ইস্ট লন্ডন মসজিদে খোলা হলো টিকা ক্লিনিক

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ এই মূহুর্তে যারা টিকা পাওয়ার যোগ্য, তাদেরকে টিকা নিতে উৎসাহিত করার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে স্থানীয় জিপিদের দ্বারা পরিচালিত কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্লিনিক খোলা হয়েছে ইস্ট লন্ডন মসজিদে।গত শনিবার হোয়াটচ্যাপল হেলথ সেন্টার, ইস্ট লন্ডন মস্ক এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মধ্যকার পার্টনারশীপ ‘এট্ মেডিক্স’ এই ক্লিনিক পরিচালনা করছে।

জিসিভিআই এর সুপারিশের আলোকে সরকারের মন্ত্রীবর্গ কর্তৃক নির্ধারিত জাতীয় নির্দেশিকা অনুযায়ি যারা শীর্ষ চার অগ্রাধিকার গ্রুপের অন্তর্ভূক্ত এবং কাউন্সিলের নতুন ভ্যাকসিন হেল্পলাইনের মাধ্যমে যারা আগাম বুক করেছেন, তাদেরকে ইস্ট লন্ডন মসজিদে স্থাপিত এই ক্লিনিকে করোনার টিকা দেয়া হচ্ছে। হেল্পলাইনটি বাসিন্দাদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছে এবং যারা অগ্রাধিকার গ্রুপে থাকা সত্বেও এখনো ভ্যাকসিন নেয়ার অফার পাননি, তাদেরকে টিকার জন্য বুকিং করতে সাহায্য করছে।

জিপি টিম গত সপ্তাহে ক্যাবল স্ট্রিট সার্জারিতে কয়েক হাজার লোককে টিকা প্রদান করেছে। দ্রুত কার্যকর ভ্যাকসিনেশন সার্ভিস অর্থাৎ টিকাদান কেন্দ্র স্থাপন এবং টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের চাহিদা অনুযায়ি দ্বিভাষিক স্টাফ নিয়োগ দেয়ার ক্ষেত্রে তারা অভিজ্ঞ।টিকা অত্যন্ত নিরাপদ এবং কার্যকর – এ ব্যাপারে কমিউনিটিতে আস্থা বাড়তে ভ্যাকসিন সংক্রান্ত তথ্যাদি জানাতে এই পার্টনারশীপ বা অংশিদাররা ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। এই টিকা কোন প্রাণী বা ডিম জাতীয় উপাদানা নাই, এটি ভেগান, হালাল ও কোশের (ইহুদি ধর্মবিশ্বাস অনুযায়ি অনুমোদিত), এবং কোভিড-১৯ থেকে সুরক্ষা দেয়ার সর্বোত্তম উপায়, যা আমাদেরকে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার সেরা সুযোগ নিশ্চিত করতে পারে।

ইস্ট লন্ডন মসজিদে স্থাপ্তি শনিবারে পাইলট সেন্টারে কয়েক শ নারী পুরুষকে টিকা দেয়া হয়েছে। এনএইচএস এর ইতিহাসে সর্ববৃহৎ টিকাদান কার্যক্রমে যতটা সম্ভব লন্ডনের কমিউনিটিগুলোর দোরগোড়ায় নিয়ে যেতে এই পাইলট ক্লিনিক অন্যত্র স্থাপন করা যেতে পারে।টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস বলেন, কোভিড-১৯ থেকে আমাদের কমিউনিটিকে নিরাপদ রাখতে টিকা নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। ভ্যাকসিন সম্পর্কে বিপজ্জনক ভুল তথ্যের ব্যাপক প্রচারের ফলে তৃণমূল পর্যায়ে এই উদ্যোগ মানুষের মধ্যে টিকার ব্যাপারে আত্মবিশ্বাস তৈরি করতে এবং এ ব্যাপারে দ্বিধা কমাতে সহায়তা করবে।

মেয়র বলেন, আজকের এই পাইলট ক্লিনিকটি সম্ভব করায় আমি ইস্ট লন্ডন মসজিদ, স্থানীয় জিপি এবং আমাদের কাউন্সিল স্টাফদের ধন্যবাদ জানাতে চাই। আমি আশা করি নিজের বন্ধু বান্ধব ও প্রতিবেশিদের টিকা নিতে দেখে এখন টিকা লাভের উপযুক্ত বেশি সংখ্যক লোক টিকা নেয়ার ব্যাপারে উৎসাহিত হবেন। এটি নিরাপদ এবং এটা জীবন বাঁচাবে।

‘এট্ মেডিক্স’ এর চীফ এক্সিকিউটিভ, ওমর দীন বলেন, কমিউনিটিকে টিকা দিতে ইস্ট লন্ডন মস্ক এর সাথে পার্টনারশীপ হওয়ার সৌভাগ্য আমাদের হয়েছে। স্থানীয় জিপি হিসেবে, টাওয়ার হ্যামলেটসের রোগীদেরকে টিকা দেয়ার চ্যালেঞ্জ আমরা মোকাবেলা করে চলেছি এবং গত দুই সপ্তাহে প্রায় ৬০০০ হাজার লোককে টিকা দিতে সক্ষম হয়েছি। আমরা আশা করছি, ইস্ট লন্ডন মসজিদে টিকাদানের পাইলট ক্লিনিক পরিচালনার উদ্যোগে ফলে যখন অফার পাবেন, তখন আরো বেশি সংখ্যক লোক টিকা নিতে আগ্রহ বোধ করবেন।ইস্ট লন্ডন মসজিদের ডিরেক্টর দিলওয়ার হোসেন খান বলেন, আলেম-উলামা এবং চিকিৎসা সেবা সাথে জড়িত পেশাজীবিদের সাথে আলোচনা করে আমরা এটা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, মহামারীর মোকাবেলায় এবং আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ফিরে আসার সবচেয়ে ভালো উপায় হচ্ছে টিকা নেওয়া। ইসলামে জীবন রক্ষার গুরুত্ব সর্বাধিক। তাই, যারা টিকা গ্রহণের ব্যাপারে দ্বিধায় রয়েছেন, তাদেরকে আশ্বস্ত করতে আমরা আমাদের দায়িত্ব পালন করছি। আমাদের কমিউনিটিগুলোর সাহায্য করতে আমরা এনএইচএস, এট্ মেডিক্স এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের এই পার্টনাশীপে আমরাও রয়েছি।

নিউহ্যাম, টাওয়ার হ্যামলেটস এবং ওয়ালথাম ফরেস্ট সিসিজিএস এর ম্যানেজিং ডিরেক্টর সেলিনা ডগলাস বলেন, কাউন্সিলসমূহ, কমিউনিটি এবং ধর্মীয় বা বিশ্বাসী গ্রুপগুলো এবং স্বেচ্ছাসেবকদের সাথে অংশিদারীত্বের ভিত্তিতে কাজ করে যাওয়ার মাধ্যমে এনএইচএস এরই মধ্যে নর্থ ইস্ট লন্ডনের হাজার হাজার মানুষকে টিকা দিয়েছে। ইস্ট লন্ডন মসজিদের মতো আমাদের বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগে কমিউনিটিগুলোর আন্তরিক সমর্থন এবং সহযোগিতায় আমরা আনন্দিত।একই ধরনের উদ্যোগ নিয়ে আমরা অন্যান্য গ্রুপগুলোর সাথেও কাজ করে যাচ্ছি।যখনই অফার পাবেন, তখনই টিকা নিতে এবং সংক্রমণ হ্রাস করার স্বার্থে ও জীবন বাঁচাতে সরকারের গাইডলাইনগুলো অনুস্মরণ করে যাওয়ার জন্য আমরা সবাইকে অনুরোধ করছি।

You might also like