বায়ান্নোর ভাষা আন্দোলনের শহীদদের প্রতি ঢাবি আ্যালামনাই ইন দ্যা ইউকে’র শ্রদ্ধা নিবেদন

সংবাদ বিজ্ঞপ্তি ডেস্ক
সত্যবাণী

লন্ডন: অমর একুশের সংগ্রামী বীরদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে।

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাঙালির রক্তে রঞ্জিত হয়েছিল রাজপথ, যার ধারাবাহিকতায় অর্জিত হয় স্বাধীনতা। বাঙালির এই আত্মত্যাগের দিনটি এখন রাষ্ট্রীয় সীমানার গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে সারা বিশ্বে।
বায়ান্নর ২১ ফেব্রুয়ারির ১৪৪ ধারা ভঙ্গকারী মিছিলে রওশন আরা, সুফিয়া খান, হালিমা খাতুন, সারা তৈমুরসহ যে সকল ভাষা সংগ্রামী নারীরা ছিলেন আগ্রগামী তাঁদেরকে স্মরণের পাশাপাশি সালাম, বরকত, রফিক, জব্বারসহ ভাষা শহীদদের আত্মত্যাগকে শ্রদ্ধার সাথে স্মরণ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্যা ইউকে।
সেই সঙ্গে অভিবাদন জানিয়েছে কানাডিয়ান বাংলাদেশী রফিকুল ইসলাম ও আবদুস সালামকে, যাঁদের অক্লান্ত পরিশ্রমে একুশে ফেবরুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই দিবস পালনের মাধ্যমে বিশ্বের সকল ভাষাভাষি জাতি তাঁদের নিজেদের মাতৃভাষা চর্চা করতে সচেতন হয়েছে।

বাঙালি জাতির বীর সন্তানদের স্মরণে একুশের প্রথম প্রহরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনারে ভাবগম্ভীর পরিবেশে এবং যথাযথ মর্যাদায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিলেতে ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রীদের অন্যতম সংগঠন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইন দ্যা ইউকের সভাপতি মারুফ আহমেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক মেসবাহ উদ্দিন ইকো পুষ্পস্তবক অর্পণে নেতৃত্ব দেন।
একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে যুক্তরাজ্যে বাংলাদেশের মান্যবর হাইকমিশনার সাঈদা মুনা তাসনীমের শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক প্রদানের মধ্য দিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ শুরু হয়।

ঢাকা ইউভার্সিটি অ্যালামনাই ইন দ্যা ইউকের নেতৃবৃন্দের মধ্যে আরও উপস্হিত ছিলেন সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সৈয়দ ফারুক, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রশান্ত লাল পুরকায়স্হ, সাবেক সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, সৈয়দ হামিদুল হক, ব্যারিষ্টার কামরুল হাসান, ডঃ কামরুল হাসান, ব্যারিষ্টার মিজানুর রহমান, মাহফুজা রহমান, বেলাল রশীদ চৌধুরী, মোস্তফা কামাল মিলন ও কঙ্কণ কান্তি ঘোষ।

You might also like