ফারলো স্কীমের সময় বাড়লো মার্চ’২০২১ পর্যন্ত: মাসব্যাপী লকডাউন শুরু ইংল্যান্ডে

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: অর্থনীতি সচল রাখতে চাকুরী রক্ষা স্কীম ‘ফারলো’ আগামী ৩১ মার্চ’২০২১ পর্যন্ত বর্ধিত করার ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার।বৃহস্পতিবার মাসব্যাপী নতুন লকডাউন শুরুর দিনে চ্যান্সেলর ঋষি সুনাক পার্লামেন্টে এই ঘোষণা দেন। ঘোষণায় তিন জানান, প্রয়োজনে এই সময় আরো বৃদ্ধি করা হবে। জানুয়ারীতে গিয়ে পর্যালোচনা করা হবে ফার্লো স্কিম আর বাড়ানো হবে কিনা।

ঋষি সুনাক পার্লামেন্টকে জানান,  এই শীতে ব্যবসায়ীদের কথা চিন্তা করে ও লক্ষ লক্ষ চাকরির সুরক্ষা দিতে এই ঘোষণা দেয়া হয়েছে।

এর আগে বৃহস্পতিবার থেকে মাসব্যাপী নতুন লকডাউন ঘোষণা দেয়ার সময় প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিলেন গত মাস অক্টোবরে শেষ হওয়া ফারলো স্কীম পুরো নভেম্বর মাসব্যাপী অব্যাহত থাকবে। কিন্তু লকডাউনের ব্যবসা প্রতিষ্ঠানগুলোর টিকে থাকা নিয়ে ব্যাপক উদ্বেগ সৃষ্টি হলে আজ বৃহস্পতিবার চ্যান্সেলর ঋষি সুনাক মানুষের চাকুরী রক্ষায় ফার্লো স্কীম বর্ধিত করার এই ঘোষণা দেন। এর ফলে লকডাউনের কারনে বন্ধ হয়ে যাওয়া কিংবা কাজ কমে যাওয়া স্টাফদের বেতনের ৮০% পর্যন্ত পরিশোধ করবে সরকার, যা সর্বোচ্চ দেয়া হবে মাসে ২৫০০ পাউন্ড পর্যন্ত।

করোনা সংক্রমন বৃদ্ধি ও লকডাউনের কারনে ব্রিটেনের প্রতিদিনই বন্ধ হচ্ছে ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠান। বাধ্য হয়ে স্টাফ কমাতে বাধ্য হচ্ছেন ব্যবসায়ীরা।

এদিকে, অর্থনীতি সচল রাখতে ব্যাংক অফ ইংল্যান্ড সরকারকে আরো ১৫০ বিলিয়ন পাউন্ড  দিচ্ছে। তবে সরকারকে সর্তক করে দিয়ে বলা হয়েছে ফার্লো স্কীমের জন্য আগামী মার্চ পর্যন্ত প্রায় ৪০ বিলিয়ন পাউন্ড ব্যয় হবে, যার ফলে অর্থনীতি আবারো নিম্নগামী হতে পারে।

অন্যদিকে আজ বৃহস্পতিবার মাসব্যাপী নতুন লকডাউন শুরু হয়েছে ইংল্যান্ডে। এই লকডাউনে বৃহস্পতিবার থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জরুরী নয়, এমন পণ্যের দোকান, রেস্টুরেন্ট ও পাব বন্ধ থাকবে।  তবে চালু থাকবে স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি।

লকডাউনের নতুন নিয়মে লোকজনকে কোন কারন ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। তবে ঘরে থেকে যদি কাজ কিংবা লেখাপড়া সম্ভব না হয় তাহলে তিনি বাইরে যেতে পারবেন।
শারিরীক অনুশীলনের জন্য ঘরের বাইরে বের হওয়া যাবে। এসময় ঘরের অথবা বাইরের একজনকে সাথে রাখা যাবে। ঘরের বাইরে বা ভিতরে যেকোন ধরনের মিটিং নিষিদ্ধ করা হয়েছে।

পাব, বার, রেস্টুরেন্ট এবং অপ্রয়োজনীয় পণ্যের দোকান বন্ধ থাকবে। শুধুমাত্র টেইকওয়ে ও কালেকশন রিটেইল চালু থাকবে। নির্মান সাইট এবং উৎপাদন কাজের জায়গা খোলা থাকবে।

শিশুরা ঘরের বাইরে গিয়ে বাবা-মার সাথে দেখা করতে পারবে, যদি বাবা-মা পৃথক হয়ে বসবাস করেন।

You might also like