পঙ্কজ ভট্টাচার্য স্মরণে শোকসভা: বাম গণতান্ত্রিক শক্তির ঐক্য গড়ার আহ্বান

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ দেশের রাজনীতিতে ক্রমাগত দুর্বৃত্তায়ন ঘটছে।নৈতিক মূল্যবোধের অবক্ষয় ঘটছে। দুর্বৃত্তায়নমুক্ত রাজনীতি ও মহান মুক্তিযুদ্ধের চেতনায় যথার্থ গণতান্ত্রিক দেশ গড়তে বাম গণতান্ত্রিক শক্তির ঐক্য গড়ে তুলতে হবে।মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্য স্মরণে আয়োজিত জাতীয় শোকসভায় শনিবার বক্তারা এসব কথা বলেন। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঐক্য ন্যাপ এই শোকসভার আয়োজন করে।পঙ্কজ ভট্টাচার্য গত ২৩ এপ্রিল পরলোক গমন করেন।তিনি ছিলেন ঐক্য ন্যাপের সভাপতি এবং গত শতকের ষাটের দশকের অগ্রণী ছাত্রনেতা, প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব।শোকসভার শুরুতেই ঐক্য ন্যাপ এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে তাঁর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পালন করা হয় এক মিনিট নীরবতা।

ঐক্য ন্যাপের সভাপতিমণ্ডলীর সদস্য এস এম এ সবুরের সভাপতিত্বে সভায় শোক প্রস্তাব পাঠ করেন দলটির নেতা আবদুল মোনেম। পঙ্কজ ভট্টাচার্যের জীবনী পাঠ করেন আরেক নেতা আবদুল হালিম।আলোচকেরা বলেন, পঙ্কজ ভট্টাচার্যের মতো জনদরদি, দেশপ্রেমিক, অসাম্প্রদায়িক চেতনার মানুষ সমাজ ও রাজনীতিতে এখন বিরল। তিনি জীবনের শেষ অধ্যায়ে রাজনৈতিক আন্দোলনের পাশাপাশি সামাজিক ও পরিবেশ রক্ষার আন্দোলনেও সক্রিয়ভাবে অংশ নিয়েছেন।বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সভাপতি মনজুরুল আহসান খান বলেন, আমৃত্যু পঙ্কজ ভট্টাচার্য বাম গণতান্ত্রিক শক্তির ঐক্য গড়ে তোলার চেষ্টা করে গেছেন। বাম শক্তির ঐক্য গড়ে তোলার মধ্য দিয়েই তাঁর প্রতি প্রকৃত শ্রদ্ধা জানানো হবে। দুর্বৃত্তায়নমুক্ত রাজনীতি ও মুক্তিযুদ্ধের চেতনায় যথার্থ গণতান্ত্রিক দেশ গড়ার জন্য এখন এই ঐক্য অত্যন্ত জরুরি।

অনুষ্ঠানে মূল বক্তা ছিলেন অধ্যাপক এম এম আকাশ।তিনি বলেন,ব্যক্তিগত স্বার্থের চিন্তা না করে পঙ্কজ ভট্টাচার্য সারা জীবন একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও মানবিক সমাজ গঠনের জন্য সংগ্রাম করে গেছেন। দেশের যে প্রান্তেই সংখ্যালঘু বা ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ওপর নির্যাতন–নিপীড়নের ঘটনা ঘটেছে, সেখানেই সমমনা প্রতিবাদীদের সঙ্গে নিয়ে ছুটে গেছেন তিনি।সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, পঙ্কজ ভট্টাচার্য অশুভ শক্তির বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। তিনি চেয়েছিলেন উদার ও বৈষম্যহীন একটি সমাজ।রাজনীতিতে এখন সৃজনশীলতা কমে গেছে বলে উল্লেখ করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী স ম রেজাউল করিম। তিনি বলেন, পঙ্কজ ভট্টাচার্য ছিলেন আদর্শবাদী রাজনীতিবিদ।

অনুষ্ঠানে অনেকের বক্তব্যেই সব বাম প্রগতিশীল শক্তির একটি বৃহত্তর ঐক্য গড়ে তোলার প্রয়োজনীয়তার কথা উঠে আসে। বক্তারা দেশে একটি তৃতীয় ধারার রাজনৈতিক আন্দোলন শুরুর ওপর গুরুত্ব দেন।ডাকসুর সাবেক সহসভাপতি অধ্যাপক মাহফুজা খানম, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন (প্রিন্স), বাংলাদেশ পরিবেশ আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান, বাংলাদেশ জাসদের নেতা নাজমুল হক প্রধান, ন্যাপ নেতা পরিতোষ দেবনাথ, সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি, গণতন্ত্রী পার্টির নেতা শহীদুল্লাহ সিকদার, গণফোরামের মোস্তফা মহসীন (মন্টু), পার্বত্য জনসংহতি সমিতির নেতা দীপায়ন খীসা প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।অনুষ্ঠান সঞ্চালনা করেন ঐক্য ন্যাপের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ তারেক। এতে পরিবারের পক্ষে পঙ্কজ ভট্টাচার্যের ভাতিজা পাহাড়ি ভট্টাচার্য ও শ্যালিকা বহ্নিশিখা পুরকায়স্থ স্মৃতিচারণা করেন। আবৃত্তি করেন রূপশ্রী চক্রবর্তী; সংগীত পরিবেশন করেন দীপ্তি, নম্রতা ও ভবসিন্ধু।

You might also like