দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের সভা

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির সভা ৩০ আগস্ট মঙ্গলবার রাতে নগরির একটি অভিজাত রেস্তোরায় অনুষ্ঠিত হয়।
সংগঠনের কেন্দ্রীয় সভাপতি এ্যাডভোকেট নাসির উদ্দিনের সভাপতিত্বে ও কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মকসুদ হোসেনের পরিচালনায় সভায় বক্তারা বলেন, ঢাকার রমনা থানার ওসি মনিরুল ইসলামের ৮ তলা বিশিষ্ট বাড়ি, বিপুল সম্পদ, ১২ গ্রেডের কর্মকর্তা সর্বসাকুল্য ৫০-৬০ হাজার টাকা বেতন তিনি পান। গণমাধ্যমে প্রকাশিত মোহাম্মদপুরে একটি হাউজিং সোসাইটিতে মুক্তিযোদ্ধার জায়গা দখল করে নিয়েছেন, ময়মনসিংহের গফরগাঁওয়ের এমপি গোলন্দাজের ত্রাসের রাজত্ব, কেসিনো কান্ডের মূল হোতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, আরমান, খালেদ মাহমুদ ভূইয়া, জিকে শামীম, সেলিম প্রধানসহ গংদের বিরুদ্ধে বিচার শুরু না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। তীব্র নিন্দা জ্ঞাপন করে বলা হয়, দেশবাসীর জিজ্ঞাসা দুর্নীতিবাজরা কি সমান্তরাল সরকার কায়েম করেছে? সভায় সরকারী কর্মকর্তা কর্মচারীদের দুর্নীতি রোধে ন্যায়পাল নিয়োগে সরকারী কোন উদ্যোগ না নেয়ার বিষয়ে দুঃখ প্রকাশ করা হয়। সুইস ব্যাংকসহ বিদেশে পাচারকৃত হাজার হাজার কোটি টাকা ফেরৎ আনার উদ্যোগ এবং পাচারকারী দেশের দুশমনসহ বড় বড় দুর্নীতিবাজদের তালিকা প্রকাশ করার উদ্যোগ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানানো হয়।
আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচন সম্পর্কিত সৎ মানুষের অংশগ্রহণের সুযোগ করার লক্ষ্যে ঋণ খেলাপীদের ঋণ শিডিউল পদ্ধতি বাতিল, মনোনয়ন বাণিজ্য বন্ধ, কেন্দ্র থেকে এমপি ঠিক করার সিদ্ধান্তকে অগণতান্ত্রিক ও গোষ্ঠীতান্ত্রিক বলে উল্লেখ করা হয়। সভায় পাসপোর্ট অফিসসহ সরকারি প্রতিষ্ঠানে দুর্নীতি বন্ধের লক্ষ্যে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পত্তির হিসাব দাখিলের উদ্যোগ দ্রুত কার্যকর করা এখন সময়ের দাবী। বক্তারা বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, আট, সাবান, গুড়ো দুধের মূল্য বৃদ্ধি, বাসভাড়া অস্বাভাবিক হারে বৃদ্ধিতে জনজীবন আজ বিপর্যস্ত। নিত্যপণ্যের দাম কমানোর লক্ষ্যে জরুরী ভিত্তিতে একটি কার্যকরী মনিটরিং সেল গঠন করার জোর দাবী জানানো হয়।
নেতৃবৃন্দ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে মানুষরূপী জানোয়ারদের শায়েস্তা করতে না পারলে সরকারের ভিশন-৪১ শুধু বাঁধাগ্রস্তই হবে না, নস্যাৎ হয়ে যাবে। সভায় জাতীয় নির্বাচনে ভাল মানুষের অংশগ্রহণের সুযোগ ও সরকারি প্রভাবমুক্ত স্বাধীন নির্বাচন কমিশন গঠনসহ নির্বাচন সম্পর্কিত কয়েকটি দাবী-দাওয়া বাস্তবায়নের দাবীতে ১৭ অক্টোবর সোমবার কোর্ট পয়েন্টে বেলা ২টায় জনসভা করার সিদ্ধান্ত গৃহিত হয়। এসময় সরকারি কর্মচারীদের অনুমতি ছাড়া গ্রেফতার করা যাবে করা বিধানটি সম্প্রতি উচ্চ আদালতে বাতিল হওয়ায় সাধুবাদ জানানো হয়। এই বেআইনী অধ্যাদেশের বিরুদ্ধে রিটকারী এ্যাডভোকেট মনজিল মুর্শেদকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করা হয়।
সভায় কেন্দ্রীয় সভাপতির ছোট ভাই, জৈন্তাপুর উপজেলার সাবেক চেয়ারম্যান সিরাজ উদ্দিন আহমদের ইন্তেকাল ও যশোর জেলা সমন্বয়কারী ডেন্টিস্ট হারুনুর রশীদের পিতা রুহুল আমীনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করা হয়।
সভায় বক্তব্য রাখেন, কেন্দ্রীয় সহ-সভাপতি ইকবাল হোসেন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক ইউপি চেয়ারম্যান মাওলানা আবুল হোসেন চতুলী ও মামুন রশীদ এ্যাডভোকেট, সাংগঠনিক সম্পাদক ডাঃ অরুণ কুমার দেব, প্রচার সম্পাদক মীর আব্দুল করিম পাখি মিয়া, নেছারুল হক চৌধুরী বুস্তান, সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহিদুর রহমান জুনু, কেন্দ্রীয় সদস্য আব্দুল মোতাওয়ালী ফলিক, কয়েছ আহমদ সাগর, রফিকুল ইসলাম শিতাব, সরোজ ভট্টাচার্য্য, মুক্তাদির কিবরিয়া সিরাজী, যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইমাম হোসেন, সিনিয়র সহ-সভাপতি নিয়াজ কুদ্দুস খান, সহ-সভাপতি নুরুল ইসলাম জিতু, যুগ্ম সাধারণ সম্পাদক রিকন তালুকদার লিখন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ নুর আহমদ জুনেদ প্রমুখ।

You might also like