎসব চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত।যে কেউ চাইলে অনলাইনে টিকিট কেটে এসব আয়োজন উপভোগ করতে পারবেন। প্রতিটি পরিবেশনার আগে নগদ অর্থে টিকিট কেনার সুযোগ রয়েছে। মঞ্চনাটকের বেশির ভাগ আয়োজন এবার অনুষ্ঠিত হচ্ছে হোয়াইটচাপেলের কাছে ব্রাডি আর্টস সেন্টারে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হয় পরিবেশনা।

You might also like