প্রায় প্রতিদিন সিলেট অঞ্চলে ঘটছে সড়ক দুর্ঘটনা: মাধবপুর ট্রাকচাপায় পথচারী নিহত

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ দূর্ভাগ্যজনক হলেও প্রায় প্রতিদিন-ই সিলেট বিভাগে একের পর এক সড়ক দূর্ঘটনা ঘটছে। এতে ব্যাপক জান-মালের ক্ষতি হচ্ছে। পাশাপাশি বিঘিœত হচ্ছে আইন-শৃংখলার পরিবেশ। কারণ প্রতিটি দূর্ঘটনার পর স্থানীয় জনগণ, দূর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পক্ষ সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে গলদঘর্ম হচ্ছে এবং একই সাথে এতে অন্য সাধারণ যাত্রী বা পথচারীদের কর্মঘন্টাও নষ্ট হচ্ছে। এসব কারণে মহাসড়কে চলাচলকারী যান চালক, পথচারীসহ সাধারণ জনগণকে আরো সতর্ক ও সচেতন হবে।গতকাল ৬ মার্চ সোমবার সকালে সিলেট-ঢাকা মহাসড়কে ঘটেছে ভয়াবহ দুর্ঘটনা। এতে একজনের প্রাণহানি হয়েছে। মহাসড়কের হবিগঞ্জের মাধবপুরে মাওলানা আছাদ আলী ডিগ্রি কলেজ এলাকায় সংঘটিত দুর্ঘটনায় মিন্নত আলী (৪৫) নামে এক পথচারী নিহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে মাধবপুর থেকে সংবাদদাতা জানান, সোমবার সকাল সাড়ে ৬টার দিকে মাওলানা আছাদ আলী ডিগ্রি কলেজের সামনে ঢাকা মেট্রো ট-২০-০১৮৬ নাম্বারের একটি ট্রাক পথচারী মিন্নত আলীকে ধাক্কা দিয়ে ব্রিজের রেলিংয়ের উপর উঠে যায়। এতে পথচারী মিন্নত আলী ঘটনাস্থলেই নিহত হন। তিনি মাধবপুর উপজেলার আন্দিউড়া ইউনিয়নের মীরনগর গ্রামের মৃত আক্তার মিয়ার ছেলে।শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি মো. মাইনুল ইসলাম ভূঁইয়া জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হবিগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে এবং ট্রাককে জব্দ করা হয়েছে। তবে চালক বা তার সহকারী কাউকে আটক করা সম্ভব হয়নি।লাখাইয়ে ২ মোটর সাইকেলের সংঘর্ষে যুবক নিহত হবিগঞ্জের লাখাই আঞ্চলিক সড়কে ২ মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে নজরুল ইসলাম তুফান (২৪) নামের এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো এক আরোহী। তাকে উদ্ধার করে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।লাখাই থেকে সংবাদদাতা জানান, ৫ মার্চ রোববার রাত সাড়ে ১০টার দিকে হবিগঞ্জের লাখাই সড়কের ভাদিকারা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত নজরুল ইসলাম ভাদিকারা গ্রামের গিয়াস উদ্দিনের ছেলে। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন লাখাই থানার এসআই দেবাশীষ তালুকদার।

তিনি জানান, নজরুল ইসলাম তুফান ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান কার্নিভালে কর্মরত ছিলেন। কাজ শেষে তিনি মোটর সাইকেলে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে ভাদিকারা এলাকায় পৌঁছলে বিপরীত দিক থেকে আসা অপর একটি মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই নজরুলের মৃত্যু হয়। আহত অবস্থায় আরেক মোটরসাইকেল আরোহী স্বাধীন মিয়াকে (২৫) উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি একই গ্রামের সিরাজুল ইসলামের পুত্র।সিলেটে আধ ঘণ্টার ব্যবধানে দু’টি সড়ক দুর্ঘটনা সিলেট নগরিতে ৬ মার্চ সোমবার আধ ঘণ্টার ব্যবধানে দু’টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। একটি দুপুর ১২টায় নগরির শারদা স্মৃতি মিলনায়তন সংলগ্ন পীর হবিবুর রহমান পাঠাগারের সামনে, অপরটি দূপুর সাড়ে ১২টায় শেখঘাট জিতু মিয়া পয়েন্টে।
এ দুই দুর্ঘটনায় কারো প্রাণহানি না ঘটলেও গুরুতর আহত হয়েছেন দু’জন। বর্তমানে তারা সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। আমাদের নগর প্রতিনিধি জানান, সোমবার দুপুর ১২টার দিকে সিলেট সার্কিট হাউজের সামন থেকে জেলা প্রশাসনের অবৈধ পার্কিং ও উচ্ছেদ অভিযান শুরু হয়। এ সময় একটি পিকআপ বন্দর হয়ে কাজিরবাজারের দিকে দ্রুতগতিতে যাচ্ছিলো। শারদা স্মৃতি মিলনায়তন সংলগ্ন পীর হবিবুর রহমান পাঠাগারের সামনে গেলে বিপরীত দিক থেকে আসা একটি সিএনজিচালিত অটোরিকশাকে ধাক্কা দেয়। এ সময় অটোরিকশাটি ধুমড়ে-মুচড়ে যায়। অটোরিকশাকে ধাক্কা দিয়ে বেপরোয়া পিকআপ একটি মোটরসাইকেলকেও ধাক্কা দিয়ে ওখানে দাঁড়ানো একটি লেগুনার নিচে ঢুকিয়ে দেয়। এতে মোটরসাইকেল চালক হৃদয় আহমদের দু’ পা ভেঙে যায়।

স্থানীয়রা তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। হৃদয় আহমদের বাসা সুবিদবাজার বলে জানা গেছে। এ ঘটনায় পিকআপ চালককে আটক করেছে পুলিশ। এদিকে, দুপুর সাড়ে ১২টায় নগরির শেখঘাট জিতু মিয়া পয়েন্টে একটি ইটভর্তি পিকআপ রিকশাকে ধাক্কা দেয়। এতে রিকশা চালক গুরুতর আহত হন। রিপন মিয়া (৫০) নামের এ রিকশাচালকের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। জানা যায়, ইটভর্তি পিকআপটি দক্ষিণ সুরমার তেতলিতে যাচ্ছিলো। জিতু মিয়ার পয়েন্ট দিয়ে যাওয়ার সময় লামাবাজারের দিকে যাওয়া একটি রিকশাকে চাপা দেয়। এ সময় রিকশাচালক রিপন গুরুতর আহত হন।স্থানীয়রা তাকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। রিপনের বাড়ি কুমিল্লায় বলে জানা গেছে। এ ঘটনায়ও পিকআপ চালক আজিম উদ্দিনকে আটক করেছে কোতোয়ালি থানা পুলিশ।কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ আলী মাহমুদ গণমাধ্যমকে বলেন, দুই পিকআপ চালককেই আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

You might also like