জনবান্ধব বাজেটের দাবীতে সম্মিলিত সামাজিক আন্দোলনের মানববন্ধন

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

ঢাকা: জনবান্ধব বাজেট, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমানো, ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করা ও সহিংসতার রাজনীতি বন্ধ করাসহ বিভিন্ন দাবিতে মঙ্গলবার বিকাল ৪টায় সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনের রাস্তায় এক মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
সম্মিলিত সামাজিক আন্দোলনের নির্বাহী সভাপতি অধ্যাপক রোবায়েত ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে ঘোষণাপত্র উপস্থাপন করেন সংগঠনের যুগ্মসাধারণ সম্পাদক এ্যাডভোকেট পারভেজ হাসেম। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন অধ্যাপক জোবায়দা নাসরিন কনা, ড. সেলু বাসিত. ডা. অসিত বরণ রায়, সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক এ কে আজাদ, জাহিরুল ইসলাম জহির, কেন্দ্রীয় সদস্য শ্রমিক নেতা আব্দুল ওয়াহেদ, নূরুল আমিন, সেলিম রেজা ও তৌহিদ রিপন প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন অধ্যাপক জাহাঙ্গির আলম সবুজ।

সভায় অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, বাজেট প্রণয়ন করতে হবে তৃণমূল পর্যায় থেকে। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ আগে বাজেট প্রণয়ন করবে। এর সমষ্টির উপর ভিত্তি করে রাষ্ট্রের বাজেট প্রনিত হবে। আদিবাসী, সংখ্যালঘু, প্রতিবন্ধী ও হিজড়া জনগোষ্ঠীর জন্য বিশেষ বরাদ্দ রাখতে হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, বাজেট হতে হবে গণমানুষের। কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের জন্য খাদ্যে ভুর্তুকি দিতে হবে এবং রেশনিং এর ব্যবস্থা করতে হবে।
মানববন্ধনের ঘোষণা পত্রে বলা হয়, এই অর্থ বছরে এমন এক সময়ে বাজেট ঘোষণা হচ্ছে, যখন দেশে চরম মূল্যস্ফীতি এবং আর্থিক সংকট চলছে এবং এই বছরের শেষে জাতীয় সংসদ নির্বাচন হতে যাচ্ছে। সরকারকে জাতীয় নির্বাচনকে বিবেচনায় রেখে জনগণের সন্তুষ্টির দিকে গুরুত্ব দিতে হবে, অপরদিকে আই.এম.এফ এর দেয়া শর্তের চাপ মোকাবেলা করতে হবে।

প্রতিবাদ সমাবেশে সম্মিলিত সামাজিক আন্দোলনের পক্ষ থেকে সরকারের উদ্দেশ্যে যেসব দাবী উত্তাপন করা হয়, তা হলো চাল, ডাল, তেল-সহ সকল নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম কমিয়ে মজুদদার-সিন্ডিকেট ভাঙ্গা, সার, বীজসহ কৃষি উপকরণের দাম কমানো, কৃষি জমি সেচের জন্য নিরবছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা, শ্রমজীবি ও নিম্নবিত্তের জন্য খাদ্যে ভর্তুকিপ্রদান ও রেশন সরবরাহ করা, শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তাখাতে বরাদ্দ বাড়ানো, বিদ্যুৎ, পানি, গ্যাসের মূল্য বৃদ্ধি না করা, জ্বালানী তেলের দাম কমানো এবং আদিবাসী, সংখ্যালঘু, প্রতিবন্ধী ও হিজড়া জনগোষ্ঠীর জন্য বিশেষ বরাদ্দ রাখা।

 

You might also like