বর্ধিত সময়ে বাঁধের কাজ শেষ না হওয়ায় সুনামগঞ্জ ইউএনও অফিস ঘেরাও

চঞ্চল মাহমুদ ফুলর
সত্যবাণী

সিলেট থেকেঃ অনিয়ম, দুর্নীতি, অব্যস্থাপনাসহ বর্ধিত সময়ে হাওরের বাঁধের কাজ শেষ না হওয়ায় ১২ উপজেলা ঘেরাও কর্মসূচির অংশ হিসেবে সুনামগঞ্জের জামালগঞ্জের ইউএনও কার্যালয় ঘেরাও করেছে হাওর বাঁচাও আন্দোলন নামের একটি কৃষক সংগঠন।
জামালগঞ্জ থেকে সংবাদদাতা জানান, রোববার সকাল ১১টায় জামালগঞ্জের খেয়াঘাট এলাকা থেকে বিক্ষোভ কর্মসূচি নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা প্রাঙ্গনে এসে এই ঘেরাও কর্মসূচি পালন করেন কৃষক জনতাসহ সংগঠনের নেতারা। ঘেরাও কর্মসূচিতে হাওর বাঁচাও আন্দোলনের জেলা, উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

বক্তারা বর্ধিত সময়ে বাঁধের কাজ শেষ না হওয়ায় সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতি ও অব্যবস্থাপনাকে দায়ী করেন। পাহাড়ি ঢল এবং অকাল বন্যার আগে বাঁধের কাজ শেষ না হওয়ায় জেলার কৃষকদের বোরো ফসল ঝুঁকিতে রয়েছে বলে শঙ্কা প্রকাশ করেছেন তারা। বাঁধের কারণে ২০২২ সালের মতো ফের ফসল ডুবির ঘটনা ঘটলে কৃষকদের সাথে নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি দেন বিক্ষোভকারীরা।জামালগঞ্জ উপজেলা হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি শাহানা আল আজাদের সভাপতিত্বে ও সংগঠনের জেলা কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল হক মিলনের সঞ্চালনায় ঘেরাও কর্মসূচিতে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায় অভিযোগ করে বলেন, চলতি অর্থবছরে ফসল রক্ষা বাঁধে ব্যাপক অনিয়ম দুর্নীতি হচ্ছে। কাজের গাফিলতি ও অব্যবস্থাপনার কারণে ২ মেয়াদে সময় বাড়িয়েও কাজ শেষ করা যায়নি। কাজ কোন পর্যায়ে রয়েছে তা হাওরের কৃষকরা জানেন না। কৃষকের সাথে তামাশা করা হচ্ছে। সংশ্লিষ্টদের দায়িত্বহীনতায় আবারও যদি ফসল তলিয়ে যায় কাউকে ছাড় দেয়া হবে না।

জেলা কমিটির সভাপতি ইয়াকুব বখত বাহলুল বলেন, সরকার কৃষকের ফসলের সুরক্ষায় ২০৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। কিন্তু সময় মতো বাঁধের কাজ না করায় ফসল ঝুঁকিতে রয়েছে। দফায় দফায় সময় বাড়িয়েও কাজ হচ্ছে না। কোনো ধরণের নজরদারি নেই। তিনি বলেন, কর্তৃপক্ষ এখন কেনও বাঁধে যাচ্ছেন না। তারা কবে বাঁধে যাবেন? হাওর ডুবে ফসল তলিয়ে গেলে তখন তারা মায়াকান্না দেখাবেন। কৃষকরা এসব বুঝে। কৃষকদের নিয়ে তামাশা করবেন না। দ্রুত বাঁধের কাজ শেষ করুন নতুবা এর ফল ভালো হবে না। আজ প্রতীকি ঘেরাও কর্মসূচি পালন করছি আমরা। কৃষকের ফসল ডুবলে কঠোর আন্দোলনের ডাক দেয়া হবে।এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, হাওর বাঁচাও আন্দোলন জেলা কমিটির সাবেক সদস্য সচিব রাজু আহমেদ, সাংগঠনিক সম্পাদক শহীদ নূর আহমেদ, জামালগঞ্জ উপজেলা কমিটির সাধারণ সম্পাদক অঞ্জন পুরকায়স্থ, যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, অন্যতম নেতা আব্দুল্লাহ আল মামুল, জামাল হোসেন, মতিন মিয়া, মখলিছ মিয়া, আলী আক্কাস মুরাদ প্রমুখ।

You might also like