দক্ষিণ সুরমা উপজেলা  আ’লীগ নেতা মাশুক উদ্দিন আহমেদ আর নেই

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা আ’লীগের অন্যতম সহ-সভাপতি, নগরির স্টেশন রোডের বিশিষ্ট ব্যবসায়ী, ৭০-এর দশকে সিলেট জেলা দলের সাবেক কৃতী ফুটবলার, তেতলি ইউনিয়নের বদিকোনা নিবাসী প্রবীণ সমাজসেবী মাশুক উদ্দিন আহমেদ আর নেই। গতকাল (৩০ এপ্রিল) রোববার ভোর ৪টায় আকস্মিক হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে, ১ মেয়ে, ১ ছোট ভাইসহ অসংখ্য আত্মীয়-স্বজন, শুভাকাঙ্খী ও দলীয় সহকর্মী রেখে গেছেন।রোববার বাদ আছর বদিকোনা জামে মসজিদে নামাজে জানাজা শেষে স্থানীয় পারিবারিক কবরস্তানে তাঁর লাশ দাফন করা হয়। নামাজে জানাজায় সিলেট জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট-৩ আসনের এমপি হাবিবুর রহমান হাবিব, জেলা আ’লীগের উপ-প্রচার সম্পাদক ও জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ মতিউর রহমান মতি, উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ, সাবেক সিটি কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক শিল্পপতি আলহাজ্ব হুমায়ুন আহমেদ, সাবেক পরিচালক আলহাজ্ব শাহ আলম, উপজেলা বিএনপি সভাপতি শিল্পপতি আলহাজ্ব শাহাব উদ্দিন, দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র সভাপতি চঞ্চল মাহমুদ ফুলরসহ আ’লীগ, বিএনপি, জাতীয় পার্টির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী, ব্যবসায়ী সংগঠন সমুহের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, সমাজকর্মী, ক্রীড়াবিদ, সাংবাদিক, সাহিত্যিক ও সমাজের বিভিন্নস্তরের বিপুলসংখ্যক মানুষ অংশ নেন।

এদিকে, রোববার সকালে মরহুমের মৃত্যুসংবাদ ছড়িয়ে পড়লে পরিচিতজন, এলাকাবাসীসহ গোটা দক্ষিণ সুরমাবাসীর মধ্যে শোকের ছায়া নেমে আসে। একজন স্পষ্টভাষী, নীতিবান ও সামাজিক মানুষ হিসেবে তাঁর মরদেহ দেখার জন্য সাথে সাথেই তাঁর গ্রামের বাড়ি তেতলি ইউনিয়নের বদিকোনায় শত শত মানুষ উপস্থিত হন। তাঁর পিতা মরহুম তেরা মিয়া ছিলেন একজন সমাজ হিতৈষী, শিক্ষানুরাগী ও সালিশ ব্যক্তিত্ব। মরহুম তেরা মিয়া দীর্ঘদিন নগরির বর্তমান ২৫নং ওয়ার্ডস্থ সাউথ সুরমা উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)-এর রাজনীতির সাথে জড়িত ছিলেন। খেলাধুলা ও সামাজিক কর্মময় জীবনের অধিকারী মরহুম মাশুক উদ্দিন আহমেদ তরুণ বয়সে একজন কীর্তিমান গোলকিপার হিসেবে সিলেটের ফুটবলাঙ্গনে পরিচিত মুখ ছিলেন। পাশাপাশি তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে যুক্ত ছিলেন। পিতার মৃত্যুর পর তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের দল আ’লীগে যোগ দেন এবং উপজেলাপর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। সর্বশেষ গতবছর গঠিত আ’লীগ দক্ষিণ সুরমা উপজেলা শাখার নির্বাহী কমিটির অন্যতম সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পেয়েছিলেন। সদাহাস্য উজ্জল, উদার মনের মানুষ হিসেবে তিনি দল-মত নির্বিশেষে সকল মহলের কাছে পরিচিত ছিলেন।
বিভিন্ন মহলের শোক
বিশিষ্ট ক্রীড়াবিদ, সমাজসেবী, উপজেলা আ’লীগের অন্যতম সহ-সভাপতি মাশুক উদ্দিন আহমেদের মৃত্যুতে বিভিন্ন মহলের পক্ষ থেকে শোক জ্ঞাপন করা হয়েছে। পৃথক পৃথক শোক বার্তায় বিবৃতিদাতারা মরহুম মাশুক উদ্দিন আহমেদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন সদর দক্ষিণ নাগরিক কমিটি, সিলেট’র সিনিয়র সহ-সভাপতি, সিলাম ইউপির সাবেক চেয়ারম্যান আলহাজ্ব সৈয়দ মকবুল হোসেন মাখন ও সাধারণ সম্পাদক সিলেট সিটি কর্পোরেশনের সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও বর্তমান সিটি কাউন্সিলর মোহাম্মদ আজম খান, দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাব, সিলেট’র সভাপতি চঞ্চল মাহমুদ ফুলর ও সাধারণ সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম, লাউয়াই পঞ্চায়েত কমিটির সভাপতি নিজাম উদ্দিন ও সাধারণ সম্পাদক গোলাম হাদী ছয়ফুল, লাউয়াই স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ আব্দুস ছত্তার, জাতীয় শ্রমিক লীগ যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক, আগামী দক্ষিণ সুরমা উপজেলা পরিষদ নির্বাচনের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী জুয়েল আহমেদ, দক্ষিণ সুরমা উপজেলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি কিবরিয়া আহমেদ অপু, সামাজিক সংগঠন বন্ধন সমাজ উন্নয়ন সংস্থা, সিলেট’র সভাপতি আব্দুল মালেক তালুকদার প্রমুখ।

You might also like