বিদ্যুৎ-জ্বালানি খাত পাচ্ছে ৩১ হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক
সত্যবাণী

ঢাকাঃ আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ৩০ হাজার ৭৩৬ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ চেয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার (১০ জুন) বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে অনলাইনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।প্রতিমন্ত্রী বলেন, আগামী বাজেটে বিদ্যুৎ বিভাগের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে ২৭ হাজার ৫৯৭ কোটি ৭৩ লাখ টাকা। পাশাপশি জ্বালানি এবং খনিজ সম্পদ বিভাগের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে ৩ হাজার ১৩৮ কোটি ৬৫ কোটি টাকা।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগের ক্ষেত্রে সবচেয়ে বেশি অর্থ রাখা হয়েছে বিতরণ, সঞ্চালন এবং কারিগরি কার্যসম্পাদনে। এছাড়া বেশকিছু মেগা প্রকল্পেও বরাদ্দ রাখা হচ্ছে। এছাড়া জ্বালানি বিভাগে আমরা যে খরচ করছি তার অধিকাংশ হচ্ছে গ্যাস প্রজেক্ট এবং সঞ্চালন প্রজেক্ট।এবার বাজেটে বরাদ্দ বাড়ছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘চলতি সংশোধিত বাজেটে যে পরিমাণ বরাদ্দ চাওয়া হয়েছিল আগমাী বছরেও সে পরিমাণই বরাদ্দ চাওয়া হয়েছে।’

নসরুল হামিদ বলেন, ‘চট্টগ্রামে প্রায়ই বিদ্যুতের সমস্যা হয়। আমরার ওই জোনে বিদ্যুতের সিস্টেম আপডেট করবো। এ জন্য বাজেটে বরাদ্দ রাখা হচ্ছে। এছাড়া পার্বত্য চট্টগ্রামকে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। সিলেট জেলায়ও বিদ্যুতের ব্যাপক উন্নয় করা হবে।গ্যাস বিতরণ কোম্পানি তিতাসের দুর্নীতি কমাতে কোনো পদক্ষেপ থাকছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘দুর্নীতি কমাতে তিতাসের কার্যক্রম অটোমেশন করা হচ্ছে। এছাড়া পুরানো লাইন সংস্কার ও প্রি-পেইড মিটার বসানোর কার্যক্রম হাতে নেয়া হয়েভে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এসব কাজ সম্পন্ন হবে বলেও জানান তিনি।

You might also like