নগরজুড়ে খোঁড়াখুঁড়িঃ উন্নয়ন কাজের সমন্বয় না থাকায় ভোগান্তিতে নগরবাসী

সত্যবাণী
সিলেট অফিসঃ সিলেট নগরির বিভিন্ন এলাকায় উন্নয়ন কাজ চলমান থাকায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। কখনও ড্রেন সংস্কার, কখনও সড়কের কাজ কিংবা বিদ্যুতের ভূগর্ভস্থ লাইন বসানো। দীর্ঘদিন থেকে নগরজুড়ে এসব কাজের খুঁড়াখুঁড়ি যেন শেষই হচ্ছে না!
বিভিন্ন সুত্রে জানা গেছে, পর্যটন নগরি খ্যাতি এ শহরের একাধিক এলাকায় খুঁড়াখুঁড়ির কারণে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। অভিযোগ রয়েছে, সিলেট সিটি কর্পোরেশন অ-পরিকল্পিতভাবে নগরির বিভিন্ন এলাকায় উন্নয়নমুলক কাজ করছেন। এর ফলে পুরো শহরজুড়ে সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। সঙ্গে রয়েছে ধুলাবালিও। ফলে চরম ভোগান্তিতে নগরবাসী।
সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নগরির চৌহাট্টা, রিকাবীবাজার, আম্বরখানা, হযরত শাহজালাল (রহ.) মাজার এলাকাসহ বেশকিছু রাস্তার একপাশ বন্ধ রেখে কাজ করার কারণে সড়কের এক লেন দিয়েই যান চলাচল করতে হচ্ছে। তাই সকাল থেকে সন্ধ্যা এমনকি রাত ১০টা থেকে ১১টা পর্যন্তও যানজট লেগে থাকে। জরুরী প্রয়োজন থাকলেও ট্রাফিক সিগনাল উপেক্ষা করার সুযোগও নেই। তাই গাড়িতে বসেই সময় পার করতে হচ্ছে যাত্রী সাধারণের। বেশ কিছুদিন ধরেই এমন ভোগান্তি যেন নগরবাসীর নিত্যসঙ্গী।
নগরির পায়রা এলাকার জনৈক বাসিন্দা গণমাধ্যমকে জানান, প্রতিদিন বাসা থেকে বের হলেই ভোগান্তিতে পড়তে হয়। আমার কর্মস্থল সোবহানীঘাট এলাকায়। স্বাভাবিক সময়ে ১৫/২০ মিনিট লাগে যেতে। কিন্তু এখন ৩০-৩৫ মিনিট লেগে যায়। এছাড়াও রাস্তায় যত্রতত্র রড, বড়বড় গর্ত, সংস্কার কাজের নানা মালামাল পড়ে থাকায় সড়কে বাড়তি সর্তকতা নিয়ে চলাচল করতে হচ্ছে।
সিলেটে আসা পর্যটকদের অন্যতম গন্তব্য হয়ে থাকে হযরত শাহজালাল (রহ.) মাজার এলাকা। এমন গুরুত্বপূর্ণ মাজারের প্রবেশদ্বারে বিশাল গর্ত করে ধীরগতিতে উন্নয়ন কাজ চলায় ক্ষোভ প্রকাশ করেছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকরা।
খুলনা থেকে আসা জনৈক চাকরিজীবী পর্যটক জানান, শুনেছি সিলেট খুবই সুন্দর শহর। কিন্তু এখানে এসে তো বিপাকে পড়ে গেলাম। চারিদিকে যানজট। রাস্তাঘাটে বড় বড় গর্ত। বউ-বাচ্চাকে নিয়ে সাবধানে চলাফেরা করতে হচ্ছে।
নগর বিশেষজ্ঞরা বলছেন, ৭৯ বর্গমাইল আয়তনের এই মহানগরিতে প্রায় ১২ লাখ মানুষের বাস। নতুন গড়ে উঠা এই নগরির চলমান উন্নয়ন কাজ ইতিবাচক। কয়েকদিন পর এর চেহারা পালটে যাবে। তবে উন্নয়ন কাজের সমন্বয় থাকা প্রয়োজন। অপরিকল্পিত উন্নয়ন ও হকারদের দৌরাত্ম্, যানজট, ধুলোবালি এসব কিছুর দিকে দৃষ্টি দিয়ে দ্রুত কাজ সম্পন্ন করতে হবে।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান গণমাধ্যমকে বলেন, আমাদের বেশ কয়েকটি প্রকল্পে অনেক জায়গায় সড়কে উন্নয়ন কাজ চলমান আছে। বিশেষ করে আম্বরখানা, হযরত শাহজালাল (রহ.) মাজার, রিকাবীবাজারসহ কিছু এলাকায় কালর্ভাট, ড্রেন ও সড়ক প্রশস্তকরণ কাজ চলায় এইসব এলাকায় অতিরিক্ত যানজটের খবর পেয়েছি। আশা করি আগামী এক মাসের মধ্যে এগুলো সম্পন্ন হলে যানজট অনেকাংশে কমে আসবে।
তিনি বলেন, এছাড়া যত্রতত্র রড, বড় বড় গর্ত, সংস্কার কাজের নানা মালামাল পড়ে থাকার বিষয়ে দ্রুত পদক্ষেপ নিচ্ছি।

You might also like