নদীভাঙ্গনের আশংকায় এলাকাবাসীঃ কুশীঘাট থেকে অবৈধ বালু উত্তোলন

সত্যবাণী
সিলেট অফিসঃ সিলেট সিটি কর্পোরেশনের ৩১নং ওয়ার্ডের কুশীঘাট এলাকায় সুরমা নদী থেকে অবৈধ বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী চক্র। এতে ঝুঁকির মুখে পড়েছে বিস্তির্ণ জনপদ। এ ব্যাপারে প্রতিকার চেয়ে শতাধিক এলাকাবাসীর স্বাক্ষর সহকারে সম্প্রতি একটি দরখাস্ত সিসিক মেয়রসহ সরকারের বিভিন্ন দফতরে পেশ করা হয়েছে। দরখাস্ত পেশ করার পর সিলেট সিটি কর্পোরেশনের একজন কর্মকর্তা এলাকাটি পরিদর্শন করেছেন।
দরখাস্ত সুত্রে জানা গেছে, সুরমা নদীর ৬/১ খন্ড কশবা কুশীঘাট নয়াবস্তি এলাকাটি নদীর একটি ভাঙনপ্রবণ এলাকা। এই এলাকা থেকে একটি প্রভাবশালী চক্র কিছুদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে প্রায় দেড় শতাধিক দরিদ্র পরিবারকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে। দেখা দিয়েছে পরিবেশ বিপর্যয়। এমনকি এলাকাবাসীর কবরস্তান এবং অনেকের ঘরবাড়িও হুমকির মুখে। ইতিপূর্বেও তারা লাখ লাখ টাকার বালু তুলে বিক্রি করেছে। কিন্তু রাজস্ব থেকে বঞ্চিত হয়েছে সরকার।
এলাকাবাসী এ ব্যাপারে দ্রুত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়ে সিটি মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, জেলা প্রশাসক ও  সিলেট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বরাবরে আবেদন করেছেন। এলাকাবাসী দাবি জানিয়েছেন,দ্রুত পদক্ষেপ গ্রহণ করে ভাঙন ও ঝুঁকিপূর্ণ এই এলাকা থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধ করা জরুরী।
আবেদনের পরিপ্রেক্ষিতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের লাইসেন্স কর্মকর্তা নাহিদ আজিজ। তিনি জানান, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে রিপোর্টও জমা দিয়েছি।

You might also like