বন্যায় ভাসছে সিলেট

নিউজ ডেস্ক
সত্যবাণী 

সিলেট: সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। বৃষ্টি কমলেও ঢলের পানি অব্যাহত থাকায় সিলেটের সবকটি নদী বিপদসীমা অতিক্রম করে। সুরমা নদী উপচে পানি প্রবেশ করছে সিলেট মহানগরীর বিভিন্ন পাড়া-মহল্লায়। এ অবস্থায় মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করেছে। সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

নগরীর উপশহর, সোবহানিঘটে, কালিঘাট, ছড়ারপাড়, শেখঘাট, তালতলা, মাছিমপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার বাসাবাড়ি, দোকানপাট ও বিভিন্ন স্থাপনায় পানি ঢুকে পড়েছে। ওইসব এলাকার লোকজন জানান, সকালে ঘুম থেকে উঠে দেখেন বাসার ভেতরে পানি ঢুকে পড়েছে। পুরো এলাকায় বন্যার পানি দেখা দেয়ায় আতঙ্ক বিরাজ করছে। জানা গেছে, নদী পানিতে ভরাট থাকায় ড্রেনের পানি নামছে না সুরমায়। পাড়ায় পাড়ায় ড্রেনের তরল বর্জ্য অলি-গলি পেরিয়ে বাসায় ঢুকতে শুরু করেছে।

নগরীর মাছিমপুরের বাসিন্দা সাংবাদিক সুনীল সিংহ সোমবার রাত সাড়ে ১২টায় সংবাদ মাধ্যমকে জানান, সুরমার পানি উপচে রাতে তার বাসায় পানি প্রবেশ করেছে। তার উঠানে হাঁটু সমান পানি। আর শুটকি বাজারের রাস্তায় কোমর সমান পানি। পাড়ার রাস্তা-ঘাট পানির নিচে। মাছিমপুর ও ছড়ারপারে অনেক বাড়ি-ঘরে পানি প্রবেশ করেছে। এ অবস্থায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন।
জকিগঞ্জ ও কানাইঘাটে সুরমা নদীর ডাইক ভেঙে হু হু করে বন্যার পানি বাড়ছে। সিলেটের সাথে কানাইঘাট ও গোয়াইনঘাটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। অব্যাহত পানি বৃদ্ধির কারণে ছাতকের সাথে সিলেটের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হবার পথে। ছাতকে পাথর ক্রাশার মিল ও নদীতে বার্জ কার্গো লোডিং বন্ধ থাকায় বিপুল সংখ্যক শ্রমিক মানবেতর জীবনযাপন করছেন। কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ মাঠে হাঁটু সমান পানি। বন্যা প্লাবিত অনেক স্থানে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়ায় মানুষ চরম দুর্ভোগে পড়েছেন।

You might also like