ছাতক সিমেন্ট কারখানায় ফের ডাকাতি, কয়েক রাউন্ড ফায়ার

শামীম আহমদ তালুকদার
সত্যবাণী

সুনামগঞ্জ থেকেঃ সুনামগঞ্জের ছাতক সিমেন্ট কারখানায় রাতে টহলরত আনসার সদস্যদের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে সংঘবদ্ধ ডাকাত চক্র। ডাকাত চক্রের হাত থেকে অস্ত্র ও নিজেকে রাক্ষার জন্য ১ রাউন্ড ফায়ার করে অনসার সদস্যরা। শনিবার রাত সাড়ে ৩ টার দিকে ছাতক সিমেন্ট কারখানা এলাকায় এ ঘটনা ঘটে। ডাকাত চক্রের হামলায় দিপু দাস নামে এক আনসার সদস্য আহত হয়। তাকে স্থানীয় ছাতক হাসপাতালে ভর্তী ও চিকিৎসা দেওয়া হয়। জানা যায়, রেল লাইনের স্লিপার, তামার ক্যাবল লাইন, লোহা, রড ইত্যাদি লুট করতে ১০-১২ জনের একটি সংঘবদ্ধ ডাকাত দল দেশীয় অস্ত্র নিয়ে সিমেন্ট কারখানা এলাকয় প্রবেশ করে। বিষয়টি টের পেয়ে বাঁধা প্রদান করেন টহলরত এপিসি আব্দুল আলি, রূপক তালুকদারসহ আনছার সদস্যরা। এ সময় ইটপাটকেল নিক্ষেপসহ দেশীয় অস্ত্র নিয়ে টহলরত আনসার সদস্যাদের ওপর হামলা করে সংঘবদ্ধ ডাকাত চক্র। এমনকি আনসার সদস্যদের অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করা হলে ১ রউন্ড ফায়ার করা হয়।

সংঘবদ্ধ ডাকাত চক্র দীর্ঘদিন যাবৎ ছাতক সিমেন্ট কারখানার বিভিন্ন মালামাল চুরি করে আসছিল। কিন্ত কারখানা কতৃপক্ষের উদাসীনতার কারনে ডাকাতির ঘটনা ঘটছে এমন অভিযোগ উঠেছে। এর আগে গত ২১ ফেব্রুয়ারী দিবাগত রাত আড়াইটার দিকে সিমেন্ট কারখানার ভিতরে ডাকাতির ঘটনা ঘটে। এতে রেল লাইনের স্লিপার, তামার ক্যাবল লাইন, লোহা, রড ইত্যাদি লুট করে নিয়ে যায় সংঘবদ্ধ ডাকাত চক্র। ডাকাতদের প্রতিরোধ করতে চাইলে টহলরত আনছার সদস্য ইসমাইল হোসেন এর উপর হামলা করা হয়। এতে ইসিমাইল হোসেন আহত হন। এ সময় ডাকাত চক্রের কাছ থেকে বেশ কিছু দেশীয় অস্ত্র জব্দ করা হলেও ডাকাত চক্র পালিয়ে যেতে সক্ষম হয়।উপজেলা আনসার ভিডিপি কার্যালয় সুত্রে জানা যায়, ছাতক সিমেন্ট কারখানায় আনসার সদস্য ছিলেন ৫২ জন। কতৃপক্ষ এই সংখ্যা কমিয়ে দেওয়াতে বর্তমানে ২৮ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। কারখানার এত বিশাল এলাকার জন্য আনসার সদস্যের সংখ্যা একবারে নগন্য। এছাড়াও কারখানার সীমানা প্রাচীর না থাকায় অবাধে চলে মানুষের বিচরন।

এ বিষয়ে ছাতক সিমেন্ট কারখানার আনসার ক্যাম্প ইনচার্জ রফিকুল ইসলাম ঘটনার সত্যতা সত্যতা নিশ্চিত করে বলেন, ডাকাত চক্রের হামলায় ২ আনসার সদস্য আহত হন। তিনি আরো বলেন, থানায় লিখিত অভিযোগ নিয়ে যাওয়া হয়।কিন্ত কারখানার প্যাডে অভিযোগ লিখে নেওয়ায় সংশোধন করে নিয়ে যেতে বলা হয়েছে।ছাতক উপজেলার আনসার ভিডিপি কর্মকর্তা আব্দুল কাদির বলেন, মাত্র কয়েক সপ্তাহ হলো ছাতকে এসেছি। যতটুকু জানতে পেরেছি, ছাতক সিমেন্ট কাখানার ১ কিলোমিটার এলাকায় একজন আনসার সদস্য টহল দিচ্ছেন। যা একেবারেই নগণ্য।এ ছাড়াও কতৃপক্ষ সবাইকে রাতের ডিউটি দিচ্ছেন। একাধাওে রাতের ডিউটি করে আনসার সদস্যরা অসুস্থ্য হয়ে পড়ছেন।এ বিষয়ে ছাতক থানার অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান বলেন, আনসার সদস্য কতৃক একটি লিখিত দরখাস্ত পেয়েছি। তারা লিখেছেন ১ রাউন্ড ফায়ার করেছেন। তদন্ত চলছে।

You might also like