বার্কিং এন্ড ডাগেহ্যাম কাউন্সিলের ব্রিটিশ বাঙ্গালী মেয়র মঈন কাদরীর নাগরিক প্যারেড

মতিয়ার চৌধুরী
স্পেশাল করেসপন্ডেন্ট, সত্যবাণী

লন্ডন: লন্ডন বারা অফ বার্কিং এন্ড ডাগেনহ্যাম কাউন্সিলের বাংলাদেশী বংশোদ্ভূত নতুন মেয়র কাউন্সিলার মঈন কাদরির সম্মানে এক নাগরীক প্যারেড অনুষ্ঠিত হয়েছে রবিবার ২৩শে জুন। মেয়র অফিসের আমন্ত্রণে এই প্যারেড অনুষ্টানে যোগদিতে ব্রিটিশ ওয়ার হিরোসহ  মাল্টিকালচারেল সোসাইটির বিশিষ্ট জনরা সমবেত হয়েছিলেন বার্কিং পার্কে। 

সকাল নয়টা ত্রিশ মিনিট থেকে সকাল দশটার ভেতরই আমন্ত্রিতরা মিলিত হন পার্ক কর্নারে। সেখানে অতিথিদের অভ্যর্থনা জানান  কাউন্সিল কর্মকর্তারা। প্যারেডের নিরাপত্তার জন্য নিয়োজিত ছিল পুলিশের বিশাল বহর, সেই সাথে প্যারেডকে আকর্শনীয় করতে অংশ নেয়  শতাধিক সদস্যের একটি বাদ্যদল।

সকাল ১০টা ১৫ মিনিটে পাঁচ শতাধিক অতিথি ও বারার সকল বয়সী নাগরিকদের নিয়ে মেয়র বাদ্য বাজিয়ে  যাত্রা করেন সেন্ট মার্গারেট চার্চ অভিমুখে, সেখানে চার্চে অপেক্ষমান ২৫ সদস্যের পুরহিতরা মেয়রকে বরন করেন। চার্চে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা। এই প্রার্থনায় আগত অতিথিরাও যোগ দেন। আর এটিই ছিল একটি ব্যতিক্রম ধর্মী প্রার্থনা। পার্দিদের সাথে প্রার্থনায় যোগদেন মেয়রের মুসলিম রিলিজিয়াস এডভাইজার শিখ, হিন্দু , বৌদ্ধ, খৃষ্টান ও মুসলিম অতিথিরা। প্রর্থনা শেষে প্যারেড নিয়ে কাউন্সিল টিম যাত্রা করে টাউন হলের দিকে। টাউন হলে প্যারেড পৌঁছালে মেয়র একে একে সকলের সাথে কুশল বিনিময় করেন। অতিথিদের নিয়ে যাওয়া হয় বিএলসি কনফারেন্স রুমে সেখানে অতিথিদের সম্মানে পরিবেশন করা হয় বিশেষ রিফ্রেশমেন্ট।

আগত অতিথিদের উদ্দেশ্যে মেয়র তার সংক্ষিপ্ত বক্তব্যে সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং চলার পথে সকলের সহযোগীতা কামনা করেন।  নাগরিকদের উদ্দেশ্যে আরো বক্তব্য রাখেন, নিউহ্যাম কাউন্সিলের স্পীকার কাউন্সিলার রহিমা রহমান, হেভারিং কাউন্সিলের মেয়র ও মেয়রের রিলিজিয়াস উপদেষ্টা। বাংলাদেশের পাবনা জেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম নেয়া মঈন কাদরি  ব্রিটিশ সোসাইটিত তার অবস্থান যেমন শক্ত করতে সক্ষম হয়েছেন সেই সাথে ব্রিটেনের বহুজাতিক সমাজে বাংলাদেশের ভাবূর্তি উজ্বল  করেছেন বলেই মনে করছেন প্যারেডে আগত বিশিষ্টজনরা।

ভিডিও:

My Movie 454

You might also like