ফাইজারের টিকা আগামী সপ্তাহে

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডব নিয়ন্ত্রণে আনতে দেশে তৃতীয় টিকা হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার এক লাখ ৬২০ ডোজ টিকা আসছে আগামী সপ্তাহ নাগাদ। দু-একদিনের মধ্যে এ সংক্রান্ত চূড়ান্ত কাগজপত্র স্বাস্থ্য অধিদপ্তরে এসে পৌঁছার কথা রয়েছে।

এর আগে প্রথম গত ২০ জানুয়ারি ভারত সরকারের উপহার হিসেবে দেশে আসে সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা।এরপর চলতি মাসের শুরুতে আসে চীনের সিনোফার্মের তৈরি টিকা। এরমধ্যে অক্সফোর্ডের টিকা দেওয়া শুরু হয় ২৭ জানুয়ারি আর চীনের টিকা দেওয়া শুরু হয়েছে গত মঙ্গলবার (২৫ মে) থেকে।স্বাস্থ্য অধিদপ্তরের একটি বিশ্বস্ত সূত্র জানিয়েছে, ফাইজারের টিকা আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগী কোভ্যাক্স গ্রুপ থেকে। কোভ্যাক্স থেকে প্রথম ধাপে বিনা মূল্যে দেশের ১১ শতাংশ মানুষের জন্য টিকা আসার কথা রয়েছে। পরে সরকার চাইলে ওই গ্রুপ থেকে কিনে আরও টিকা আনতে পারবে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বশীল একটি সূত্র বুধবার (২৬ মে) গণমাধ্যমকে জানায়, কোভ্যাক্স থেকে প্রথম চালান হিসেবে ফাইজারের এক লাখ ৬২০ ডোজ টিকা এবং এর সাথে আনুষঙ্গিক উপকরণ আগামী সপ্তাহে দেশে পৌঁছবে। তবে এই টিকা কীভাবে দেওয়া হবে, তা এখনো চূড়ান্ত হয়নি।স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র জানায়, এখন পর্যন্ত দেশে এসেছে অক্সফোর্ডের মোট ১ কোটি ৩ লাখ ডোজ, চীনের সিনোফার্মের ৫ লাখ ডোজ এবং এর পরই ফাইজারের আসছে ১ লাখ ৬২০ ডোজ টিকা। এছাড়া জুনের মধ্যেই চীনের আরও ৬ লাখ ডোজসহ একাধিক মাধ্যমে আরও কয়েক লাখ টিকা আসার সম্ভাবনা রয়েছে, যেখানে অক্সফোর্ডের টিকাও থাকবে বলে জানিয়েছে ওই সূত্র।

You might also like