তালেবানের ক্ষমতা দখল অবশ্যম্ভাবী নয়: বাইডেন

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

যুক্তরাষ্ট্রঃ পশ্চিমা বাহিনী আফগানিস্তান ত্যাগের পর দেশটির ক্ষমতা দখল করবে সশস্ত্র বিদ্রোহী সংগঠন তালিবান। আন্তর্জাতিক সম্প্রদায়ের এমন আশঙ্কার সঙ্গে পুরোপুরি একমত নন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ন্যাটো বাহিনী আফগানিস্তান ছাড়লেও দেশটিতে তালিবানের ক্ষমতা দখল অবশ্যম্ভাবী নয়। বৃহস্পতিবার (৮ জুলাই) হোয়াইট হাউসে দেওয়া এক ভাষণে এমন মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।জো বাইডেন বলেছিলেন, তালিবানের ওপর আমার বিশ্বাস নেই। তবে আফগান সামরিক বাহিনী দলটির অগ্রযাত্রা থেকে দেশটিকে ধরে রাখতে পারবে। তারা স্পষ্টতই কাবুল সরকারকে ধরে রাখার ক্ষমতা রাখে। কিন্তু প্রশ্ন হচ্ছে তারা ঐক্যবদ্ধভাবে সেটি করবে কিনা।বিগত দুই দশকে তিন লাখ আফগান সেনাকে যুক্তরাষ্ট্র কর্তৃক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সরঞ্জাম দেওয়ার কথাও উল্লেখ করেন তিনি।

জো বাইডেন বলেন, একটি স্থিতিশীল ও নিরাপদ আফগানিস্তান তৈরিতে সহায়তার প্রতিশ্রুতি থেকে যুক্তরাষ্ট্র সরে যাচ্ছে না। দেশটিতে মানবিক ও নিরাপত্তা সহায়তা প্রদান অব্যাহত থাকবে।এদিনের ভাষণে আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তানে মার্কিন সামরিক মিশনের ইতি ঘটানোর ঘোষণা দেন জো বাইডেন। একই সঙ্গে গৃহযুদ্ধের হাত থেকে দেশকে বাঁচাতে আফগান নেতাদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইতিহাসে কোনো দেশই আফগানিস্তানকে ঐক্যবদ্ধ করতে পারেনি। যুক্তরাষ্ট্রও জাতি গঠনের জন্য সেখানে যায়নি। আফগানরাই তাদের দেশের ভবিষ্যৎ সম্পর্কে সিদ্ধান্ত নেবে।

উল্লেখ্য, গত সপ্তাহে আফগানিস্তানের বাগরাম বিমানঘাঁটি ত্যাগ করে মার্কিন সেনারা। দেশটিতে এটিই ছিল তাদের প্রধান ঘাঁটি। অধিকাংশ ন্যাটো সেনারাও আফগানিস্তান ছেড়েছে। এমন সুযোগে সশস্ত্র গোষ্ঠী তালিবান সরকারি বাহিনীর বিরুদ্ধে সংঘাতে জড়িয়ে পড়েছে। বেশকিছু অঞ্চলের দখলও নিয়েছে। অনেক জায়গায় বিনা প্রতিরোধে পিছু হটেছে সরকারি বাহিনী। তালিবান যোদ্ধাদের ভয়ে দেশ ছেড়ে পালিয়েছে সহস্রাধিক আফগান সেনা। এমন পরিস্থিতিতেই বৃহস্পতিবার তালিবান নেতাদের ক্ষমতা দখলের শঙ্কা নিয়ে নিজের মনোভাব পরিষ্কার করেন তিনি।সূত্র : সিএনবিসি, ডিডাব্লিউ

You might also like