নিজেকে আফগানিস্তানের তত্ত্বাবধায়ক প্রেসিডেন্ট ঘোষণা সালেহর

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

আফগানিস্তান: আফগানিস্তানের আশরাফ গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ নিজেকে দেশের বৈধ ও সাংবিধানিক প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার (১৭ আগস্ট) এক টুইট বার্তায় তিনি এ ঘোষণা দেন।টুইট বার্তায় সাবেক এই ভাইস প্রেসিডেন্ট লেখেন, ‘আফগানিস্তানে সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের অনুপস্থিতি, পালিয়ে যাওয়া, পদত্যাগ করা কিংবা নিহত হলে প্রথম ভাইস প্রেসিডেন্ট অন্তর্বর্তী প্রেসিডেন্ট হবেন। আমি বর্তমানে দেশেই রয়েছি আর আমিই বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট। সমর্থন এবং সহায়তা চেয়ে সব নেতার কাছে পৌঁছানোর চেষ্টা করছি।’নিজেকে প্রেসিডেন্ট ঘোষণার আগে টুইট বার্তায় আমরুল্লাহ বলেছেন, আমি কখনই তালেবানের কাছে মাথানত করবেন না। সরকারি বাহিনীর সর্বশেষ নিয়ন্ত্রণাধীন এলাকা কাবুলের উত্তরপূর্বের পাঞ্জশির উপত্যকা থেকে তালেবানকে সর্বশক্তি দিয়ে প্রতিরোধের ডাক দিয়েছেন তিনি।

আত্মগোপনে যাওয়ার আগে সালেহ বলেন, আমাকে যে লাখ লাখ মানুষ শুনছেন আমি তাদের হতাশ করবো না। আমি কখনোই তালেবানদের সাথে এক ছাদের নিচে থাকবো না। কখনোই না।তালেবানরা রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পরদিন সামাজিক যোগাযোগমাধ্যমে আমরুল্লাহ সালেহর সাবেক পরামর্শদাতা এবং প্রখ্যাত তালেবানবিরোধী যোদ্ধা আহমদ শাহ মাসুদের ছেলের সাথে তার ছবি আসতে শুরু করে। এ সময় তাকে হিন্দু কুশের একটি পাহাড়ি এলাকায় দেখা যায়।এর আগে গত রোববার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পাতায় এক পোস্টে প্রেসিডেন্ট আশরাফ গণি জানান রক্তপাত এড়াতে তিনি দেশ ছেড়ে পালিয়েছেন। তালেবান যোদ্ধারা কাবুলের প্রান্তে পৌঁছানোর পর প্রেসিডেন্ট প্রাসাদ ছেড়ে যান তিনি। তবে এখন পর্যন্ত নিজের বর্তমান অবস্থান প্রকাশ করেননি তিনি।

আশরাফ গণি পালিয়ে যাওয়ার পর রোববার সন্ধ্যায় আত্মগোপনে চলে যান আমরুল্লাহ সালেহ। সেদিনই এক টুইট বার্তায় তিনি জানান কোনও ভাবেই তালেবানের কাছে তিনি আত্মসমর্পণ করবেন না। এই বার্তা দেওয়ার একদিন পর আমরুল্লাহ সালেহর যে ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তে শুরু করে তাতে সাবেক এই ভাইস প্রেসিডেন্টকে কাবুলের উত্তর-পূর্বে পঞ্চশীর উপত্যকায় দেখা যায়। সেখানে তালেবানবিরোধী বিখ্যাত যোদ্ধা আহমেদ শাহ মানসুরের ছেলের সঙ্গে তাকে দেখা যায়।

You might also like