বর্ণিল আয়োজনে কমলগঞ্জে শ্রীকৃষ্ণের মহারাসলীলা উৎসব সম্পন্ন

সত্যবাণী
সিলেট অফিসঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সনাতন ধর্মের অবতার পুরুষ ভগবান শ্রীকৃষ্ণের রাসপূর্ণিমা তিথিতে মহারাসলীলা মঙ্গলবার ঊষালগ্নে সাঙ্গ হয়েছে।
বর্ণিল আয়োজনে তুমুল হৈ-চৈ, আনন্দ-উৎসাহ, ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খ ও উল্লু ধ্বনির মধ্যদিয়ে মণিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব মহারাসলীলা শেষ হলো। উপজেলার মাধবপুর ইউনিয়নের শিববাজারস্থ জোড়ামন্ডপে এ উৎসবের আয়োজন করে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘ। ১৮১তম এই উৎসব সম্প্রদায়ের মানুষের মিলনমেলায় পরিণত হয়। রাসোৎসবে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তসহ দেশী-বিদেশী পর্যটকের ঢল নামে।
কমলগঞ্জ থেকে সংবাদদাতা জানান, ২৭ নভেম্বর সোমবার দুপুর ১২টায় শ্রীকৃষ্ণের বাল্যলীলা রাখালনৃত্য পরিবেশন করা হয়। সন্ধ্যার পর শিববাজার জোড়ামন্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেন।
সেবা সংঘের সভাপতি যোগেশ্বর সিংহের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্যাম সিংহ ও নির্মল সিংহ পলাশের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ। সম্মানিত অতিথি ছিলেন পুলিশের সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন এন্ড ফিন্যান্স) সৈয়দ হারুন-অর রশীদ, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মো. মনজুর রহমান, পিপিএম (বার), কমলগঞ্জের ইউএনও জয়নাল আবেদীন। বক্তব্য রাখেন মাধবপুর ইউপি চেয়ারম্যান আসিদ আলী, মণিপুরী সমাজকল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিনহা প্রমুখ।অন্যদিকে উপজেলার আদমপুরে মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গনে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের রাস উৎসব উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আদমপুর মণিপুরী মহারাস উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে কমিটির আহবায়ক থৌনাওজম নিরঞ্জন সিংহের সভাপতিত্বে ও সদস্যসচিব কবি সনাতন হামোম-এর সঞ্চালনায় এতে  প্রধান অতিথি হিসেবে মণিপুরী রাসোৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো: মোকাম্মেল হোসেন। সম্মানিত অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সত্যজিত কর্মকার। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আবু তাহের মুহাম্মদ জাবের, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, কমলগঞ্জের ইউএনও জয়নাল আবেদীন, ভারতের মণিপুর রাজ্যের রাজর্ষি ভাগ্যচন্দ্র কালচারাল ফাউন্ডেশনের ট্রেজারার তখেলম্বম ইরাবত, মুতুয়া মিউজিয়াম এর পরিচালক মুতুয়া বাহাদুর।
মণিপুরী অধ্যূষিত মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে আশ্বিন মাসের শেষভাগেই উৎসবের সাড়া পড়ে যায়। উপজেলার মণিপুরী সম্প্রদায়ের লোকের সঙ্গে অন্য সম্প্রদায়ের লোকেরাও মেতে ওঠে একদিনের এ আনন্দ উৎসবে।
রাস উৎসব ঘিরে প্রতিবারের মতো এবারও প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছিল।  ভিড় সামলাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হিমশিম খেতে হয়।
এ বৃহত্তম উৎসব উপলক্ষে মণিপুরী ললিতকলা একাডেমি প্রাঙ্গণে মণিপুরী তাতঁবস্ত্র প্রদর্শনী ও শিববাজার এলাকায় বিশাল মেলা বসে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মহারাসলীলা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

You might also like