বঙ্গবন্ধুর কারণেই বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করে -পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক
সত্যবাণী

লন্ডন: জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ লাভের দিনটি স্মরণে  যুক্তরাজ্য আওয়ামী লীহ আয়োজিত এক ভার্চুয়াল সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন বঙ্গবন্ধুর কারণেই শত বাঁধা অতিক্রম করে বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করেছিলো।
অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী  বলেন, সেদিন রাজনৈতিক এবং বিশ্ব পরিস্থিতির আলোকে চীন ওমার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সদস্যপদ লাভে বিরোধীতা করেছিলো, কিন্তু  সদস্যপদ লাভের পক্ষে তৎকালিন সোভিয়েট রাশিয়া এবং ভারতের সমর্থন ছিলো অব্যাহত। ১১ তারিখের ভোটাভুটিতে ভারত, রাশিয়া, ইউকে, যুগোশ্লাভিয়া ও আর্জেন্টিনাসহ অন্যদের সমর্থন লাভ করে বাংলাদেশ। ১১ তারিখের পর পাকিস্তানের সিমলা চুক্তি ইস্যুতে ওয়াশিংটনে বাংলাদেশের চার্জ দ্য এফেয়ার্স আবুল মাল আবদুল মুহিত জাতিসংঘে প্রমাণ সহকারে পাকিস্তানের ব্যর্থতা তুলে ধরে চিঠি দেন।
ডঃ মোমেন বলেন, ৯ আগস্ট চিকিৎসার জন্য বঙ্গবন্ধু যখন লন্ডনে, তখন সিকিউরিটি কাউন্সিলের চেয়ার বেলজিয়াম এম্বাসেডরসহ ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হীথ বঙ্গবন্ধুর সাথে দেখা করে সদস্যপদ লাভের আবেদন না করার পরামর্শ দিলে বঙ্গবন্ধু তাদের জানিয়ে দেন, গতকালই(৮ আগস্ট) জাতিসংঘের সদস্যলাভের জন্য বাংলাদেশ আবেদন সাবমিট করেছে।
তিনি বলেন, শত বাধা বিপত্তি পেরিয়ে আজকের দিনে আমরা সদস্যপদ লাভ করি। এসময় তিনি বলেন, আমাদের মত করে প্যালেস্টাইনও একই পদ্ধতিতে সদস্যপদ লাভ করে। বঙ্গবন্ধুর সফরের পরপরই অবশ্য পাকিস্তান ও চীনের অবস্থান অনেক পরিবর্তন হতে শুরু করে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর কারণেই বাংলাদেশ শত প্রতিকূলতা কাঠিয়ে জাতি সংঘের সদস্য লাভ করে।
তিনি বলেন, প্যালেস্টাইন ছাড়া পৃথিবীর কোন দেশই বাংলাদেশের মত এত কষ্ট ও কাঠখড় পোড়াতে হয়নি সদস্যপদ লাভের জন্য। বঙ্গবন্ধু হত্যার পর(৩১ আগস্ট ১৯৭৫)  চীন বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান শরীফ। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।
অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রবীণ আওয়ামিলীগ নেতা, সাবেক মন্ত্রী বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ এমপি।
প্রধান বক্তার বক্তব্যে তোফায়েল আহমেদ বলেন, আজকের এই দিনে জাতিসংঘের সদস্যপদ লাভ করার সংবাদ শুনে বঙ্গবন্ধু আনন্দে বলে উঠেছিলেন, বাংলাদেশ তার ন্যায্য অধিকার লাভ করেছে। ১৭ সেপ্টেম্বরকে তিনি ঐতিহাসিক দিন হিসেবে উল্লেখ করেন।
বঙ্গবন্ধুর সাথে তার জীবনের নানা ঘটনার স্মৃতিচারণ করে বলেন, জনকের কাছে থেকে মনে হয়েছে, এ দিনটির জন্যেই তার জন্ম হয়েছিল।
কলকাতায় বঙ্গবন্ধুর উপস্থিতির স্মৃতিচারণ করে তোফায়েল বলেন, জনক বলেছিলেন রিক্ত আমি নিঃস্ব আমি দেয়ার কিছু নেই, আছে শুধু ভালোবাসা।
অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতৃবৃন্দের মধ্যে অংশ নেন অধ্যাপক আবুল হাশেম, নঈমুদ্দিন রিয়াজ, মারুফ আহমদ চৌধুরী, আব্দুল আহাদ চৌধুরী, শাহ শামীম আহমদ, সারব আলী, এ এস এম মিসবাহ, মিসবাউর রহমান মিসবাহ, সৈয়দ সুরুক আলী ও লুৎফুর রহমান সায়াদ প্রমূখ।

You might also like