ডঃ লেইস এর ‘১০১ জন বৃটিশ বাংলাদেশীর ভলান্টারী কন্ট্রিবিউশনের স্বীকৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত: কাজের স্বীকৃতি ও সার্টিফিকেট প্রদান

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: গত ১২ই নভেম্বর রবিবার বিশিষ্ট লেখক ও গবেষক ডঃ মোহাম্মদ আবুল লেইস রচিত ‘ ১০১ জন বৃটিশ বাংলাদেশী ভলান্টিয়ারের কন্ট্রিবিউশনের স্বীকৃতি ‘ শীর্ষক গ্রন্থের প্রকাশনা উৎসব পূর্ব লণ্ডনের লণ্ডন এন্টারপ্রাইজ একাডেমীতে অনুষ্ঠিত হয়েছে ।

প্রকাশনা উৎসব কমিটির কমিটির কনভেনার সলিসিটর ইয়াওর উদ্দিনের সভাপতিত্বে ও মিডিয়া ব্যক্তিত্ব ফারহান মাসুদ খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উয়ারউইক ইউনিভার্সিটির সাবেক প্রফেসার জেনী বিমরোজ ও বিশেষ অতিথি হিসাবে ছিলেন চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদুস সামাদ চৌধুরী, কমিউনিটি নেতা ও সাবেক সিভিক মেয়র আব্দুল আজিজ সরদার, বিশিষ্ট ব্যবসায়ী ও বিবিসিইর সাবেক সভাপতি শাহগীর বখত ফারুক এবং কমিউনিটি নেতা ও সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী ।
সভায় বৃটেনের বিভিন্ন শহর থেকে বিপুল সংখ্যক কমিউনিটি নেতৃবন্দ, কাউন্সিলার, আলিম, সাংবাদিক ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, লেখক ডঃ মোহাম্মদ আবুল লেইস, কাউন্সিলার আবু তালহা চৌধুরী, লেখক ও সাংবাদিক নবাব উদ্দিন, কাউন্সিলার আব্দুল জব্বার, ব্যারিষ্টার নাজির আহমদ,কাউন্সিলার আ ম ওহিদ আহমদ, প্রিন্সিপাল আশিদ আলী, মিসেস কামরুন নাহার শোভা মতিন, মিসেস ফাতেমা ইসলাম, মুফতি আব্দুল মুন্তাকিম, চ্যারিটি চ্যাাম্পিয়ন মাসুদ আহমদ কামাল, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ মোস্তফা, কে এম আবু তাহের চৌধুরী, কমিউনিটি নেতা মসুদ আহমদ, আবুল লেইস, প্রভাষক আব্দুল হাই ও হাজী বাদশা মিয়া প্রমুখ ।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা আবৃত্তি করেন, কবি মুফিদুল গনি মাহতাব। পবিত্র কুরআন থেকে তেলাওত করেন মাওলানা ফরিদ আহমদ খান।  গবেষণা গ্রন্থে উল্লেখিত সমাজসেবীদের মধ্যে সম্প্রতি পরলোকগত কেন্টের আলহাজ্ব মিয়া মনিরুল আলম, ওল্ডহামের আব্দুল মন্নান, বার্মিংহামের মুহাম্মদ আলী ইসমাইল, লুটনের বোরহান উদ্দিন রাজা মিয়া, ম্যানচেষ্টারের গোলাম মোস্তফা চৌধুরী ও লণ্ডনের প্রবাসীর কথা গ্রন্থের লেখক নুরুল ইসলামের রুহের মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন শায়েখ আব্দুর রহমান আল মাদানী। অনুষ্ঠানে বিলেতে বাংলাদেশী কমিউনিটির সেবায় গবেষণা দ্বারা স্বীকৃত ১০১ জন ভলান্টিয়ারদের মধ্যে উপস্থিত ছিলেন -শাহগীর বখত ফারুক, আহমেদুস সামাদ চৌধুরী, আব্দুল আজিজ সরদার, কে এম আবুতাহের চৌধুরী, মাহিদুর রহমান, কাউন্সিলার আব্দুল জব্বার, ব্যারিষ্টার নাজির আহমদ, আবু বশির, নবাব উদ্দিন, মুফতি আব্দুল মুন্তাকিম, শায়েখ মাহমুদুল হাসান, মোহাম্মদ মনছব আলী জেপি, ব্যারিষ্টার আতাউর রহমান, ফয়েজ উদ্দিন এমবিই, ইরাক চৌধুরী, আরজু মিয়া এমবিই, আব্দুল মালিক পারভেজ, মিসেস কামরুন নাহার শোভা মতিন, কামার সুলতানা খান, মাওলানা আব্দুর রহমান মাদানী, আফজাল হোসেন, কাউন্সিলার তাহির খান, হাজী আবুল হোসেন, নুরুল ইসলাম মাহবুব, কাউন্সিলার আব্দুল আজিজ তকি, কাউন্সিলার জিলানী চৌধুরী, খলিল আহমদ কবির, কাউন্সিলার শেরওয়ান চৌধুরী, হাসান মঈনুদ্দীন, কাউন্সিলার হুমায়ুন কবির, সাংবাদিক মোহাম্মদ জুবায়ের, ব্যারিষ্টার আব্দুল মজিদ তাহের, কাউন্সিলার ফয়জুর রহমান, শিল্পপতি মামুন চৌধুরী, কাজী সাইফ উদ্দিন ও শামীম আহমদ প্রমুখ।

বক্তারা ড: মোহাম্মদ আবুল লেইসের তিন বছরের গবেষণার ফসল এই গ্রন্থ রচনা করে ৬ লাখ বাংলাদেশীর মধ্যে ১০১জন ভলান্টিয়ারকে স্বীকৃতি প্রদানের জন্য অশেষ ধন্যবাদ জানান। এই গ্রন্থকে একটি মূল্যবান দলীল ও রেফারেন্স বই হিসাবে বক্তারা উল্লেখ করেন।
এই গ্রন্থে শতকরা ৬৭% লোকের মতামতের ভিত্তিতে ১০১ জন স্বীকৃত ভলান্টিয়ারদের মধ্যে সমাজে কে এম আবু তাহের চৌধুরীর ভলান্টারী কনট্রিবিউশনকে সর্বোচ্চ স্বীকৃতি প্রদান করা হয় ।প্রকাশনা কমিটির পক্ষ থেকে একটি সম্মাননা ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হয় ।

You might also like