ধামাইল প্রতিযোগিতায় অংশ নিতে ভারত গেছে সুনামগঞ্জের দল

সত্যবাণী
সিলেট অফিসঃ ভারতের আসাম রাজ্যের শিলচর শিশু উদ্যানে সম্মিলিত লোকমঞ্চ আয়োজিত ১০ ও ১১ ফেব্রুয়ারি ২ দিনের সমবেত ধামাইল ও ধামাইল কন্যা প্রতিযোগিতায় অংশ নিতে ভারত যাচ্ছে সুনামগঞ্জের একটি ধামাইল দল। ১০ ফেব্রুয়ারি শনিবার তারা এই ধামাইল প্রতিযোগিতায় অংশ নেবে।
মুঠোফোনে ধামাইল দলের পরিচালক ও বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক, দিরাই পৌরসভার দোওজ গ্রামের সঞ্জয় কুমার রায় শিপলু গণমাধ্যমকে বলেন, ৯ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টায় ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছি। শনিবার আমরা ৩ ক্যাটাগরিতে মোট ১২ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশ নেবো।
সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানান,এরআগে ভারতের শিলচরের সম্মিলিত লোকমঞ্চের সাধারণ সম্পাদক ভাস্কর দাস স্বাক্ষরিত এক পত্রে বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদ-এর সভাপতি দেবদাস চৌধুরীকে ধামাইল কম্পিটিশন ও ধামাইল কন্যা কম্পিটিশনে আমন্ত্রণ জানানো হয়। এতে বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদের সভাপতি দেবদাস চৌধুরী, সহ-সভাপতি রাম কৃষ্ণ সরকার অনুষ্ঠানে বিচারক হিসেবে ও সহ-সভাপতি মোস্তাফ বাহার, সাধারণ সম্পাদক চিনু চক্রবর্তী, সহ-সাধারণ সম্পাদক মিহির তালুকদার ও সাংগঠনিক সম্পাদক সঞ্জয় কুমার রায় শিপলু প্রতিনিধি হিসেবে এবং ধামাইল শিল্পী হিসেবে তুলি রানী দাস, পূর্নিমা দেবী ও নৃত্য শিল্পী আঁখি, পিংকি, সোনালী, অর্পি প্রতিযোগিতায় অংশ নেবে।

বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদের সাধারণ সম্পাদক চিনু চক্রবর্তী গণমাধ্যমকে বলেন, আঞ্চলিক এই লোকগানের উৎকর্ষ বৃদ্ধি করেন সুনামগঞ্জের রাধারমণ দত্ত। হাওরাঞ্চলে ব্রত, পালা-পার্বণ, জন্ম বা বিয়ের অনুষ্ঠানে আনন্দ-উৎসবের জনপ্রিয় মাধ্যম ঐতিহ্যবাহী ধামাইল গান। আমাদের হাওরাঞ্চলের এই ঐতিহ্যবাহী জনপ্রিয় ধামাইল গানটিকে আন্তর্জাতিকভাবে প্রসারিত করতে আমরা কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছি।
বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদ-এর সভাপতি দেবদাস চৌধুরী গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদ আমাদের বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারা। ধামাইল নিয়ে কাজ করে যাচ্ছে দীর্ঘদিন ধরে। এরই ধারাবাহিকতায় ভারতের শিলচর শহরে সম্মিলিত লোকমঞ্চ, শিলচর, আসাম, ভারত-এর আমন্ত্রণে বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদ ধামাইল পরিবেশন করবে। বাংলাদেশ ধামাইল উন্নয়ন পরিষদ ভারতগামী ধামাইল দল-এর জন্য সবার কাছে আশীর্বাদ প্রার্থী।
উল্লেখ্য, ভারতের আসামের শিলচর সম্মিলিত লোকমঞ্চের ধামাইল কম্পিটিশন ও ধামাইল কন্যা কম্পিটিশনে ২৪টি দল অংশ নিচ্ছে। এ প্রতিযোগিতায় প্রথম পুরস্কার হিসেবে থাকছে নগদ ৭ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র। দ্বিতীয় পুরস্কার হিসেবে ৫ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র। ৩য় পুরস্কার হিসেবে থাকছে নগদ ৩ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র।
অন্যদিকে ধামাইল কন্যা প্রতিযোগিতায় ১ম পুরস্কার হিসেবে থাকছে নগদ ৫ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র। ২য় পুরস্কার হিসেবে নগদ ৩ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র। ৩য় পুরস্কার হিসেবে থাকছে নগদ ২ হাজার টাকা, ট্রফি ও প্রশংসাপত্র।

You might also like