বিলুপ্ত তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ইমাম উদ্দিন চৌধুরী আর নেই

সত্যবাণী
সিলেট অফিসঃ বিলুপ্ত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, সাবেক সচিব, অগ্রণী ও জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান, সিলেটের কৃতীসন্তান ইমাম উদ্দিন আহমদ চৌধুরী ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গত ২৫ অক্টোবর মঙ্গলবার ভোর রাত ৩টায় সিলেট নগরির হাউজিং এস্টেটস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মরহুমের জানাজা আগামী ২৭ অক্টোবর শুক্রবার বাদ জুমআ হযরত শাহজালাল (রহ.) দরগাহে অনুষ্ঠিত হবে। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি ১ ছেলে ও ১ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন রেখে গেছেন।
ইমাম উদ্দিন আহমদ চৌধুরী পুলিশের সাবেক আইজিপি ইএ চৌধুরী, দেশের বীমা ব্যক্তিত্ব নাসির এ চৌধুরী এবং সাবেক এমপি আলহাজ্ব শফি আহমদ চৌধুরীর সহোদর। তাঁর একমাত্র পুত্র ডা. নিয়াজ আহমদ চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের সাবেক চিকিৎসক এবং বিশিষ্ট ভাসকুলার সার্জন।
ইমাম উদ্দিন আহমদ চৌধুরী ১৯২৬ সালের ১০ ডিসেম্বর সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার রেঙ্গা পরগনার দাউদপুর গ্রামে খ্যাতনামা এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম খান বাহাদুর গৌছ উদ্দিন আহমদ চৌধুরী আসাম লেজিসলেটিভ কাউন্সিলের সদস্য ছিলেন। ইমাম উদ্দিন আহমদ চৌধুরী ১৯৯১-এর ৭ জানুয়ারি বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের প্রেসিডেন্ট বিচারপতি সাহাবুদ্দিন আহমদের উপদেষ্টা পদে নিয়োগ পেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।
তিনি ঢাকা ইঞ্জিনিয়ারিং কলেজের প্রথম ব্যাচের ছাত্র হিসেবে ১৯৫১ সালে কৃতিত্বের সঙ্গে প্রথম শ্রেণীতে বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় পাশ করেন। শিক্ষাশেষে তিনি ১৯৫১ সালে পূর্ববঙ্গ সরকারের কমিউনিকেশন এন্ড বিল্ডিং বিভাগে এসিসট্যান্ট ইঞ্জিনিয়ার পদে নিয়োগ লাভ করেন। পরবর্তীতে ১৯৮০ সালে তিনি পরিকল্পনা বিভাগের সচিবের দায়িত্ব পান। ১৯৮২ সালে পরিকল্পনা বিভাগের দায়িত্ব ছাড়াও পরিকল্পনা কমিশনে সদস্যের দায়িত্বও পালন করেন। কয়েক মাস রেলওয়ে বিভাগের সচিবের দায়িত্ব পালনের পর ১৯৮৫ সালের অক্টোবরে পূর্ত মন্ত্রণালয়ের সচিব নিযুক্ত হন এবং এ পদ থেকে ১৯৮৭ সালের ৬ জানুয়ারি অবসর গ্রহণ করেন।

You might also like