বর্ণবাদ-বিরোধী বারা হওয়ার প্রতিশ্রুতি দিলো টাওয়ার হ্যামলেটস

নিউজ ডেস্ক
সত্যবাণী

টাওয়ার হ্যামলেটসঃ টাওয়ার হ্যামলেটসের বর্ণবাদ বিরোধী অঙ্গিকারে সমর্থন জানানোর মাধ্যমে ২০২৫ সালের মধ্যে এই বারাকে কাজ ও বসবাসের জন্য বর্ণবাদ-বিরোধী জনপদকে হিসেবে গড়ে তুলতে পূর্ব লন্ডনের হাই প্রোফাইল অর্থাৎ শীর্ষস্থানীয় সংস্থাগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।মেয়র জন বিগস সম্প্রতি টাউন হলে আয়োজিত এক সভায় কীভাবে একটি এন্টি-রেসিস্ট ওয়ার্কপ্লেস অর্থাৎ বর্ণবাদ-বিরোধী কর্মক্ষেত্র অর্জন করা যায়, সেসম্পর্কিত আইডিয়া বা ধারণাসমূহ শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ও সংস্থার প্রতিনিধিদের সাথে শেয়ার করেন।২৫ মে আমেরিকান পুলিশ অফিসার ডেরেক চুভানের হাতে নির্মমভাবে নিহত জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রথম বর্ষপূর্তি স্মরণে এই সভা অনুষ্ঠিত হয়। জর্জ ফ্লয়েডের মর্মান্তিক মৃত্যুর ঘটনা বর্ণবাদ ও পুলিশী বর্বরতার বিরুদ্ধে সারা বিশ্বে প্রতিবাদের সূত্রপাত করেছিল। মৃত্যুর আগে তার ক্রমাগত আকুতি ‘আমি নিশ্বাস নিতে পারছি না’ রাস্তায় প্রতিবাদ আন্দোলনের মূল শ্লোগানে পরিণত হয়েছিলো।

মেয়র বিগস বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডটি পরিবর্তনের জন্য বিশ্বব্যাপী আন্দোলনের সূচনা করেছিলো। বর্ণবাদের বিরুদ্ধে লড়াই, অন্যায় মোকাবেলা এবং ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় চাপ সৃষ্টিতে আমরা সবাই আমাদের ভূমিকা পালন করছি – এটি নিশ্চিত করতেই অবশ্যই আমাদের পদক্ষেপ নিতে হবে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পক্ষ থেকে এই অঙ্গিকারে স্বাক্ষর করতে পেরে আমি আনন্দিত।মেয়র বলেন, ২০২৫ সালের মধ্যে টাওয়ার হ্যামলেটসকে এন্টি-রেসিস্ট বারা হিসেবে পরিণত করাকে আমরা আমাদের অগ্রাধিকার হিসেবে গ্রহণ করেছি এবং আমরা চাই আমাদের সকল অংশিদার আমাদের সাথে যোগ দিন, দৃষ্টান্ত স্থাপনকারী নেতৃত্ব দিন এবং বর্ণবাদ থেকে আমাদের কমিউনিটিগুলোকে মুক্তি দিন।

স্ট্যাটিউটরি ডেপুটি মেয়র এবং কেবিনেট মেম্বার ফর কমিউনিটি সেফটি, ফেইথ এন্ড ইক্যূয়েলিটিজ, কাউন্সিলর সিরাজুল ইসলাম বলেন, টাওয়ার হ্যামলেটস্ ব্ল্যাক, এশিয়ান এন্ড মাইনোরিটি এথনিক ইনইক্যূয়েলিটিজ কমিশন এর একটি দিক হচ্ছে এই অঙ্গিকার। দীর্ঘদিন ধরে বিরাজিত প্রাতিষ্ঠানিক বর্ণবাদ নির্মূল করার জন্য কার্যকর পদক্ষেপ নিতেই এই কমিশন গঠন করা হয়েছে।তিনি বলেন, ব্ল্যাক লাইভস্ ম্যাটার আন্দোলনের ফলে গত বছরের সেপ্টেম্বরে এই কমিশন তার কাজ শুরু করে। আমরা আমাদের অনুসন্ধান গুলোর প্রতিবেদন প্রকাশ করেছি। এ থেকে আমরা যা শিখেছি, তা-ই বাস্তবায়নের কাজ এখন শুরু হয়েছে।২৫ মে টাউন হলে অনুষ্ঠিত সভা শেষে ঐদিন সন্ধ্যায় ওয়াটনি মার্কেট এলাকায় জর্জ ফ্লয়েড স্মরণে অনুষ্ঠিত বর্ণবাদের বিরুদ্ধে দাঁড়ানোর এক র‌্যালিতে মেয়র জন বিগস অংশ নেন। পরদিন কেবিনেট মিটিংয়েও জর্জ ফ্লয়েড স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

You might also like