পরিবর্তন ও জাতীয় পুনর্নবীকরণের জন্যই মানুষ লেবার পার্টিকে ভোট দিয়েছে

১০ ডাউনিং ষ্ট্রীটের সামনে জাতীর উদ্দেশ্যে নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

সৈয়দ আনাস পাশা
সম্পাদক, সত্যবাণী

লন্ডন: ব্রিটেনের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার বলেছেন, পরিবর্তন, জাতীয় পুনর্নবীকরণ এবং রাজনীতিকে জনগনের সেবায় ফিরিয়ে আনতেই দেশের জনগন লেবার পার্টিকে ভোট দিয়েছে।

শুক্রবার স্থানীয় সময় দুপুরে রাজা চার্লস কর্তৃক প্রধানমন্ত্রী নিয়োগপ্রাপ্ত হওয়ার পর ১০ ডাউনিং ষ্ট্রীটের সামনে জাতীর উদ্দেশ্যে ভাষন দেয়ার সময় তিনি উপরোক্ত মন্তব্য করেন।

নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ভাষনের শুরুতেই সদ্য সাবেক প্রধানমন্ত্রী  মিঃ ঋসি সুনাককে ধন্যবাদ জানিয়ে বলেন,  “আমাদের দেশের প্রথম ব্রিটিশ এশিয়ান প্রধানমন্ত্রী হিসেবে অবশ্যই তিনি কৃতিত্বের দাবিদার। দেশ পরিচালনায় তাঁর প্রচেষ্টা অবমূল্যায়ন করা উচিত নয়”।

স্ত্রীকে সাথে নিয়ে ১০ ডাউনিং ষ্ট্রীটে প্রবেশ করছেন কিয়ার স্টারমার

 

প্রধানমন্ত্রী হিসাবে প্রথমবারের মতো ডাউনিং স্ট্রিটে প্রবেশ করে স্যার কিয়ার ১০ ডাউনিং ষ্ট্রীটের সামনে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার আগে ইউনিয়ন, ওয়েলশ এবং স্কটিশ পতাকা নেড়ে সেখানে জড়ো হওয়া উৎফুল্ল লেবার সমর্থকদের স্বাগত জানান।

তিনি রাজনীতি থেকে দূরে থাকা মানুষদের উদ্দেশ্য করে বলেন,  “মানুষের ত্যাগ এবং রাজনীতিবিদদের কাছ থেকে তারা যে সেবা গ্রহণ করে তার মধ্যে যখন ব্যবধান বেড়ে যায়, তখন এটি একটি জাতির হৃদয়ে ক্লান্তি নিয়ে আসে, আশাকে দূরে সরিয়ে দেয়। একটি ভাল ভবিষ্যতের জন্যই দুরে সরে যাওয়া আশা আমাদের আবার ফিরিয়ে আনতে হবে। আস্থা ও বিশ্বাস নিয়ে আমাদের একসাথে এগিয়ে যেতে হবে।”

লেবার পার্টিকে যারা ভোট দেননি, তাদের উদ্দেশ্যে নতুন প্রধানমন্ত্রী বলেন, “আমার সরকার আপনাদের সেবা করবে। রাজনীতি যে ভালোর জন্য একটি বিরাট শক্তি, আমরা তা প্রমান করবো”।

তিনি বলেন, “আমি যদি এখন আপনাদের জিজ্ঞেস করি যে, ব্রিটেন আপনার সন্তানদের জন্য আরও ভাল হবে, এটি কি আপনি বিশ্বাস করেন?  আমি জানি আপনাদের মধ্যে অনেকেই বলবেন না। আপনার এই না কে হ্যা বানাতে আমার সরকার লড়াই করবে। যতক্ষণ না আপনার বিশ্বাস আবার ফিরে আসে”।

১০ ডাউনিং ষ্ট্রীটের সামনে ভাষন দিচ্ছেন নতুন প্রধানমন্ত্রী স্টারমার

 

অবশ্য তিনি এ বলেও সতর্ক করেন যে, রাতারাতি কিন্তু সবকিছু পরিবর্তন সম্ভব নয়, একটু সময় লাগবে। কিন্তু পরিবর্তনের কাজ যে অবিলম্বে শুরু হবে এতে আমি কোন সন্দেহ রাখতে চাই না।

তিনি বলেন, “জাতীয় পুনর্নবীকরণের মিশনে আপনাদের সহযোগিতা চাই”।

তার বক্তৃতার আগে, স্যার কিয়ার তার সমর্থকদের শুভেচ্ছা জানিয়ে জানিয়ে ডাউনিং স্ট্রিটের দিকে এগিয়ে যান।

এর আগে, সাধারণ নির্বাচনে কনজারভেটিবের শোচনীয় পরাজয়ে ঋষি সুনাক পদত্যাগ করলে লেবার নেতা স্টারমার বাকিংহাম প্যালেসে রাজার সাথে দেখা করে বৈঠক করেন।

স্যার কিয়ার স্টারমার ১৪ বছর পর প্রথম এবং সপ্তম লেবার প্রধানমন্ত্রী হলেন।

রাজার সাথে বৈঠকের পর, রাজার মুখপাত্র বলেন, রাজা স্যার কেয়ার স্টারমারকে একটি নতুন প্রশাসন গঠন করার অনুরোধ করেছেন। কেয়ার স্টারমার মহামান্য রাজার প্রস্তাব গ্রহণ করে প্রধানমন্ত্রী এবং ট্রেজারির প্রথম লর্ড হিসাবে তাঁর নিয়োগের সময় রাজার হাত চুম্বন করেন।

 

 

 

 

 

You might also like