বাইডেনকে নেতানিয়াহুর অভিনন্দন, ট্রাম্পকে ধন্যবাদ

আন্তজার্তিক ডেস্ক
সত্যবাণী

ইসরাইল: যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে নিজের মেয়াদে অকুণ্ঠ সমর্থনের জন্য বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। আশাবাদ জানিয়েছেন, জো বাইডেনের নেতৃত্বে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনও ইসরায়েলের সঙ্গে একযোগে কাজ করবে।রবিবার টুইটারে দেওয়া পোস্টে নেতানিয়াহু বলেন, ‘জো বাইডেন ও কমলা হ্যারিসকে অভিনন্দন। জো, আমাদের প্রায় ৪০ বছরের দীর্ঘ ও উষ্ণ ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। আপনাকে আমি ইসরায়েলের একজন দুর্দান্ত বন্ধু হিসাবে জানি। যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের মধ্যকার বিশেষ জোটকে আরও জোরদার করতে আপনাদের সঙ্গে কাজ করার অপেক্ষায় রয়েছি।’

টুইটারে নেতানিয়াহু লিখেছেন, ‘জেরুজালেম ও গোলানকে স্বীকৃতি দেওয়া, ইরানের বিরুদ্ধে দাঁড়ানো, ঐতিহাসিক শান্তিচুক্তি এবং যুক্তরাষ্ট্র-ইসরায়েল জোটকে অভূতপূর্ব উচ্চতায় নিয়ে যেতে ইসরায়েল ও ব্যক্তিগতভাবে আমার প্রতি বন্ধুত্ব প্রদর্শনের জন্য ট্রাম্পকে ধন্যবাদ জানাই।রয়টার্স জানিয়েছে, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে অন্য বিশ্বনেতাদের অভিনন্দন জানানোর কয়েক ঘণ্টা পর ইসরায়েলি প্রধানমন্ত্রীর এমন প্রতিক্রিয়া আসে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার মেয়াদের শেষ দিকে ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি ঘটে। তবে ট্রাম্প প্রশাসন দায়িত্ব নেওয়ার পর দুই দেশের সম্পর্কে ব্যাপক উন্নতি হয়। ব্যক্তিগত আগ্রহ থেকে মধ্যপ্রাচ্যের একাধিক মুসলিম দেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি করান ট্রাম্প। ঘোষণা দেন সৌদি আরবসহ এ অঞ্চলের আরও বেশ কয়েকটি দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেবে।মার্কিন নির্বাচনের পরপরই কয়েকটি মুসলিম দেশের ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার কথা ছিল। ট্রাম্প প্রশাসনের প্রত্যাশা ছিল, তাদের নতুন মেয়াদের শুরুতেই হোয়াইট হাউজে জাঁকজমক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই স্বীকৃতি অনুষ্ঠানের আয়োজন করা হবে। তবে এরমধ্যেই যুক্তরাষ্ট্রে ক্ষমতার পালাবদল ঘটেছে। সেক্ষেত্রে নতুন প্রশাসনের দৃষ্টিভঙ্গি কী হবে সেটা সময়ই বলে দেবে। সূত্র: রয়টার্স।

You might also like