ছাতকে সাম্প্রতিক বন্যায় ৩শ’ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ছাতকের রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যার প্রবল স্রোতে ভেঙ্গে গেছে অনেক পাকা ও কাঁচাসড়ক। কোন কোন গ্রামীণ রাস্তার অস্তিত্ব-ই নেই।পাকা ও মাটি সরে গিয়ে খালে পরিণত হয়েছে। বন্যার আগে এখানে যে পাকা সড়ক ছিলো এখন তা বুঝাই যাচ্ছেনা। এ অবস্থা এখন অনেক সড়কের। বন্যার পানি নামলেও ছাতক উপজেলা সদরের বিভিন্ন ইউনিয়নের সাথে এখনো সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ছাতকের সিনিয়র সাংবাদিক সৈয়দ হারুন অর রশীদের বরাত দিয়ে এমন তথ্য পাওয়া গেছে।

এলজিইডি ও বিভিন্ন সুত্রে জানা গেছে, এখানে প্রায় ৩০০ কিলোমিটার পাকা ও কাঁচাসড়ক বন্যায় বিধ্বস্ত হয়েছে। গ্রামাঞ্চলের অনেকগুলো কাঁচাসড়ক নিশ্চিহ্ন হয়ে গেছে। বন্যায় এখানে রাস্তাঘাটের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে দীর্ঘ সময়ের প্রয়োজন।
স্থানীয়রা জানিয়েছেন, উপজেলার ছাতক-দোয়ারাবাজার সড়ক, নোয়ারাই-বালিউরা-বাংলাবাজার-নরশিংপুর সড়ক, ছাতক-জাউয়াবাজার সড়ক, কৈতক-হায়দারপুর, জাউয়া-ভমভমি, জালালপুর-লামারসুলগঞ্জ, গোবিন্দগঞ্জ-লাকেশ্বর, কালারুকাবাজার-আরতানপুর সড়কের অবস্থা শোচনীয়। কোন কোন রাস্তায় এলাকার লোকজন ও জনপ্রতিনিধিরা মাটি ভরাট করে যান চলাচলের কিছুটা উপযোগী করেছেন।এদিকে, যান চলাচল বন্ধ রয়েছে ছাতক-দোহালিয়া-সুনামগঞ্জ সড়ক, শ্যামপাড়া-কান্দিগাঁও, মিত্রগাঁও-বঙ্গবন্ধু সড়ক, বুরাইয়া-বসন্তপুর, চরমহল্লা-চানপুর, নোয়ারাই-চৌমুহনীবাজার, মাদ্রাসাবাজার-নোয়াকোট, বড়কাপন-শ্রীপুর, তাজপুর-রামপুর, জাউয়া-হাসনাবাদ-ঝামক, কালারুকা-তাজপুর, বাউশাবাজারসহ অসংখ্য সড়ক।

এছাড়া, বন্যার প্রবল স্রোতে ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত সিলেট-ছাতকবাজার রেলপথের ছাতক-আফজলাবাদ পর্যন্ত রেল লাইনের প্রায় ১৩ কিলোমিটার লন্ডভন্ড হয়ে গেছে। প্রাচীনতম রেলপথের মাটি ও পাথর ভেসে গিয়ে ঝুলে আছে লাইন ও স্লিপার। লাইনের বিভিন্ন অংশে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। বন্যায় তছনছ রেলপথটি মেরামত করে পুনরায় চালু করার দাবী জানিয়েছেন সাধারণ মানুষ।এদিকে, নবনির্মিত সুরমা সেতুর এপ্রোচ সড়ক বন্যার তীব্র স্রোতে ভেংগে যাওয়ায় অনিশ্চিত হয়ে পড়েছে যানবাহন চলাচলের জন্যে সেতুর উদ্বোধন।সড়ক ও জনপথ বিভাগ ছাতকের উপ-সহকারী প্রকৌশলী মাসুম আহমেদ সিদ্দিকী জানান, ছাতক-দোয়ারাবাজারে সওজ বিভাগের ১২০ কিলোমিটার পাকাসড়ক রয়েছে। এরমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০ কিলোমিটার সড়ক। বন্যায় সড়ক ভেঙ্গে প্রায় ৭৫ কোটি টাকার ক্ষতি সাধন হয়েছে।স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)’র ছাতক উপজেলা প্রকৌশলী আফছর আহমেদ জানান, ছাতকে বন্যায় এলজিইডির অধীনে ২শ’ কিলোমিটার পাকা সড়ক কম-বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের মেঝে ভেঙ্গে গেছে। এতে প্রায় ২৭৫ কোটি টাকার ক্ষতি হয়েছে।
তিনি আরো জানান, ৪-৫টি সড়ক সাময়িকভাবে চলনসই করতে জরুরি মেরামতের উদ্যোগ নেয়া হয়েছে। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত সকল রাস্তার তালিকা করে উর্ধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে পাঠানো হয়েছে।ইউএনও মামুনুর রহমান জানান, বন্যায় ছাতক উপজেলার যোগাযোগ ব্যবস্থার মারাত্মক ক্ষতি হয়েছে। এসব ক্ষতিগ্রস্ত সড়ক ও রেলপথ স্বাভাবিক অবস্থায় আনতে প্রচুর অর্থ ও সময়ের প্রয়োজন।

You might also like