ঢাকা-বাইপাস এক্সপ্রেসওয়ে দিয়ে উত্তরবঙ্গের সাথে হবে সিলেটের যোগাযোগ

নিউজ ডেস্ক
সত্যবাণী
ঢাকাঃ পুরোদমে চলছে দেশের সবচেয়ে বড় ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ। গাজীপুরের ভোগড়া থেকে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত প্রকল্পে এক এক করে দৃশ্যমান হচ্ছে কালভার্ট, ব্রিজ, রেল ওভারপাসসহ ৬ লেন। বর্হিবিশ্বের আদলে আধুনিক প্রযুক্তিতে নির্মাণকাজ চলছে ঢাকা বাইপাস ওই এক্সপ্রেসওয়ের।
সংশ্লিষ্টরা জানান, মূলত রাজধানীতে গাড়ির চাপ কমাতে ও বন্দরনগরি চট্টগ্রাম ও সিলেটের সঙ্গে উত্তরবঙ্গের নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপন করতেই গড়ে উঠছে দেশের সবচেয়ে বড় এই এক্সপ্রেসওয়ের। গাজীপুরের বাইপাস থেকে কাঞ্চন ব্রিজ হয়ে নারায়ণগঞ্জের মদনপুর দিয়ে চট্টগ্রাম মহাসড়কে যুক্ত হবে এটি। ৪৮ কিলোমিটারের পথে দু’পাশে সার্ভিস লেনসহ তৈরি হচ্ছে ৬টি লেন। যেটির মাঝখানে থাকবে উন্নত প্রযুক্তির টোল সড়ক। তবে নির্মাণাধীন প্রকল্পের দু’পাশের বেশিরভাগ অংশেই সার্ভিস লাইনে এখনও কার্পেটিং না পড়ায় ভোগান্তি রয়েছে চলাচলকারীদের।
এ বিষয়ে ম্যানেজার অফ ডিমুলেশন ডিপার্টমেন্ট এন্ড পাবলিক রিলেশনশিপ অফিসার নয়ন চন্দ্র মজুমদার বলেন, রাস্তায় গাড়ির চাপ বেশি থাকায় অনেক সময় নির্মাণ কাজ বন্ধ রাখতে হয়। এছাড়া সড়কে এলোমেলো বৈদ্যুতিক খুঁটি আর নারায়ণগঞ্জ অংশে কিছু দখলদারের জন্য কাজের ধীরগতি রয়েছে সেই অংশে।
২০১৮ সালের চুক্তির আওতায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে দেশের দু’টি প্রতিষ্ঠান যৌথভাবে ২০২১ সালে প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের চিফ ইঞ্জিনিয়ার (সিচুয়ান রোড এন্ড ব্রিজ গ্রুপ) চাং থাং চিয়াও জানান, ইতোমধ্যে পুরো কাজের ৪৮ শতাংশ অগ্রগতি হয়েছে। গুরুত্বপূর্ণ ৫টি ব্রিজের মধ্যে ৩টির কাজ ও নির্ধারিত দু’টি রেললাইনের ওপর ওভারপাসের কাজ সম্পন্ন হয়েছে। আগামী বছরের জুলাইয়ে কাজ শেষ করার টার্গেটের কথাও জানান তিনি।

You might also like