ছাতকে সংঘর্ষের ঘটনায় অপরাধ আড়াল করতেই অপপ্রচার

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতকে গোবিন্দগঞ্জ-সৈদেরগাঁও ইউনিয়নের বিলপাড় গ্রামে পূর্ব বিরোধ ও মনোমালিন্যর জের ধরে সংঘর্ষের ঘটনায় অপরাধ আড়াল করতেই অপপ্রচার করা হচ্ছে। সম্প্রতি বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে ভিত্তিহীন, মিথ্যা, বানোয়াট মনগড়া তথ্য উপাথ্য সরবরাহ করে সংবাদ প্রচারের মাধ্যমে আসামীরা অপরাধ আড়াল করার অপচেষ্টা করছেন অভিযোগ উঠেছে।জানা যায়, গত ৩০ মে বিকালে উপজেলার গোবিন্দগঞ্জ-সৈদেরগ্াঁও ইউনিয়নের বিলপাড় গ্রামের আবু সুফিয়ান কেনু মিয়ার বাড়ীতে একই বাড়ীর পাশা-পাশি ঘরের বাসিন্দা প্রতিপক্ষের লোকজনের মধ্যে এক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে নারীসহ ২ জন আহত হন।

এ ঘটনায় আবু সুফিয়ান কেনু মিয়ার ছেলে হোসেন মাহমুদ বাদী হয়ে গত ৭ জুন ছাতক থানায় মামলা (নং-১১) ০৭/০৬/২০২০ ইং দায়ের করেন। এতে একই গ্রামের আব্দুল নুরের ছেলে জুয়েল মিয়া (১৯), সোনা মিয়ার ছেলে মিনহাজ মিয়া (১৮), ছামির আলীর ছেলে মো. জাহেদ মিয়া (১৮), মৃত. কলমদর আলীর ছেলে আব্দুর নুর (৫৭), মৃত. আলতাবুর রহমানের ছেলে ইলিয়াছ আলী (৪৮), মৃত. নুরুল ইসলামের ছেলে আ: মতিন (৫৫) ও ইলিয়াছ আলীর ছেলে ইমরান আহমদ সামি (১৮)সহ ৭ জনকে আসামী করা হয়।

সংঘর্ষের ঘটনার পরদিন থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।এ সময় ইলিয়াছ আলীর ছেলে ইমরান আহমদ সামি পুলিশের সঙ্গে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে।এমনকি মামলার বাদী পক্ষকে প্রাণনাশের হুমকি প্রদান করে। এতে হোসেন মাহমুদ নিরাপত্বার কথা চিন্তা করে ইমরান আহমদ সামিকে মামলায় আসামী করা হয়েছে।

অভিযোগ উঠেছে, ভূমি খেকো ও দাঙ্গাবাজ ইলিয়াছ আলী মামলার অন্যান্য আসামীদের যোগসাজেসে অপরাধ আড়াল করার জন্য ও পুলিশের ধর পাকড় এড়াতে সম্প্রতি বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে ভিত্তিহীন, মিথ্যা, বানোয়াট মনগড়া তথ্য উপাথ্য সরবরাহের মাধ্যমে অপপ্রচারে লিপ্ত রয়েছেন। আরো জানাযায়, স্থানীয় অসহায়দের জমি জবরদখলের ঘটনায় ইলিয়াছ আলীর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। নির্বাহী ম্যাজিষ্ট্রিট আদালত ছাতক জোন, সুনামগঞ্জ, বিবিধ মোকদ্দমা নং-১৬৮/২০১৯ ইং ও সহকারী জজ আদালত ছাতক, সুনামগঞ্জ, স্বত্ব মোকদ্দমা নং- ১/২০১৯ ইং। পৃথক এই দটি মামলা দায়ের করেন একই গ্রামের মৃত. আব্দুল জলিলের পুত্র মো. আব্দুল মতিন।সংঘর্ষের ঘটনায় পুলিশের ধড়পাকড় এড়াতে মামলার কয়েকজন আসামী পালিয়ে থাকলেও কেউ কেউ ধাপটের সঙ্গে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছেন। ফলে চরম নিরাপত্¦াহীনতায় ভোগছেন বাদী পরিবার।

একাধিক মামলার আসামী ইলিয়াছ আলী গোপনে দেশের বাইরে পালিয়ে যেতে অপচেষ্টা করছেন এ অভিযোগও রয়েছে।এ বিষয়ে ইলিয়াছ আলীর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি রিসিব করেননি।হোসেন মাহমুদ বলেন, মামলা প্রত্যাহারের জন্য প্রতিপক্ষের লোকজন অব্যাহত ভাবে ভয়-ভীতি প্রদর্শন ও হুমকি ধমকি দিয়ে আসছেন। এমনকি অপরাধ আড়াল করতেই মিথ্যা অপপ্রচার করছেন তারা।এ ব্যাপারে মামলার তদন্তকারি কর্মকর্তা ছাতক থানার এস আই সাইফুল ইসলাম বলেন, সংঘর্ষের ঘটনায় একটি মামলা করা হয়েছে। দু’দিন ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত স্বাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

You might also like