ছাতক-দোয়ারাবাজার সড়কে ট্রাকের চাপে ব্রিজ ভেঙে যান চলাচল ব্যাহত

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতক-দোয়ারাবাজার সড়কে অতিরিক্ত মালবাহি ট্রাক উঠানো নিষেধাজ্ঞা থাকলেও নিষেধ অমান্য করে পাথরবোঝাই ট্রাকের চাপে সড়ক ও জনপথ বিভাগের বেইলি ব্রিজ ভেঙে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।শনিবার সকালে দোয়ারাবাজার উপজেলা সদরের নইনগাঁও গ্রামের মাঝে নোয়াজের খালের উপর নির্মিত ১০০ ফুট বেইলি ব্রিজে অতিরিক্ত পাথর বোঝাই একটি ট্রাক উঠামাত্রই ব্রিজটি সম্পূর্ণভাবে ভেঙ্গে দিয়ে পানিতে পড়ে যায়। ফলে ব্রিজের দু’পাড়ে শতাধিক যানবাহন আটকা পরায় চরম র্দূভোগে পড়েছেন যাত্রীসাধারন সহ পন্যবাহি অনেক ট্রাকগুলো।

স্থানীয়রা জানান, দোয়ারাবাজার উপজেলা সদরের নোয়াজের খালের উপর নির্মিত বেইলি ব্রিজটি দীর্ঘদিন ধরেই ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। সওজ’র পক্ষ থেকে এই ব্রিজে তিন টনের অধিক মালামাল বহনে নিষেধাজ্ঞা জারি করে একটি চাইনবোর্ড সাটানো থাকলে ওকে শুনে কার কথা। যেমনটা হওয়ার কথা ছিল সেটিই হয়ে গেল শেষ পর্যন্ত। এদিকে এই ব্রিজের পাশেই আরেকটি নতুন ব্রিজ নির্মাণ কাজ চলমান রয়েছে।শনিবার সকালে পাথরবোঝাই ঐ ট্রাকটি অতিরিক্ত পাথর বোঝাই করে সিলেটের কোম্পানীগঞ্জ থেকে দোয়ারাবাজার হয়ে ছাতকে যাচ্ছিল। কিন্তু ট্রাকে অতিরিক্ত পাথরবোঝাই থাকায় ব্রিজটিতে উঠামাত্র ব্রিজটি ভেঙে খালের পানিতে পড়ে গেছে।এ সময় ট্রাকের চালক ও দুইজন সহকারী আহত হয়েছেন। তারা স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
স্থানীয় বাসিন্দা শামিম আহমেদ জানান, সওজের ঝুঁকিপূর্ণ নইনগাঁও বেইলি ব্রিজে অতিরিক্ত মালবোঝাই ট্রাক নিয়ে ওঠায় সেটি ভেঙে রাস্তা বন্ধ হয়ে গেছে এবং দুর্ভোগের সৃষ্টি হয়েছে।সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের ছাতক-দোয়ারাবাজার এলাকার দায়িত্বপ্রাপ্ত উপ-বিভাগীয় প্রকৌশলী এস এম সাইফুল ইসলাম জানান, নইনগাঁও বেইলি ব্রিজটি ঝুঁকিপূর্ণ। তিন টনের বেশি যানবাহন চলাচলে নিষেধ থাকলেও রাতের আধারে অন্তত ৪০ টন ওজনের পাথরবোঝাই ট্রাক ওঠায় সেটি ভেঙে পড়েছে। ব্রিজটি মেরামত করে যোগাযোগ চালুর জন্য লোক পাঠানো হয়েছে।

You might also like