দিরাই-শাল্লা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ কাজের উদ্বোধন

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ সুনামগঞ্জ-২ আসনের এমপি ড. জয়া সেনগুপ্তা বলেছেন, দিরাই-শাল্লাবাসীর ভালবাসার মানুষ প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের বাস্তবায়নের শুভ সূচনার দিন আজ। বহুল কাঙ্খিত দিরাই-শাল্লার আঞ্চলিক মহাসড়কের কাজের শুভ সুচনার মধ্য দিয়ে দিরাই উপজেলা থেকে শাল্লা, আজমিরীগঞ্জ হয়ে রাজধানী ঢাকার সাথে নিরাপদ যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠিত হবে। উৎপাদিত কৃষিজাত পণ্য, মৎস্যসহ অন্যান্য পণ্য পরিবহন সহজতর হবে। জনসাধারণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পেরও বিকাশ ঘটবে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে।
তিনি বলেন, এই অঞ্চলের মানুষের দীর্ঘদিনের দাবিটি পূরণ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। দ্রুততম সময়ে প্রকল্প বাস্তবায়নে ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়ে সড়কের কাজটি সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য এলাকাবাসীসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন এমপি।

দিরাই থেকে সংবাদদাতা জানান, ২৮ মে রোববার দুপুর দেড়টায় উপজেলার দাউদপুর-রাধানগর মসজিদের তিন রাস্তার মোড়ে জাতীয় নেতা প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের বহুল প্রত্যাশিত দিরাই-শাল্লা আঞ্চলিক মহাসড়ক নির্মাণকাজের শুভ সূচনাকালে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন।উপজেলা আ’লীগ ও অঙ্গসংগঠন আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আ’লীগ সভাপতি কামাল উদ্দিন। সাধারণ সম্পাদক প্রদীপ রায়ের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন, সড়ক ও জনপথ বিভাগ সিলেট অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ফজলে রব্বে, তত্বাবধায়ক প্রকৌশলী উৎপল সামন্ত, নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্ণধার লুৎফুর রহমান ও ওহিদুজ্জামান বাবুল, দিরাই পৌর মেয়র বিশ্বজিৎ রায়, উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি সিরাজউদদৌলা, শাল্লা উপজেলা কৃষকলীগের সাবেক সভাপতি কাজল বরণ চৌধুরী প্রমুখ।উপস্থিত ছিলেন শাল্লার ইউএনও আবু তালেব, দিরাইয়ের ইউএনও মাহমুদুর রহমান মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট রিপা সিনহা, দিরাই থানার ওসি কাজী মোক্তাদির হোসেন, শাল্লা থানার ওসি আমিনুল ইসলাম, দিরাই-শাল্লা আ’লীগের নেতাকর্মীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।অন্যদিকে, স্বাধীনতার ৫২ বছর পর দিরাই-শাল্লা সংযোগসড়ক স্থাপিত হওয়ার খবরে হাওর অধ্যুষিত ২ উপজেলার সাধারণ জনগণের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।

সড়ক ও জনপথ বিভাগ সুত্রে জানা যায়, ২ উপজেলার সরাসরি যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে উপ-মহাদেশের প্রখ্যাত পার্লামেন্টারিয়ান, জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের প্রচেষ্টায় ২০০৯ সালে দিরাই হতে শাল্লা পর্যন্ত ২০ কিঃমিঃ সড়ক নির্মাণের জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়। সড়ক নির্মাণের কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু প্রকল্প এলাকা হাওর অঞ্চলে অবস্থিত হওয়ায় নানা অনিয়মের কারণে ২০১৭ সালে প্রকল্পটি অসমাপ্ত অবস্থায় থেকে যায়। পরবর্তীতে প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিণী দিরাই-শাল্লা এমপি ড. জয়া সেনগুপ্তা সড়কটি নির্মাণে একাধিক বার জাতীয় সংসদে দাবি উত্থাপন করেন। ড. জয়া সেনের দৃঢ় প্রচেষ্টায় প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের স্বপ্নের এই সড়ক নির্মাণকাজ নতুনভাবে একনেকে অনুমোদিত হয়।ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জন্মভূমি নির্মাতা-ওহিদুজ্জামান চৌধুরী-দি নির্মিত জয়েন্ট ভেনচার কাজটি নির্মাণ করছে। ৪টি প্যাকেজে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬২৮ কোটি ৫৪ লাখ টাকা। প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০২৫ সালে।

You might also like