ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) স্টিফেন ই বিগান দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। এই সফরে করোনাভাইরাস মোকাবিলা কার্যক্রমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সহযোগিতার পাশাপাশি ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি (আইপিএস) সম্পর্কিত দুই দেশের অভিন্ন লক্ষ্য নিয়ে আলোচনা হবে।

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস সূত্রে জানা গেছে, বুধবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। তিনি ভারতের নয়া দিল্লিতে তিন দিনের সফর শেষে ঢাকায় আসেন।আজ রাতে (বুধবার) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে স্টিফেন ই বিগানের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।আগামীকাল বৃহস্পতিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের পরে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বিগান।বিগান ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেছেন, বিগানের সঙ্গে বৈঠকে তিনি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসন জোরদারে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়ে রোহিঙ্গা ইস্যু উত্থাপন করবেন।সোমবার তিনি সাংবাদিকদের আরও বলেন, ঢাকা ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজির অধীনে অবকাঠামো উন্নয়নে এখানে বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রকে প্রস্তাব দেবে।মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের আইপিএস এর ব্যাপারে আমাদের কোনো আপত্তি নেই, তবে আইপিএস কার্যকর করতে এখানে অবকাঠামো উন্নয়নে অবশ্যই তাদের (যুক্তরাষ্ট্র) এগিয়ে আসতে হবে।পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি সম্ভাবনাময় বাংলাদেশি শিক্ষার্থীদের ভিসা ইস্যুর বিষয়টি উপস্থাপন করবেন। কোভিডের কারণে এখানে যুক্তরাষ্ট্র দূতাবাস এখনো বাংলাদেশি নাগরিকদের জন্য নতুন শিক্ষার্থী ভিসা প্রদান শুরু করতে পারেনি।মহামারির কারণে আর্থিক বিপর্যয় থেকে দেশের আরএমজি খাতকে পুনরুদ্ধারে ঢাকা আগামী তিন বছরের জন্য যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের (আরএমজি) শুল্কমুক্ত সুবিধা চাইবে বলেও জানান তিনি।

You might also like