টানা দ্বিতীয় বছরের জন্য ‘ট্রি সিটিস্ অফ দ্য ওয়ার্ল্ড’ স্বীকৃতি পেয়েছে টাওয়ার হ্যামলেটস

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ বৃক্ষরোপণ,জীববৈচিত্র্য বৃদ্ধি এবং শহুরে ও কমিউনিটি বনায়ন সম্প্রসারণ ও পরিচর্যা সহ সামগ্রিক সবুজায়নের কাজের জন্য টাওয়ার হ্যামলেটসকে টানা দ্বিতীয় বছরের জন্য বিশ্বের বৃক্ষের শহর’ মর্যাদা দেওয়া হয়েছে।এই স্বীকৃতির অর্থ হলো, টাওয়ার হ্যামলেটস বিশ্বের ২১টি দেশের ১৬৮টি শহরের সাথে যোগ দিয়েছে যা এই বছর আর্বার ডে ফাউন্ডেশন এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা দ্বারা পরিচালিত হ একটি বিশ্বব্যাপী প্রোগ্রাম দ্বারা স্বীকৃত হবে।গত বছর স্বীকৃতি লাভের পর থেকে, টাওয়ার হ্যামলেটস কাউন্সিল বারার রাস্তায় এবং পার্কগুলিতে ৩ হাজারেরও বেশি নতুন গাছ লাগিয়েছে। আগামী ৩ বছরে এক হাজার নতুন গাছ লাগানোর ব্যাপারে মেয়রের প্রতিশ্রুতি এই স্বীকৃতি লাভে সহায়তা করেছে।এই বিপুল সংখ্যক গাছ লাগানো ছাড়াও, কাউন্সিল বারার সকল পার্ক ও উন্মুক্ত স্থানে কমিউনিটির নেতৃত্বে বৃক্ষরোপণ কার্যক্রম পরিচালনার জন্য তার অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে। নিয়মিতভাবে বরো জুড়ে বৃক্ষ রোপণ এবং বৃক্ষ পরিচর্যার কাজকে সহজতর করার কাজে নিয়োজিত চ্যারিটি সংগঠন ‘ট্রিজ ফর সিটিজ’ সম্প্রতি নিবেদিত স্বেচ্ছাসেবকদের সাহায্যে বেশ কয়েকটি বৃক্ষরোপণের অনুষ্ঠানের আয়োজন করেছে। এই আয়োজনগুলোর মাধ্যমে ভিক্টোরিয়া পার্কে ১০০টি নতুন গাছ, ওয়েভার ফিল্ডে ৫০টি এবং বেথনাল গ্রিন গার্ডেনে ১২টি নতুন গাছ লাগানো হয়।বারার বাসিন্দা এবং স্থানীয় ব্যবসাগুলিও কাউন্সিলের অংশীদার ট্রিস ফর স্ট্রিটস্্ এর সাথে মিলে গাছ স্পনসর করার মাধ্যমে এই কাজে জড়িত হচ্ছে। ২০২১ সালের জুন মাসে উদ্ভাবনী ট্রি স্পনসরশিপ প্রোগ্রামে যোগদানকারী যুক্তরাজ্যের প্রথম কাউন্সিলগুলির মধ্যে একটি হিসাবে, বাসিন্দারা এবং ব্যবসাগুলি এ পর্যন্ত ২০০ টিরও বেশি গাছকে স্পন্সর করেছে।

এ প্রসঙ্গে টাওয়ার হ্যামলেটসের মেয়র লুৎফুর রহমান বলেন, “আমরা আনন্দিত যে বরোটি টানা দ্বিতীয়বারের মতো ‘ট্রি সিটি অব দ্যা ওয়ার্ল্ড’ হিসেবে স্বীকৃতি পেয়েছে।
“কাউন্সিল আমাদের বরোতে আরও বেশি গাছ লাগানোর জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য বৃক্ষরোপণ খাতে ১ মিলিয়ন পাউন্ড তহবিল বরাদ্দ এবং আগামী তিন বছরে এক হাজারেরও বেশি গাছ লাগানোর প্রতিশ্রুতি দিয়েছে কাউন্সিল।তিনি বলেন, “আমাদের এই বারার মত নগর পরিবেশে, গাছগুলি আমাদের রাস্তা এবং সুন্দর সবুজ স্থানগুলিকেই উন্নত করতে কেন্দ্রীয় ভূমিকা পালন করার পাশাপাশি, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে স্থানীয় লড়াইয়েও গাছের ভূমিকা গুরুত্বপূর্ণ। আমরা আমাদের বারাকে সবুজ করার জন্য আমরা নিবেদিত হয়ে কাজ করে যাবো।টাওয়ার হ্যামলেটসে গাছ সম্পর্কে আরও তথ্যের জন্য, কাউন্সিলের ওয়েবসাইট দেখুন।যদি স্থানীয় বাসিন্দারা বা ব্যবসায়িরা বৃক্ষরোপণ প্রকল্পে জড়িত হতে এবং পৃষ্ঠপোষকতা করতে আগ্রহী হন, অনুগ্রহ করে টাওয়ার হ্যামলেটসের ওয়েবসাইটে গিয়ে ট্রিজ ফর স্ট্রিট পৃষ্ঠা দেখুন।

You might also like