টেস্ট ক্রিকেট ম্যাচে পাকিস্তানকে ধবল ধোলাই : আনন্দ উৎসব

‘আমার সোনার বাংলা’ জাতীয় সঙ্গীতের সুরের আঘাতে কুপোকাত পাকিস্তান

আবু মুসা হাসান

 

পাকিস্তানের মাটিতে দুই টেস্ট ম্যাচের সিরিজে পাকিস্তানকে ধবল ধোলাই করায় টাইগারদের প্রাণঢালা অভিনন্দন। ঐতিহাসিক এই বিজয়ের এমন খুশির দিনে বন্ধুদের নিয়ে আনন্দ ভাগাভাগি না করে ঘরে বসে থাকা যায়না। তাই পূর্ব লন্ডনের জনপ্রিয় প্রতিষ্ঠান মোসলেহ উদ্দিনের ফেইথ প্রিন্টার্স এ সমবেত হয়ে আনন্দে মেতে উঠেছিলাম। অনুজপ্রতিম মোসলেহ এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাবেক সভাপতি সৈয়দ এনামের সৌজন্যে সমবেত সবাই মিষ্টি খেলাম।

অনানুষ্ঠানিক এই আনন্দ উৎসবের মাত্রা বাড়িয়ে দিল বাংলাদেশের সাবেক ক্রিকেটার, কোচ এবং রাজধানী লন্ডনের স্কুল কলেজগুলোর ছেলেমেয়েদের ক্রিকেট প্রশিক্ষণ এবং তৃণমূলে ক্রিকেটের উন্নয়নের জন্য নিবেদিত চ্যারিটি প্রতিষ্ঠান ক্যাপিটেল কিডস ক্রিকেট এর সিইও শহিদুল আলম রতনের উপস্থিতি। সাথে নিয়ে আসলেন বিলেতের ঘরোয়া লীগে খেলতে আসা তাঁর শিষ্য বাংলাদেশের ক্রিকেটার মাইশুর রহমান রিয়ালকে।

আনন্দ উৎসবে আরো উপস্থিত ছিলেন কবি ও সাহিত্যিক হামিদ মোহাম্মদ, রেইনবো ফিল্ম ফেস্টভ্যালের কর্ণধার মোস্তফা কামাল, আমরা একাত্তরের যুক্তরাজ্য প্রতিনিধি সত্যব্রত দাস স্বপন, সত্যবাণীর বার্তা সম্পাদক নিলুফা ইয়াসমীন হাসান প্রমুখ।

দুই হাজার সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর পাকিস্তানকে টেস্ট ম্যাচে বধ করার জন্য বাংলাদেশকে ২৪ বছর অপেক্ষা করতে হয়েছে। ইতোপূর্বে বিলেতে এবং বাংলাদেশে ওডিআই এবং টি টোয়েন্টি ফরমেটে পাকিস্তানকে হারাতে সক্ষম হলেও টেস্ট ম্যাচে বাংলাদেশ কখনও পাকিস্তানকে হারাতে পারেনি।

এবার টাইগার বাহিনী পাকিস্তানের মাটিতে জ্বলে উঠলো। খোদ রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত দুই টেস্ট ম্যাচেই বাংলদেশ শুধু জয়লাভই করেনি, ঘরের মাঠে পাকিস্তানকে নাস্তানাবুদ করে দিল। প্রথম টেস্টে হারালো ১০ উইকেটে আর বৃষ্টির জন্য দ্বিতীয় টেস্টের একদিনের খেলা ভেস্তে গেলেও পাকিস্তান রক্ষা পায়নি। চারদিনের টেস্টেই বাংলাদেশ পাকিস্তানকে স্বাচ্ছন্দ্যে হারালো ছয় উইকেটে।

রাওয়ালপিন্ডি ছিল পাকিস্তানের রাজধানী। এই রাওয়ালপিন্ডি থেকেই পাকিস্তানি শাসকগোষ্ঠীর বাঙালি শাসন- শোষণের কলকব্জা চলতো। তাই মুক্তিযুদ্ধের প্রাক্কালে ‘৬৯ এর গণঅভ্যুথানের সময় একটি জনপ্রিয় শ্লোগান ছিল “পিন্ডি না ঢাকা? ঢাকা – ঢাকা” , “পদ্মা-মেঘনা- যমুনা, তোমার আমার ঠিকানা”
পাকিস্তানি শাসকগোষ্ঠীর বৈষম্যমূলক আচরণ শুধুমাত্র শিল্প, ব্যবসা-বাণিজ্য এবং চাকুরীর মধ্যেই সীমাবদ্ধ ছিলনা, খেলাধুলার জগতেও ছিল। মনে পড়ে, পাকিস্তান ক্রিকেট দলে বাঙালি ক্রিকেটারদের কোন স্থান হতনা। বলতো, বাঙালিরা তো ব্যাটই ধরতে পারে না, ক্রিকেট খেলবে কিভাবে?

রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত আইসিসি’ র টেস্ট চ্যাম্পিয়নশিপের কর্মসূচীর দুই টেস্টের সিরিজে বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইট ওয়াশ করে এক অনন্য ইতিহাস সৃষ্টি করেছে। ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’ জাতীয় সঙ্গীত গেয়ে বাংলার দামাল ছেলেরা এবার পাকিস্তানকে তাদের নিজ আঙিনায় টেস্ট সিরিজে ধবল ধোলাই করায় মনটা ভরে গেছে। অভিনন্দন টাইগার বাহিনী, জয় বাংলা।

আবু মুসা হাসান, উপদেষ্টা সম্পাদক, সত্যবাণী।

ভিডিও:

You might also like