দু’দফা বন্যায় কানাইঘাটে শত কোটি টাকার ক্ষতি

সিলেট অফিস 
সত্যবাণী
সাম্প্রতিক দু’দফায় বয়ে যাওয়া বন্যায় সিলেটের কানাইঘাট উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক, গ্রামীণ রাস্তাঘাট, কালভার্ট, বাড়িঘর বিধ্বস্তসহ নদীভাঙনে অন্ততঃ ১শ’ কোটি টাকার ক্ষতি হয়েছে।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানান, ২০২২ সালে স্মরণকালের ভয়াবহ বন্যায় কানাইঘাট উপজেলার রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। সেই বন্যায় কানাইঘাট গাজী সৈয়দ বোরহান উদ্দিন (রহ.) সড়ক, কানাইঘাট-চতুল-দরবস্ত সড়ক, কানাইঘাট-শাহবাগ সড়ক, কানাইঘাট-সুরইঘাট সড়ক, গাছবাড়ী-হরিপুর সড়কের বিভিন্ন অংশ ভেঙে গিয়ে পিচ উঠে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছিল। ’২২ সালের বন্যায় গুরুত্বপূর্ণ সড়কগুলোর সংস্কার কাজে ৫০ কোটি টাকা ব্যয় হলেও গ্রামীণ অঞ্চলের পাকা ও ইটসলিং রাস্তাগুলোর তেমন সংস্কার হয়নি। এজন্য জনগণ দুর্ভোগকবলিত ছিল।
আগের বন্যার ক্ষয়ক্ষতির রেশ কাটতে না কাটতেই সম্প্রতি দু’দফা বন্যায় ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল, বৈরি আবহাওয়ার কারণে উপজেলার সুরমা নদীর ডাইকের অন্তত ১৮টি স্থানে বড় বড় ভাঙন দেখা দেয়। এ কারণে তীব্র পানির স্রোতে বন্যায় গোটা উপজেলা লন্ডভন্ড হয়ে যায়। বিশেষ করে জেলা সদরের সাথে সংযোগ রক্ষাকারী সড়ক কানাইঘাট-গাজী সৈয়দ বোরহান উদ্দিন (রহ.) সড়কের অন্তত ৩৫ কিলোমিটার অংশ ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ে। অনেক স্থানে ভাঙনের কারণে সুরমা ডাইক ঝুঁকির মধ্যে রয়েছে। ’২২ সালের বন্যায় সড়কটি সংস্কার না হওয়ায় এবং এবারের দু’’দফা বন্যায় সড়কের বিভিন্ন অংশ ভেঙে বড় বড় গর্তের সৃষ্টির ফলে বর্তমানে মারাত্মক ঝুঁকি নিয়ে এ সড়কে যানবাহন চলাচল করছে। এছাড়া জনগুরুত্বপূর্ণ কানাইঘাট-চতুল-দরবস্ত, কানাইঘাট-শাহবাগ, সীমান্ত এলাকার সুরইঘাট সড়কেরও ব্যাপক ক্ষতি হয়েছে।
উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সীমান্তবর্তী জনপদ কানাইঘাট উপজেলায় বর্ষা মৌসুমের শুরুতেই বন্যা দেখা দেয়। দীর্ঘদিন থেকে কানাইঘাট সুরমা ও লোভা নদীর ডান ও বাম তীরে টেকসই বাঁধ না হওয়ায় পাহাড়ি ঢলে সুরমা নদীর ডাইক ভেঙে ভয়াবহ বন্যা দেখা দেয়। এতে করে মানুষের জান-মাল, ফসলের ব্যাপক ক্ষতিসাধনসহ অবকাঠামোগত কোটি কোটি টাকার ক্ষতি সাধিত হয়।
গত মে মাসের শেষের দিকে ও জুনের মাঝামাঝি সময়ে ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণে সুরমা নদীর ডাইকের ভয়াবহ ভাঙনে সুরমা ও লোভা নদীর পানি লোকালয়ে ঢুকে উপজেলার ৯টি ইউনিয়নের জনপদ ও পৌর এলাকা প্লাবিত হয়। বন্যায় গুরুত্বপূর্ণ সড়কসহ গ্রামীণ অঞ্চলের এলজিইডি’র পাকা, ইটসলিং অধিকাংশ রাস্তা ভেঙে কোটি কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে। পাশাপাশি কাঁচা সড়কগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। হাজার হাজার বাড়িঘর বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় অনেকের বাড়িঘর ভেঙে গৃহহীন হয়ে পড়েছেন। বন্যায় মৎস্য ও কৃষি সেক্টরে কয়েক কোটি টাকার ক্ষতিসাধন হয়েছে। ভাঙনকৃত সুরমা ডাইকগুলো জরুরী ভিত্তিতে মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ৬০ লাখ টাকা বরাদ্দ দেয়া হলেও অদ্যাবধি পর্যন্ত কাজ শুরু হয়নি। এদিকে আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আবারো সিলেট অঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দিতে পারে বলে সতর্ক করা হয়েছে। ভাঙন কবলিত সুরমা ডাইকগুলো মেরামত করা না হলে আবারো ভয়াবহ বন্যার সম্মুখীন হতে পারেন কানাইঘাট উপজেলাবাসী।
সিলেট-৫ আসনের এমপি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ইতোমধ্যে জাতীয় সংসদে দু’দফা বন্যায় কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলার ব্যাপক ক্ষয়ক্ষতির বিষয়টি কয়েক দফা উত্থাপন করেছেন। এতে তিনি জরুরী ভিত্তিতে গাজী সৈয়দ বোরহান উদ্দিন (রহ.)সড়কের সংস্কার কাজ ক্ষতিগ্রস্ত, রাস্তাগুলোর মেরামত এবং সুরমা নদীর ভাঙন কবলিত ডাইকগুলো জরুরী ভিত্তিতে টেকসই বাঁধ দেয়াসহ বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়িঘরগুলো নির্মাণে সরকারের বিভিন্ন দপ্তরকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
ইউএনও ফারজানা নাসরিন বন্যায় বিভিন্ন বিভাগের ক্ষয়ক্ষতির বিষয়টি সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে ইতোমধ্যেই জানিয়েছেন। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বন্যাকবলিত এলাকা পরিদর্শন করে ভবিষ্যতে যাতে কানাইঘাট উপজেলাকে বন্যার হাত থেকে রক্ষা করা যায়, এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে আশ্বস্থ করেছেন জনপ্রতিনিধিদের।
সরকারিভাবে দু’দফা বন্যায় আনুমানিক ৮০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় থেকে জানানো হলেও উপজেলা চেয়ারম্যান মস্তাক আহমদ পলাশ, ৯টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পৌর মেয়র জানিয়েছেন তাদের এলাকাগুলোতে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। এতে করে ১০০ কোটি টাকার উপরে ক্ষয়ক্ষতি হয়েছে বলে তারা জানিয়েছেন।
কানাইঘাটের সচেতন মহল ভয়াবহ বন্যা থেকে মানুষের জানমাল রক্ষার জন্য জরুরী ভিত্তিতে ভাঙ্গন কবলিত সুরমা ডাইকগুলোকে টেকসই বাঁধের দাবি জানিয়েছেন। সেই সাথে বন্যায় শত শত বাড়িঘর ক্ষতিগ্রস্ত হওয়ায় ঘরবাড়ি নির্মাণে সরকারের সহায়তা কামনা করেছেন।

You might also like