জন-গণনা ২০২১ এর প্রচারাভিযান শুরু টাওয়ার হ্যামলেটসের প্রত্যেকে সেনসাস্-ফরম পূরণ করতে মেয়রের আহ্বান

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ ইংল্যান্ড এবং ওয়েলসে বসবাসকারী প্রতিটি লোককে জনÑগণনায় অন্তর্ভূক্ত হতে উদ্বুদ্ধ করার জন্য সেনসাস ২০২১ ক্যাম্পেইন শুরু হয়েছে। প্রতি ১০ বছর পর পর এই সেনসাস্ বা আদম শুমারী করা হয়ে থাকে।এই জন-গণনায় অংশ নেয়া অর্থাৎ প্রতিটি পরিবারের ঠিকানায় পাঠানো সেনসাস্ ফরম পূরণ করে ফেরত পাঠানোর ব্যাপারে আইনগত বাধ্যবাধকতা রয়ছে। এই জরিপ থেকে পুরো জাতির গুরুত্বপূর্ণ চিত্র পাওয়া যাবে এবং ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ ও গণখাতের সাথে সম্পৃক্ত সার্ভিসগুলোতে প্রয়োজন অনুযায়ি তহবিল বরাদ্দ করার ক্ষেত্রে সাহায্য করবে।যোগাযোগ অবকাঠামো, শিক্ষা ও স্বাস্থ্য ইত্যাদি জনগুরুত্বপূর্ণ খাতগুলোর কোথায় কিভাবে বিলিয়ন পাউন্ড বিনিয়োগ হবে, সেব্যাপারে এই জন-গণনার চূড়ান্ত ফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

করোনাভাইরাস মহামারী শুরুর প্রাক্কালে ২০২০/২১ অর্থ বছরে স্থানীয় সার্ভিসগুলোর জন্য লন্ডনের সকল বারা সম্মিলিতভাবে প্রায় ১৩ বিলিয়ন পাউন্ড অনুদান পেয়েছিলো। লন্ডনে আনুমানিক জনসংখ্যা হচ্ছে ৯ মিলিয়নের কিছু বেশি। একজন মানুষও গণনার বাইরে থাকার অর্থ হলো ১,৪৩০ পাউন্ড কম পাওয়া বা ক্ষতি হওয়া। এমন কী লন্ডনে অত্যন্ত কম সংখ্যক, যেমন মোট জনসংখ্যার মাত্র শূণ্য দশমিক ১ শতাংশ লোক অর্থাৎ ১০ হাজার মানুষ গণনা থেকে বাদ পড়েন, তাহলে পরবর্তী দশ বছরে মোট ১৪৩ মিলিয়ন পাউন্ড ক্ষতি হবে। যা দিয়ে অতিরিক্ত ৪১০ জন সোশ্যাল ওয়ার্কার নিয়োগ দেয়া যেতো।

টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এ প্রসঙ্গে বলেন, আমাদের বারায় বসবাসকারী প্রত্যেকেই যেন সেনসাস্ বা জন-গণনার ফরম পূরণ করেন। কারণ, ভবিষ্যত পরিকল্পনা গ্রহণ ও সেবাখাতগুলো পরিচালনায় এই তথ্য আমাদেরকে ভীষনভাবে সাহায্য করবে।

তিনি বলেন, তহবিলের ন্যায্য অংশ পাওয়া নিশ্চিত করতে অবশ্যই আমাদের প্রত্যেককে গণনার মধ্যে থাকতে হবে। আমরা চাই না আমাদের কমিউনিটি বাদ পড়–ক। তাই ফরমটি পূরণ করার মাধ্যমে আপনার নাগরিক দায়িত্ব পালন করুন।প্রথমবারের মতো অনলাইনে হবে এবারের জন-গণনা। প্রতিটি পরিবার একটি ইউনিক এক্সেস কোড সহ একটি চিঠি পাবেন, যে কোড ব্যবহার করে তারা কম্পিউটারে, মোবাইলে অথবা ট্যাবলেটে প্রশ্নপত্র পূরণ করতে পারবেন। যে সকল পরিবার অনলাইনে শুমারীতে অংশ নিতে পারবে না, তাদেরকে কাগজে মূদ্রিত জরিপ-পত্র পাঠানো হবে।টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারা আগামী মাসেই এই সার্ভে বা জন-গণনায় অংশ নিতে একটি চিঠি পাবেন।

শুধু কাউন্সিলই তাদের ভবিষ্যত পরিকল্পনা প্রণয়নে এই জন-গণনার ফলাফলের ওপর নির্ভর করে না। মেট্রোপলিটান পুলিশও কোথায় কোথায় অপরাধ প্রতিরোধে তাদের প্রচেষ্ঠাকে আরো সুসংসহত করবে, সেব্যাপারে এই জরিপ পরিসংখ্যানকে ব্যবহার করে থাকে। দাতব্য ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও তহবিল পাওয়ার ক্ষেত্রে প্রমাণ হিসেবে এর তথ্য কাজে লাগায়। এছাড়া ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তাদের কাষ্টমারদের সম্পর্কে ভালো ধারনা লাভেও সাহায্য করে থাকে।জন-গণনা সম্পর্কিত বিস্তারিত তথ্য, যেমন কিভাবে সেনসাস ২০২১ টিম কোভিড-১৯ নিরাপত্তামূলক ব্যবস্থার আওতায় থাকবে, সেসম্পর্কে জানতে হলে ভিজিট করুন www.census.gov.uk এছাড়া টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ওয়েবসাইটে জন-গণনার যাবতীয় তথ্য সম্বলিত একটি নির্দিষ্ট পেজ (www.towerhamlets.gov.uk/census2021) রয়েছে, যেখানে স্থানীয় সকল তথ্য ও সহায়তা পাওয়া যাবে।

You might also like